ফেসবুক নিউজ ফিডে করোনাভাইরাস তথ্য

শুক্রবার , ২০ মার্চ, ২০২০ at ৫:৪২ পূর্বাহ্ণ
44

স্বাস্থ্য বিষয়ে ভুয়া তথ্য ছড়ানো বন্ধে নিউজ ফিডের শুরুতেই নভেল করোনাভাইরাস নিয়ে নির্ভরযোগ্য তথ্য দেখাবে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। প্রতিষ্ঠানটির প্রধান মার্ক জাকারবার্গ বলেন, ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন (ডব্লিউএইচও) এবং সেন্টার্স ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) থেকে সংগৃহীত তথ্য কয়েক দিনের মধ্যে নিউজ ফিডে সবার ওপরে দেখানো হবে। খবর আইএএনএস’র।
করোনাভাইরাসের জন্য প্ল্যাটফর্মটিতে নিজস্ব তথ্য হাবও উন্মোচন করবে ফেসবুক। ২৪ ঘণ্টার মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপের কিছু অঞ্চলে এই হাব চালু করবে প্রতিষ্ঠানটি। পরবর্তীতে বিশ্বের অন্যান্য অঞ্চলেও এটি চালু করা হবে। এছাড়াও সরকার এবং জরুরি সেবার জন্য প্রতিষ্ঠানের এন্টারপ্রাইজ সংযোগ প্ল্যাটফর্ম ‘ওয়ার্কপ্লেইস’ বিনামূল্যে ব্যবহার করতে দেবে ফেসবুক। খবর বিডিনিউজের।
এর আগে করোনাভাইরাস নিয়ে ভুয়া তথ্য ছড়ানো বন্ধ করতে বুধবার ‘করোনাভাইরাস ইনফরমেশন হাব’ উন্মোচন করেছে ফেসবুক মালিকানাধীন হোয়াটসঅ্যাপ। পাশাপাশি পয়েন্টার ইনস্টিটিউটের ইন্টারন্যাশনাল ফ্যাক্ট-চেকিং নেটওয়ার্ককে (আইএফসিএন) ১০ লাখ মার্কিন ডলার অনুদান দেওয়ার ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি।
ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন (ডব্লিউএইচও), ইউনিসেফ এবং ইউএনডিপি’র সঙ্গে করোনাভাইরাস ইনফমেশন হাব চালু করেছে হোয়াটসঅ্যাপ। স্বাস্থ্য কর্মী, শিক্ষক, সমাজে নেতৃস্থানীয় ব্যক্তি, অলাভজনক সংস্থা, স্থানীয় সরকার এবং স্থানীয় ব্যবসা যারা যোগাযোগের জন্য হোয়াটসঅ্যাপের ওপর নির্ভরশীল তাদেরকে সহজ এবং কার্যকরী নির্দেশনা দিতেই চালু করা হয়েছে হোয়াটসঅ্যাপের এই হাবটি।
গুজব ছড়ানো বন্ধে বিশ্বজুড়ে গ্রাহকদেরকে সাধারণ টিপস এবং অন্যান্য সহায়তাও দেবে করোনাভাইরাস ইনফরমেশন হাব। হোয়াটসঅ্যাপের অনুদানের ১০ লাখ মার্কিন ডলার #Corona VirusFacts অ্যালায়েন্স-এর জন্য সত্যতা যাচাইয়ে আইএফসিএনকে সহায়তা করবে বলে জানানো হয়েছে। অন্তত ৪৫টি দেশে একশ’র বেশি স্থানীয় সংস্থা নিয়ে কাজ করে এই অ্যালায়েন্স।