বন্দর থেকে এক হাজার কন্টেনার হাওয়া!

কাস্টমস-বন্দর পরস্পরকে চিঠি

আজাদী প্রতিবেদন

বৃহস্পতিবার , ১৫ মার্চ, ২০১৮ at ৪:৩৫ পূর্বাহ্ণ
147

চট্টগ্রাম বন্দর থেকে পণ্য বোঝাই প্রায় এক হাজার টিইইউএস কন্টেনারের কোনো হদিস মিলছে না! এসব কন্টেনারে থাকা বিপুল পরিমাণ পণ্যে সরকারের কোটি কোটি টাকার রাজস্ব পাওনা রয়েছে। গত মঙ্গলবার চট্টগ্রাম কাস্টমস কন্টেনারগুলোর হদিস এবং অবস্থান জানতে চেয়ে বন্দর কর্তৃপক্ষের কাছে চিঠি দেয়। তবে বন্দর কর্তৃপক্ষও কন্টেনারগুলোর ব্যাপারে উল্টো তথ্য চেয়ে গতকাল কাস্টমস কর্তৃপক্ষকে চিঠি দিয়েছে। একই সাথে এতগুলো কন্টেনার হাওয়া হওয়ার খবরে ব্যাপক চাঞ্চল্য সৃষ্টি হয়েছে। চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের কাছে দেয়া চিঠিতে কাস্টমস কর্তৃপক্ষ উল্লেখ করে, ২০১৬ সালের জুলাই থেকে ২০১৭ সালের নভেম্বর পর্যন্ত ১৬ মাসে বিশ্বের বিভিন্ন দেশ থেকে বিপুল পরিমাণ আমদানি পণ্যভর্তি প্রায় পাঁচ হাজার কন্টেনার এসেছে। এর মধ্যে প্রায় এক হাজার কন্টেনার বন্দর থেকে খালাস করা হয়নি। পরিশোধ করা হয়নি শুল্কও। কাস্টমস কমিশনার ড. একেএম নুরুজ্জামান কন্টেনারগুলোর হদিস করতে একটি কমিটি গঠন করেন। অতিরিক্ত কমিশনার মোহাম্মদ সফিউদ্দীনকে প্রধান করে গঠিত কমিটি কাজ করতে গিয়ে বেশ কিছু কন্টেনারের কোনো হদিস পায় নি।

কাস্টমস কর্তৃপক্ষ জানিয়েছে, বিপুল পরিমাণ কন্টেনারের কাগজপত্র জমা হয়েছে। ২০১৬ সালের জুলাই থেকে ২০১৭ সালের নভেম্বর পর্যন্ত আইজিএম দাখিল হয়েছে। এসেসমেন্টও হয়েছে। কিন্তু শুল্ক পরিশোধ ও পণ্য খালাস হয়নি। এসব কন্টেনার খুঁজতে গিয়ে বেশ গোলমেলে মনে হচ্ছে। আমরা বন্দর কর্তৃপক্ষকে চিঠি দিয়েছি। বন্দর বিষয়টি নিয়ে কাজ করছে। বন্দর কর্তৃপক্ষের কাছ থেকে তথ্য পাওয়ার পর বিষয়টি সম্পর্কে নিশ্চিত হওয়া যাবে।

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সচিব মোহাম্মদ ওমর ফারুক কাস্টমসের একটি চিঠি পাওয়ার কথা স্বীকার করেছেন। তবে কোন কোন কন্টেনারের হদিস মিলছে না সেগুলোর ব্যাপারে আমরা কাস্টমসের কাছে আজ (গতকাল) চিঠি দিয়ে তথ্য চেয়েছি।

x