বান্দরবানে রোহিঙ্গাদের ত্রাণ সামগ্রী খোলা বাজারে

ভ্রাম্যমাণ আদালতের অভিযান

বান্দরবান প্রতিনিধি

রবিবার , ৩০ জুন, ২০১৯ at ৭:৪৭ অপরাহ্ণ
53

বান্দরবানে খোলা বাজারে বিক্রি হচ্ছে রোহিঙ্গাদের ত্রাণের বিভিন্ন ধরনের নিত্যপ্রয়োজণীয় সামগ্রী।

আজ রবিবার (৩০ জুন) ত্রাণসামগ্রী খোলা বাজারে বিক্রি বন্ধে বান্দরবান সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নোমান হোসেন প্রিন্সের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হয়।

এসময় ভ্রাম্যমাণ আদালত খোলা বাজারে বিক্রির জন্য রাখা কক্সবাজার রোহিঙ্গা শরণাথী ক্যাম্পের রোহিঙ্গাদের দেয়া সাবান, পেস্ট, পুষ্টি পাউডার, ক্যালসিয়াম, ওষুধসহ মেয়াদোর্ত্তীণ বিভিন্ন ধরনের পণ্য সামগ্রী জব্দ করে জনসম্মুখে ধ্বংস করে।

ইউএনও নোমান হোসেন প্রিন্স বলেন, ‘রোহিঙ্গা ক্যাম্পে সরকারি-বেসরকারি সংস্থার দেয়া ত্রাণসামগ্রী প্রকাশ্যে খোলা বাজারে বিক্রির খবরে ভ্রাম্যমাণ আদালত অভিযান পরিচালনা করা হয়। জনসাধারণের স্বার্থে এ ধরনের অভিযান আগামীতেও চলমান থাকবে। খোলা বাজার থেকে জব্দ করা সামগ্রী ধ্বংস করা হয়েছে।’

স্থানীয় ব্যবসায়ীরা জানান, সাম্প্রদায়িক দাঙ্গায় মিয়ানমার থেকে পালিয়ে এসে কক্সবাজারের বিভিন্ন ক্যাম্পে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের সাহায্যার্থে বিভিন্ন মহল থেকে প্রতিদিন ত্রাণ সহায়তা দেয়া হচ্ছে।

রোহিঙ্গা পরিবারের একাধিক সদস্য ত্রাণকার্ড সংগ্রহ করে নিয়মিত পাচ্ছে সরকারি-বেসরকারি ত্রাণসামগ্রী কিন্তু পরিবারের প্রয়োজণীয় ত্রাণসামগ্রী রেখে অতিরিক্ত ত্রাণ খোলা বাজারে ব্যবসায়ীদের বিক্রি করে দিচ্ছে তারা।

রোহিঙ্গাদের কাছ থেকে কেনা ত্রাণসামগ্রী বান্দরবান বাজারসহ আশপাশের হাট-বাজারগুলোতে বিক্রি করছে ভ্রাম্যমাণ দোকানদাররা।

x