বাংলাদেশিসহ ৫৯ অভিবাসী বোঝাই ট্রাক আটক গ্রিসে

রবিবার , ২১ এপ্রিল, ২০১৯ at ১২:৪০ অপরাহ্ণ

গ্রিসের উত্তরাঞ্চলের একটি মহাসড়কে ৫৯ জন অবৈধ অভিবাসীবোঝাই একটি ট্রাক আটক করেছে পুলিশ। ওই অভিবাসীদের মধ্যে বাংলাদেশিও রয়েছেন, যদিও তাদের সংখ্যা জানা যায়নি। শুক্রবার থেসালোনিকি শহর থেকে ৩০ কিলোমিটার পূর্বে ওই মহাসড়কে এ ট্রাক আটক করা হয়। খবর বাংলানিউজের।
গতকাল শনিবার পুলিশ জানায়, ট্রাকটিতে গ্রিসের উত্তরের পড়শী দেশ বুলগেরিয়া থেকে চুরি হওয়া একটি নম্বরপ্লেট লাগানো ছিল। চুরি হওয়া এ লাইসেন্স প্লেটটি সম্পর্কে আগেই অবগত ছিলেন প্রশাসনের কর্মকর্তারা।
পুলিশ আরও জানায়, ট্রাকটিতে থাকা কয়েকটি বক্সের পেছনেই অভিবাসীরা ছিলেন। এদের মধ্যে প্রায় অর্ধেকই সোমালিয়ার নাগরিক। বাকিদের মধ্যে বাংলাদেশ, আফগানিস্তান, মিশর, ইরিত্রিয়া, ইরাক, ফিলিস্তিন এবং সুদানের নাগরিক রয়েছেন। তবে বাংলাদেশি বা অন্য কোনো দেশেরই অভিবাসীর সংখ্যা তাৎক্ষণিকভাবে জানা যায়নি।
উদ্ধার অভিবাসীরা পুলিশকে জানায়, ট্রাকে ওঠার আগে তারা এক দালালের মাধ্যমে তুরস্ক থেকে নৌকায় করে গ্রিসে পৌঁছেছেন। এজন্য ওই দালাল প্রত্যেক অভিবাসীর কাছ থেকে এক হাজার ৫০০ ইউরো (প্রায় দেড় লাখ টাকা) করে নিয়েছিল। পরে গ্রিসে পৌঁছে তারা ট্রাকে ওঠে। এ ঘটনায় ওই ট্রাকের ৬১ বছর বয়সী বুলগেরিয়ান চালককেও গ্রেফতার করা হয়েছে।
উন্নত জীবিকার আশায় প্রায়ই সমুদ্র বা অন্য চোরাইপথে ইউরোপে পাড়ি জমানোর চেষ্টা করে এশিয়া-আফ্রিকার অভিবাসন প্রত্যাশীরা। বেশিরভাগ ক্ষেত্রেই ভূমধ্যসাগরে অভিবাসীদের প্রাণহানির ঘটনা ঘটে।

x