ফের চন্দ্রযান পাঠাবে ভারত : কে শিভান

সোমবার , ৪ নভেম্বর, ২০১৯ at ১০:৩৫ পূর্বাহ্ণ

ভারতীয় মহাকাশ যান চন্দ্রযান-২ চাঁদের বুকে অবতরণের আগের মুহূর্তেই নিয়ন্ত্রণকক্ষের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। কিন্তু সেই অভিযানই শেষ নয়। অদূর ভবিষ্যতে ফের চাঁদের মাটিতে অবতরণের জন্য অভিযান করবে ভারত। এই কথা জানালেন দেশটির মহাকাশ গবেষণা সংস্থার (ইসরো) প্রধান কে শিভান।
গত শনিবার দিল্লি আইআইটির সুবর্ণজয়ন্তী বর্ষের সমাবর্তন অনুষ্ঠানে অতিথি ছিলেন ইসরোর চেয়ারম্যান। সেখানে তিনি বলেন, ‘চন্দ্রযান-২ সম্পর্কে আমরা সবাই জানি। বিক্রম সফট ল্যান্ডিং করতে ব্যর্থ হওয়ায় ওই অভিযান সফল হয়নি। চন্দ্রপৃষ্ঠ থেকে ৩০০ মিটার দূরেও অবশ্য সচল ছিল সেটি। এ অভিযান থেকেই বহু তথ্য মিলেছে। অভিজ্ঞতা সঞ্চয়, প্রযুক্তি সম্পর্কে অবগত হওয়া গেছে। এগুলো কাজে লাগিয়ে অদূর ভবিষ্যতে ফের চন্দ্র অভিযান হবে। আশা করি, তখন সফট ল্যান্ডিংয়ে সফলতা মিলবে।’ এক প্রশ্নের জবাবে ইসরোর চেয়ারম্যান কে শিবান জানান, চাঁদের দক্ষিণ মেরুতেই ফের পৌঁছানোর চেষ্টা করা হবে।
আগামী মাসেই বেশ কয়েকটি উপগ্রহ উৎক্ষেপণের পরিকল্পনা রয়েছে ইসরোর। কে শিভানের কথায়, ‘চন্দ্রযান-২ অভিযানই শেষ নয়। এরপর তালিকায় রয়েছে আদিত্য এল-১ সোলার মিশন।’ সর্বাধুনিক এই উপগ্রহ সূর্যের বাইরের সবচেয়ে উত্তপ্ত স্তরের যাবতীয় তথ্য নীল গ্রহে পাঠাবে। এ অভিযান সফল হলে মহাকাশবিজ্ঞানের ইতিহাসে সেরার শিরোপাটা ছিনিয়ে নিতে পারে ভারত। ইসরোর চেয়ারম্যান কে শিভান সমাবর্তন অনুষ্ঠানে শিক্ষার্থীদের দারিদ্র্য দূরীকরণ, শিক্ষা ও স্বাস্থ্য ব্যবস্থা নিয়ে কাজ করার আহ্বান জানান। তিনি বলেন, ভারত দরিদ্র দেশ নয়। নানান দিক থেকে ভারতীয় অর্থনীতি বিশ্বের মধ্যে প্রথম সারিতে রয়েছে। আমরা অদূর ভবিষ্যতে পাঁচ ট্রিলিয়ন ডলারের অর্থনীতির দেশ হওয়ার চেষ্টা করছি। কিন্তু কয়েক দশক ধরে আমরা বেশ কিছু সমস্যার সমাধান করতে পারিনি। সেগুলো আমাদেরই করতে হবে। সম্প্রতি একেবারে শেষ মুহূর্তে চন্দ্রযান-২-এর সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায় ইসরোর। ল্যান্ডার বিক্রমের সঙ্গে যোগাযোগ স্থাপন করতে পারেননি মহাকাশ বিজ্ঞানীরা। বিক্রম ল্যান্ডারের হার্ড ল্যান্ডিংয়ের জন্য চন্দ্রযান-২ চাঁদের মাটিতে সফলভাবে অবতরণ করতে পারেনি।

x