বঙ্গবন্ধু বিপিএল মাঠে গড়াচ্ছে আজ

নজরুল ইসলাম

বুধবার , ১১ ডিসেম্বর, ২০১৯ at ৯:৩১ পূর্বাহ্ণ

 

 

ঘরোয়া ক্রিকেটের সবচাইতে বর্ণিল আসর বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএলের) সপ্তম আসর মাঠে গড়াচ্ছে আজ। গত ৮ ডিসেম্বর জমকালো অনুষ্ঠানের মধ্য দিয়ে পর্দা উঠেছে বিপিএলের এবারের আসরের। আজ শুরু হচ্ছে মাঠের লড়াই। এবারের বিপিএলটি অবশ্য ভিন্ন আঙ্গিকের। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উপলক্ষে আয়োজিত এই বিপিএলের নাম রাখা হয়েছে বঙ্গবন্ধু বিপিএল। আজ মিরপুরের শেরে বাংলা স্টেডিয়ামে শুরু হচ্ছে সাত দলের শ্রেষ্ঠত্বের এই লড়াই। এবারের বিপিএলের অংশ নিচ্ছে সাতটি দল। তবে দলগুলোর নেই কোন ফ্রাঞ্চাইজি। বাংলাদেশ ক্রিকেট বোর্ড নিজেরাই পরিচালনা করছে এবারের বিপিএলের দলগুলো। আজ বিপিএলের মাঠের লড়াইয়ের প্রথম দিনে অনুষ্ঠিত হবে দুটি ম্যাচ। দিনের প্রথম ম্যাচে দুপুর দেড়টায় চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের মুখোমুখি হবে সিলেট থান্ডার। আর সন্ধ্যা সাড়ে ৬টায় দিনের দ্বিতীয় ম্যাচে কুমিল্লা ওয়ারিয়র্সের প্রতিপক্ষ রংপুর রেঞ্জার্স। ঢাকা ছাড়াও চট্টগ্রাম এবং সিলেটে অনুষ্ঠিত হবে এবারের বিপিএলের খেলা সমূহ। এরই মধ্যে দলগুলো তাদের পুরো শক্তি সঞ্চয় করে ফেলেছে। এবার মাঠে নিজেদের শ্রেষ্ঠত্ব প্রমাণের অপেক্ষায় রয়েছে দলগুলো। এদিকে চট্টগ্রামের বিপক্ষে নিজেদের প্রথম ম্যাচকে সামনে রেখে অবশ্য হুঙ্কারই দিয়ে রেখেছেন সিলেট থান্ডার দলপতি মোসাদ্দেক হোসেন সৈকত। জয় দিয়েই টুর্নামেন্ট শুরু করতে চান মোসাদ্দেক। অপরদিকে চট্টগ্রামের অধিনায়ক মাহমুদুল্লাহ এই ম্যাচে খেলতে পারছেন না। ফলে অধিনায়কের দায়িত্ব বর্তেছে ইমরুল কায়েসের উপর। তিনিও চান জয় দিয়ে এবারের বিপিএল শুরু করতে। দু’ দলের প্রত্যাশা যখন এক তখন ম্যাচটা আগুন ঝরাবে সেটা বলাই যায়।

