ফুট-ওভারব্রিজ চাই

শনিবার , ১১ জানুয়ারি, ২০২০ at ৯:২১ পূর্বাহ্ণ

চট্টগ্রাম জেলার, সীতাকুণ্ড থানার অন্তর্গত দক্ষিণ সলিমপুর, ফকিরহাট একটি জনবহুল গ্রাম। এই গ্রামে প্রায় দশ হাজার লোকের বসবাস। সরকারি-বেসরকারি বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, আর্থিক প্রতিষ্ঠান, ডাকঘর ও দোকানপাটসহ বিভিন্ন ব্যবসায়িক ক্ষেত্র এই গ্রামকে ঘিরে আছে। মূলত, এটি একটি ব্যস্ততম গ্রাম। দেশের অন্যতম প্রধান সড়ক ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক এই গ্রামের উপর দিয়ে চলে গেছে।
যার দরুন স্কুল, কলেজ, মাদ্রাসা, বিশ্ববিদ্যালয় পড়ুয়া শিক্ষার্থীরাসহ এবং নানামুখী কাজে প্রতিনিয়ত সকল শ্রেণি ও পেশার মানুষকে রাস্তা পারাপার হতে হয়। দ্বিমুখী এই রাস্তাটি পার হওয়ার জন্য খুবই সংকীর্ণ একটি ফাঁকা জায়গা রাখা হয়েছে, যেটা পর্যাপ্ত নয়, যাতে ২জনের বেশি পার হওয়াটাও কষ্টসাধ্য হয় এবং তা নিতান্তই ঝুঁকিপূর্ণ। রাস্তার দুইদিক থেকে প্রতিনিয়ত নিয়ন্ত্রণহীনভাবে দানবসদৃশ যানবাহনগুলো আসে আর যায়।
জীবনের ঝুঁকি নিয়ে রাস্তা পার হওয়ার সময় যখন ফাঁকাটিতে দাঁড়াতে হয়, তখন যেনো মনে হয় কোনো এক মৃত্যুপুরীতে দাঁড়িয়ে আছি। ঢাকা-চট্টগ্রাম মহাসড়কস্থ এই গ্রামটি এখন কাল্পনিক কোনো মৃত্যুপুরী হিসেবে নয়, বরং তা বাস্তবতায় রূপ নিয়েছে।
গত ২০-২৫ দিনের মধ্যে প্রায় ৮-১০টি অতি মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় একের পর এক ঘটেই চলেছে। আর তাতে কতগুলো তাজা প্রাণ ঝরে গেলো, যা গ্রামবাসীর মনে মহা আতঙ্কের কারণ হয়ে দাঁড়িয়েছে।
এমতাবস্থায় উক্ত ঝুঁকি এড়াতে একটি ফুট-ওভারব্রিজ গ্রামবাসী তথা জনসাধারণের জন্য খুবই প্রয়োজন। গ্রামবাসীর একটাই দাবি, অতিসত্বর একটি ফুট-ওভারব্রিজ নির্মাণ করা হোক এবং তাদেরকে উক্ত দুর্ভোগ থেকে মুক্তির ব্যবস্থা করা হোক।
– দক্ষিণ সলিমপুর গ্রামবাসীর পক্ষে, মো: রাফাত নিশান।

x