বই, জার্নাল ও প্রকাশনা বিনিময় সিআইইউ-বাতিঘর সমঝোতা

বুধবার , ২০ নভেম্বর, ২০১৯ at ৪:০০ পূর্বাহ্ণ
7

আন্তর্জাতিকমানের গবেষণাপত্র, জার্নাল ও বিভিন্ন প্রকাশনা ছড়িয়ে দেওয়া, শিক্ষার্থীদের ভেতর বই পড়ার আগ্রহ তৈরি ও শিক্ষামূলক নানান ধরনের কর্মসূচি বাস্তবায়নে গ্রন্থবিপণি প্রতিষ্ঠান চট্টগ্রামের বাতিঘর ও চিটাগং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি (সিআইইউ) যৌথভাবে কাজ করার সিদ্ধান্ত নিয়েছে। গত রোববার সকালে নগরীর জামাল খানের সিআইইউ ক্যাম্পাসের কনফারেন্স রুমে এ উপলক্ষে দুই প্রতিষ্ঠানের মধ্যে চুক্তি স্বাক্ষর হয়েছে। সিআইইউর পক্ষে ভারপ্রাপ্ত রেজিস্ট্রার আনজুমান বানু লিমা ও বাতিঘরের প্রধান দিপংকর দাশ নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তি স্বাক্ষর করেন।
চুক্তি অনুযায়ী, বাতিঘর ও সিআইইউ কর্তৃপক্ষ সব ধরনের জাতীয় ও আন্তর্জাতিকমানের পুস্তক-বই-জার্নাল ও প্রকাশনা একে অপরের সঙ্গে বিনিময় করবে। সিআইইউর শিক্ষক ও শিক্ষার্থীদের বিশেষ ছাড়ে মূল্যবান বইগুলো কেনা ও পড়ার জন্য সহযোগিতা করবে বাতিঘর। সিআইইউর বিভিন্ন জার্নাল, ক্রোনিক্যাল ও প্রকাশনা সাধারণের পড়ার জন্য বাতিঘর কর্তৃপক্ষ বিভিন্ন উদ্যোগ গ্রহণ করবে। পাশাপাশি যৌথভাবে শিক্ষকদের মৌলিক গবেষণাপত্র প্রচার ও সেমিনার-সিম্পোজিয়াম আয়োজনে সহযোগিতার হাত বাড়িয়ে দেবে প্রতিষ্ঠানটি। সিআইইউর উপাচার্য ড. মাহফুজুল হক চৌধুরী বলেন, সাহিত্যপ্রেমীদের অনন্য এক আনন্দভুবন বাতিঘর। দুটো প্রতিষ্ঠানই জ্ঞানের আলো ছড়িয়ে দিতে পাশাপাশি চলছে দীর্ঘদিন। আশা করছি এই উদ্যোগের ফলে মানুষের জানার ঝুলি অন্য এক উচ্চতায় পৌঁছবে। বাতিঘরের প্রধান দিপংকর দাশ বলেন, সাধারণত বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে এ ধরনের উদ্যোগ নিতে তেমন দেখা যায় না। আমরা সিআইইউ কর্তৃপক্ষের এমন সিদ্ধান্ত যুগোপযোগী বলে মনে করি।
সমঝোতা স্বাক্ষর অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, অধ্যাপক কাজী মোস্তাইন বিল্লাহ, সার্মেন রড্রিঙ, ড. মো. জিল্লুর রহমান, কুমার দোয়েল দে, মো. আশরাফুল হক, মোজাম্মেল মাহমুদ প্রমুখ। প্রেস বিজ্ঞপ্তি।

x