বলিভিয়া : মোরালেস সমর্থক-বিরোধীদের সমঝোতা

শনিবার , ১৬ নভেম্বর, ২০১৯ at ৯:১৯ পূর্বাহ্ণ
8

বলিভিয়ার ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট ইভো মোরালেসের দল ও অন্তর্র্বতীকালীন সরকারের মধ্যে নতুন নির্বাচনের ব্যাপারে সমঝোতা হয়েছে। বৃহস্পতিবার গভীর রাতে সিনেটে মুভমেন্ট ফর সোশালিজম (এমএএস) পার্টির নেতা মনিকা ইভা কোপা মুরগা এ সমঝোতার ঘোষণা দেন বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।
‘আজ এক ঐতিহাসিক দিন। দেশকে স্থিতিশীল করতে, গণতন্ত্রকে রক্ষায় একটি নতুন নির্বাচনের ব্যাপারে সরকার ও বিরোধীদের মধ্যে সমঝোতা হয়েছে,’ বলেছেন বৃহস্পতিবারই সিনেটের নতুন প্রেসিডেন্টের দায়িত্বে আসা মনিকা।
এমএএসের এ নেতা নিরাপত্তাবাহিনীকে বলিভিয়ার আদিবাসী জনগণের প্রতি শ্রদ্ধা ও সম্মান দেখাতেও অনুরোধ করেন। গত সপ্তাহে মোরালেসের পদত্যাগের পর থেকে রাজধানী লা পাজ ও অন্যান্য শহরে নিরাপত্তা বাহিনীর সঙ্গে এমএএসের কর্মী-সমর্থক ও আদিবাসীদের লাগাতার সংঘর্ষ চলে আসছিল। দুই পক্ষের এ সমঝোতা পরিস্থিতিকে শান্ত করতে ভূমিকা রাখবে বলে অনুমান পর্যবেক্ষকদের। অবশ্য ঘোষণা এলেও কি কি বিষয়ে সমঝোতা হয়েছে, রয়টার্স তার বিস্তারিত জানাতে পারেনি। মোরালেস, ভাইস প্রেসিডেন্ট আলভারো গার্থিয়া, সিনেটের নেতা আদ্রিয়ানা সালভাতিয়ারা ও হাউস অব ডেপুটিসের নেতা ভিক্টর বোর্দা পদত্যাগ করার পর মঙ্গলবার নিজেকে ‘অন্তর্র্বতী প্রেসিডেন্ট’ ঘোষণা করা সিনেটর জিনাইন আনিয়েজ শুরু থেকেই এমএএসের নেতাদের সঙ্গে সমঝোতার চেষ্টা চালিয়ে যাচ্ছিলেন।

x