ফেব্রুয়ারি থেকে আবার শুরু হচ্ছে আরবান হেলথ প্রজেক্ট

চসিক স্বাস্থ্য বিভাগ পরিদর্শনে প্রকল্প পরিচালক

রবিবার , ১৫ ডিসেম্বর, ২০১৯ at ৬:০৪ পূর্বাহ্ণ

চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক) এলাকায় হত দরিদ্র জনগোষ্ঠীর স্বাস্থ্য সেবা সুনিশ্চিত করার লক্ষ্যে সরকারের অতিরিক্ত সচিব ও আরবান হেলথ কেয়ার কার্যক্রমের প্রকল্প পরিচালক আবদুল হাকিম মজুমদার গতকাল সিটি কর্পোরেশন স্বাস্থ্য বিভাগের কার্যক্রম পরিদর্শনে আসেন।
পরিদর্শনকালীন সময়ে তিনি চসিক প্রধান নির্বাহী কর্মকর্তা মো. শামসুদ্দোহা ও প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরীর সাথে সৌজন্য সাক্ষাৎ করেন। এতে উপস্থিত ছিলেন চসিক স্বাস্থ্য শিক্ষা স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান ও ২৪নং ওয়ার্ডের কাউন্সিলর জনাব নাজমুল হক ডিউক, ৩৩ নং ফিরিঙ্গীবাজার কাউন্সিলর হাসান মুরাদ বিপ্লব, স্বাস্থ্য কর্মকতা ডা. মোহাম্মদ আলী। আগত প্রকল্প পরিচালককে চসিক স্বাস্থ্য বিভাগ কর্তৃক ইতিপূর্বে পরিচালিত আরবান হেলথ কেয়ার প্রজেক্ট কার্যক্রমের বিস্তারিত তথ্য উপাত্ত উপস্থাপন করেন প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরী।
তিনি বলেন, আরবান হেলথ প্রকল্প পরিচালনা কালীন সময়ে হত দরিদ্র জনগোষ্ঠীর যে সেবা দেওয়া হত উক্ত প্রকল্প বন্ধ হয়ে যাওয়ার পরও সিটি মেয়র আলহাজ্ব আ জ ম নাছির উদ্দীন উক্ত সেবা এখনও অব্যাহত রেখেছেন। এতে নগরীর ৭০ লক্ষ মানুষের স্বাস্থ্য সেবা দৌড় গৌঁড়ায় পৌঁছে দেওয়া সম্ভব হয়েছে। আগত প্রকল্প পরিচালক আবদুল হাকিম মজুমদার আরবান হেলথ প্রকল্পের যাবতীয় কার্যক্রম সম্পর্কে অবহিত হয়ে বলেন, চট্টগ্রাম সিটি কর্পোরেশন স্বাস্থ্য খাতে সারা বাংলাদেশে এখন রোল মডেল। তিনি চট্টগ্রাম সিটি কর্পোরেশনকে রোল মডেল হিসেবে বিবেচনা করে অন্যান্য সিটি কর্পোরেশনকে সারা বাংলাদেশে এই কার্যক্রম বাস্তবায়ন করার অভিমত প্রকাশ করেন।
তিনি আরবান হেলথ প্রকল্প বাস্তবায়নের জন্য প্রয়াত সাবেক মেয়র আলহাজ্ব এবিএম মহিউদ্দীন চৌধুরীকে স্মরণ করে বলেন, তাঁর ঐকান্তিক প্রচেষ্টায় আরবান হেলথ কার্যক্রম সারাদেশ ব্যাপী প্রশংসিত হয়েছে। উক্ত কার্যক্রম চলমান রাখায় তিনি সিটি মেয়র আলহাজ্ব আ জ ম নাছির উদ্দীনের নিকট কৃতজ্ঞতা প্রকাশ করেন। তিনি ২০২০ সালের ফেব্রুয়ারি থেকে চট্টগ্রাম সিটি কর্পোরেশন এলাকায় আরবান হেলথ প্রজেক্ট কার্যক্রম শুরু হবে বলে জানান। পরবর্তীতে তিনি ২১ নং জামালখান ও ৮ নং শুলকবহর ওয়ার্ডের আওতাধীন নগর স্বাস্থ্য কেন্দ্রসমূহ পরিদর্শন করে সন্তোষ প্রকাশ করেন। প্রেস বিজ্ঞপ্তি।

x