ফুড প্রিপারেশন এন্ড কালিনারী আর্টস

হোটেল ম্যানেজমেন্ট

এস এম জাওয়াদ

শনিবার , ৯ ফেব্রুয়ারি, ২০১৯ at ৫:৩৮ পূর্বাহ্ণ
184

দেশের পর্যটন শিল্পে লেগেছে উন্নয়নের হাওয়া। ইতোমধ্যে দেশের দ্বিতীয় রাজধানী চট্টগ্রামের কক্সবাজার ও পতেঙ্গা সমুদ্র সৈকতকে ঘিরে নেয়া হয়েছে হাজার কোটি টাকার পরিকল্পনা। গড়ে উঠছে আন্তর্জাতিক মানের হোটেল, মোটেল এবং ট্যুরিজম প্রতিষ্ঠান যার সাথে সাথে বাড়ছে এই শিল্পে প্রশিক্ষণ প্রাপ্তদের কর্মের সুযোগ। পুরো প্রকল্পটি বাস্তবায়িত হলে দেশে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে কর্মসংস্থান হবে প্রায় ৬ লক্ষ মানুষের। এছাড়াও সারাবিশ্বের অভিজাত ফাইভস্টার হোটেলসহ বিভিন্ন ট্যুরিজম কোম্পানি, রিসোর্ট, মোটেল, অভিজাত ক্রুজশিপ, এয়ারলাইন্স, কার্গো কোম্পানি ও ট্রাভেল এজেন্সিতে প্রতিবছর অসংখ্য দক্ষ জনবল প্রয়োজন হয়।
তবে এই সেক্টরে আপনার বহুকাঙ্ক্ষিত স্বপ্নের চাকুরিটি পাওয়ার সুযোগ করে দিতে চাই একটি প্রফেশনাল ডিগ্রি। এই চাহিদার কথা চিন্তা করেই নগরীর ও আর নিজাম রোডের গোল পাহাড় মোড় এলাকায় প্রতিষ্ঠিত হয়েছে চিটাগং ট্যুরিজম এন্ড হসপিটালিটি (CTH) নামের শিক্ষা প্রতিষ্ঠান। CTH এর চেয়ারম্যান মো. সেলিম উদ্দিন জানান, এখানে শিক্ষার্থীদের জন্য রয়েছে বাংলাদেশ কারিগরী শিক্ষা বোর্ড অনুমোদিত ১ বছর মেয়াদী ডিপ্লোমা কোর্স এবং ৩ মাস মেয়াদী সার্টিফিকেট কোর্স।
কোর্সগুলো হলো ডিপ্লোমা-ইন-হোটেল ম্যানেজমেন্ট, ডিপ্লোমা-ইন-ফুড প্রিপারেশন এন্ড কালিনারী আর্টস, ডিপ্লোমা-ইন- ফুড এন্ড বেভারেজ সার্ভিস এবং সার্টিফিকেট কোর্স ইন- ফুড প্রোডাকশন, ফ্রন্ট ডেস্ক ম্যানেজমেন্ট, ফুড এন্ড বেভারেজ সার্ভিস এবং হাউজ কিপিং কোর্স। বিদেশে ক্যারিয়ার গড়তে আগ্রহীগণের জন্য বৃটিশ এওয়ার্ডিং বডি Confederation of Tourism & Hospitality,UK স্বীকৃত ডিপ্লোমা কোর্সও রয়েছে। এসএসসি ও এইচএসসি উত্তীর্ণসহ ডিগ্রী, মাস্টার্স যে কেউ এই কোর্সে ভর্তি হতে পারেন। কোর্সের জন্য প্রণীত তাত্ত্বিক ও ব্যবহারিক প্রশিক্ষণের পাশাপাশি প্রশিক্ষণার্থীদের ইংরেজী কথোপকথন ও লিখনের প্রশিক্ষণ প্রদান করা হয়। প্রশিক্ষণ শেষে প্রত্যেক প্রশিক্ষণার্থীকে বাংলাদেশ কারিগরী শিক্ষা বোর্ডের ব্যবস্থাপনায় অনুষ্ঠিতব্য পরীক্ষায় অবতীর্ণ হতে হবে। প্রত্যেক সফল প্রশিক্ষণার্থীকে সনদপত্র প্রদান করবে এই বোর্ড।
প্রতিষ্ঠানের কোর্স কো-অর্ডিনেটর হোটেল শেরাটনের ফুড এন্ড বেভারেজ বিভাগের সাবেক ব্যবস্থাপক মো. সৈয়দ আকবর বলেন, থিওরী শিক্ষার পাশাপাশি আমরা ব্যবহারিক পাঠদানকে ভীষণ গুরুত্ব দিয়ে থাকি। বিশ্ব চাকরির বাজারে নিজেকে যোগ্য প্রমাণ করেতে হলে বিদেশী ডিগ্রীর তকমার চাইতে হাতেকলমে কাজ দেখতে চায় নিয়োগকর্তাগণ! তাই আমাদের এখানে ফুড প্রিপারেশন এন্ড কালিনারী আর্টস এর জন্য যেমন রয়েছে অত্যাধুনিক কিচেন ল্যাব তেমনি ফুড এন্ড বেভারেজ এবং ফ্রন্ট ডেস্ক ম্যানেজমেন্ট এর জন্যও রয়েছে পৃথক ল্যাব। হাউজ কিপিং প্র্যাকটিকেল সরাসরি হোটেলে করে থাকে আমাদের প্রশিক্ষণার্থীরা। প্রতি সপ্তাহে ২ দিন থিওরী এবং ১ দিন ব্যবহারিক ক্লাস হয়ে থাকে। কোর্স কারিকুলামেও শতকরা ৫০ভাগ ব্যাবহারিক পরীক্ষা রাখা হয়েছে। আর কোর্স শেষে পেনিনসুলা, রেডিসন ব্লু, কক্স টুডে-র মত তারকা হোটেলে ইন্টার্নশীপ তো রয়েছেই। প্রতি শনিবারে ফ্রি ওরিয়েন্টেশন ক্লাসে অংশ গ্রহণ করতে পারবে যে কেউ। ও আর নিজাম রোড, গোলপাহাড় মোড় (মেরী স্টোপস ক্লিনিক সংলগ্ন), রহিম ম্যানশন (৩য় তলা), চট্টগ্রাম এই ঠিকানায় এবং ০১৮১৯-৬৫৪০৮৩ ফোন নম্বরে যোগাযোগ করে আরো বিস্তারিত জানা যাবে।

x