এবারের বিপিএলে যে সাতটি দল অংশ নিচ্ছে সেগুলো হচ্ছে চট্টগ্রাম চ্যালেঞ্জার্স, ঢাকা প্লাটুন, রাজশাহী রয়্যালস, খুলনা টাইগার্স, সিলেট থান্ডার্স, রংপুর রেঞ্জার্স এবং কুমিল্লা ওয়ারিয়র্স। আজ থেকে শুরু হওয়া বিপিএলের পর্দা নামবে আগামী ১৭ জানুয়ারি ফাইনালের মধ্য দিয়ে। যে মিরপুর শেরে বাংলা স্টেডিয়াম থেকে যাত্রা শুরু করছে এবারের বিপিএল সে শেরে বাংলাতেই পর্দা নামবে। এবারের বিপিএলের প্রথম রাউন্ডের ৮টি ম্যাচ অনুষ্ঠিত হবে ঢাকায়। এরপর বিপিএল পাড়ি জমাবে চট্টগ্রামে। বন্দর নগরীর জহুর আহমদ চৌধুরী স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে ১২টি ম্যাচ। যেখানে প্রথম ম্যাচ অনুষ্ঠিত হবে ১৭ ডিসেম্বর খুলনা এবং রাজশাহীর বিপক্ষে। আগামী ২৪ ডিসেম্বর পর্দা নামবে বিপিএলের চট্টগ্রাম পর্বের। এরপর বিপিএল আবার পাড়ি জমাবে ঢাকায়। তৃতীয় রাউন্ডে মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে বিপিএলের ৮টি ম্যাচ। এরপর চতুর্থ রাউন্ডটি হবে সিলেটে। ২ জানুয়ারি পর্দ উঠবে বিপিএলের সিলেট পর্বের। যেটি শেষ হবে ৪ জানুয়ারি। এরপর বিপিএলের শেষ রাউন্ডটি অনুষ্ঠিত হবে আবার ঢাকায়। যেখানে আগামী ১৭ জানুয়ারি অনুষ্ঠিত হবে বিপিএলের ৪৬ তম ম্যাচ বা ফাইনাল ম্যাচটি। এবারের বিপিএলের প্রথম দিনেই মাঠে নামছে চারটি দল। আর চারটি দলই চাইছে জয় দিয়ে শুরু করতে। তবে ক্রিকেটের সবচাইতে রোমাঞ্চকর এই ফরমেটে কারা জিতবে বা কারা হারবে তা বলাটা বেশ মুশকিল। যদিও মোহাম্মদ মিঠুন, নাইম হাসান, নাজমুল ইসলাম অপু, নাইম ইসলামদের পাশাপাশি অভিজ্ঞ বিদেশিদের ওপর আস্থা রেখে ম্যাচটি জিততে চান সিলেট। অপরদিকে চট্টগ্রাম চ্যালেঞ্জার্সও চাইছে জয় দিয়ে শুরু করতে। যদিও দলটি অধিনায়ক মাহমুদউল্লাহ এবং বিদেশী সেরা তারকা ক্রিস গেইল থাকছেন না এই ম্যাচে। মাহমুদউল্লাহ দুই ম্যাচে থাকবেন না। আর গেইল খেলবেন না প্রথম দিকের বেশ কয়েকটি ম্যাচ। তারপরও চট্টগ্রাম চাইছে মাঠে নেমে ভাল কিছু করে দেখাতে।

এবারের বিপিএলে থাকছেন না বিপিএলের সবচাইতে সফল ক্রিকেটার সাকিব আল হাসান। আইসিসির নিষেধাজ্ঞার কারণে সাকিব এক বছর সব ধরনের ক্রিকেট থেকে বাইরে থাকবেন। যা বিপিএলের জন্য মোটেও সুখকর খবর নয়। কারণ সাকিবের পারফরম্যান্স মিস করবেন ক্রিকেট প্রেমীরা। তবে এবারের বিপিএলে খেলছেন মাশরাফি বিন মর্তুজা। বিশ্বকাপের পর থেকে ক্রিকেটের বাইরে থাকলেও বিপিএলে ঢাকা প্লাটুনের হয়ে মাঠে নামতে প্রস্তুত মাশরাফি। দলটির অধিনায়কের দায়িত্বও পেয়েছেন মাশরাফি। তাছাড়া তামিমমুশফিকসহ দলের সেরা সব ক্রিকেটার থাকছেন এবারের বিপিএলে। কাজেই মাঠের লড়াইটা বেশ জম জমাটই হবে তেমনটি ধারনা করছেন ক্রিকেট প্রেমীরা। কারণ দেশের সেরা সব ক্রিকেটারের পাশাপাশি বিদেশী সেরা সব তদারকরাও থাকছেন যথারীতি এবারের বিপিএলে। গেইল, আন্দ্রে রাসেল, শোয়েব মালিক, মোহাম্মদ আমির, মোহাম্মদ নবী, থিসারা পেরেরাসহ বিশ্বের বিভিন্ন দেশে টিটোয়েন্টি ক্রিকেট ফেরী করে থাকা তারকা ক্রিকেটাররা মাতাবেন এবারের বিপিএল সেটা পরিষ্কার। তবে যেহেতু এবারের বিপিএলে কোন ফ্রাঞ্চাইজি নেই সেহেতু কতটা দর্শক টানতে পারবে এবারের বিপিএল সে প্রশ্ন রেখেছেন অনেকেই। তারপরও যেহেতু দলগুলোর হয়ে সেরা সব তারকারা খেলছেন কাজেই দর্শকরা মাঠে আসবে এবারের বিপিএল দেখতে তেমন প্রত্যাশা করার মানুষের সংখ্যাই বরং বেশি। এখন দেখার বিষয় কতটা দর্শক টানতে পারে এবারের বঙ্গবন্ধু বিপিএল। কতটা ঝড় উঠে ক্রিকেটারদের ব্যাটে।

x