বন্ড সুবিধার অপব্যবহারে সচেতন থাকার পরামর্শ

বেপজিয়ার মতবিনিময়

আজাদী প্রতিবেদন

মঙ্গলবার , ৯ এপ্রিল, ২০১৯ at ৮:৩৯ পূর্বাহ্ণ

কাস্টমস বন্ড কমিশনারেট চট্টগ্রামের কমিশনার মো. আজিজুর রহমান বলেছেন, সরকারের রূপকল্প-২০২১ বাস্তবায়নে বিনিয়োগকারীদের আন্তরিকভাবে কাজ করতে হবে। মতবিনিময় সভার মাধ্যমে সমস্যা সমাধানের পথ তৈরি হয়। এজন্য নিয়মিত সভা করা জরুরি। বর্তমান সরকার ব্যবসা ও শিল্পবান্ধব সরকার। এক বছরে সরকার প্রায় ৩০ হাজার কোটি টাকা বন্ড সুবিধা দিয়ে থাকে। তবে আমাদের মনে রাখতে হবে এটার অপব্যবহার যেন আমরা না করি।
গতকাল সোমবার সিইপিজেড ইনভেস্টর ক্লাবে বাংলাদেশ ইপিজেড ইনভেস্টর’স এসোসিয়েশন (বেপজিয়া) আয়োজিত মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন। তিনি আরো বলেন, অডিটের ব্যাপারে আমাদের খুব সচেতন থাকতে হবে। আমাদের দেশ বিশ্বের অনেক দেশের রোল মডেল। আমাদের গ্রোথ (প্রবৃদ্ধি) বাড়ছে। বর্তমানে গ্রোথরেট ‘এ’ প্লাস। এটা যদি আমরা অব্যাহত রাখতে পারি তাহলে আমরা অনেক এগিয়ে যাবো। বেপজিয়া নেতৃবৃন্দের উদ্দেশ্যে বন্ড কমিশনার বলেন, আইনের মধ্যে থেকে আপনারা কার্যক্রম পরিচালনা করুন। আপনারা কোন প্রতিবন্ধকতার শিকার হলে আমাকে অবহিত করুন। সমস্যা থাকবে আবার সমস্যা সমাধানের পথও আছে। তাই আপনারা নির্ধিদ্বায় আমার কাছে চলে আসবেন। আমার দরজা সবার জন্য সবসময় উন্মুক্ত। ব্যবসায়ী ও শিল্প মালিকদের বাণিজ্যিক কার্যক্রম পরিচালনার জন্য অনুকূল পরিবেশ তৈরিতে সরকার খুবই সচেষ্ট। তাই বিনিয়োগ যেন কখনো বাধাগ্রস্ত না হয় সেদিকে লক্ষ্য রাখতে হবে শিল্প মালিকদের প্রতি আমি আহ্বান জানাচ্ছি।
সিইপিজেডের ব্যবস্থাপক এম খোরশেদ আলম বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার কমিটমেন্ট বাস্তবায়নে আমরা খুবই সিরিয়াস। সরকার দেশে বিনিয়োগখাতের উদ্যোগ এবং রূপকল্প বাস্তবায়নে বিনিয়োগকারীদের ভূমিকা রাখতে হবে। সভাপতির বক্তব্যে প্যাসিফিক জিন্স গ্রুপের চেয়ারম্যান মোহাম্মদ নাসির উদ্দিন বলেন, ২০২১ সালে সরকারের ইকনোমিক টার্গেট ৫০ বিলিয়ন ডলার। যদিও আমরা এর কাছাকাছি রয়েছি। বর্তমান বিশ্বে অর্থনৈতিক সম্ভাবনাময় পাঁচটি দেশের মধ্যে বাংলাদেশও একটি। এটা কেবল সম্ভব হয়েছে সরকারের দূরদর্শী পলিসির কারণে। আমাদের ইপিজেডে ১৮টি আইন আছে। এখানে তিন ক্যাটাগরির বিনিয়োগকারী আছে। তিনি কাস্টমস আইন মেনে চলার জন্য বিনিয়োগকারীদের আহবান জানান।
বাংলাদেশ ইপিজেড ইনভেস্টর এসোসিয়েশন (বেপজিয়া) চেয়ারম্যান ও প্যাসিফিক জিন্স গ্রুপের চেয়ারম্যান মোহাম্মদ নাসির উদ্দিনের সভাপতিত্বে ও বেপজিয়ার জোনাল এঙিকিউটিভ কমিটির সাধারণ সম্পাদক জিন্নাহ চৌধুরীর সঞ্চলনায় মতবিনিময় সভায় বক্তব্য রাখেন সিইপিজেডের জেনারেল ম্যানেজার খোরশেদ আলম, এডিসি শফিউজ্জামান, কর্ণফুলী ইপিজেডের জি এম মশিউদ্দিন খান মেজবাহ, জয়েন্ট কমিশনার শফিউর রহমান, জয়েন্ট কমিশনার তোফায়েল আহমেদ, সহকারী কমিশনার মো. জাহাঙ্গীর আলম, বিজিএমই’র পরিচালক অঞ্জন শেখর দাশ সিআইপি, প্যসিফিক গ্রুপের জিএম নুরুল হুদা, ইয়ংওয়ান গ্রুপের ডেপুটি ডিরেক্টর খলিলুর রহমান প্রমুখ। মতবিনিময সভায় স্বাগত বক্তব্য রাখেন বেপজিয়ার জোনাল এঙিকিউটিভ কমিটির সভাপতি খাজা মঈনুদ্দিন ফরহাদ।

x