‘প্লিজ বাসায় থাকো’

রবিবার , ২২ মার্চ, ২০২০ at ১১:২৮ পূর্বাহ্ণ
69

করোনাভাইরাস প্রতিরোধে সংগীতশিল্পী সন্ধি গেল ক’দিন ধরে সেলফ কোয়ারেন্টাইনে আছেন, নিজ বাসা-স্টুডিওতে। স্বাভাবিক, প্রায় প্রতিদিনই বাঁধছেন কিছু সুর, লিখছেন কথা, দিচ্ছেন কণ্ঠ। কারণ, হাতে এখন তার অনেক সময়। নেই বাইরে ছোটার তাড়া।
সেই ধারাবাহিকতায় সমপ্রতি তিনি কাভার করেছেন কলকাতার ছবি ‘শাহজাহান রিজেন্সি’র জনপ্রিয় গান ‘কিচ্ছু চাইনি আমি’। এটি ফেসবুকে শেয়ার করে হ্যাশট্যাগ জুড়ে দিলেন-‘কোয়ারেন্টাইন প্রজেক্ট ১’। ভালোই উৎসাহ আর প্রশংসা কুড়িয়েছেন এ দিয়ে।
সেই উৎসাহে অন্য কোনও গান কাভার করেননি এই সংগীত পরিচালক। উল্টো এবার আস্ত একটা গান লিখে, সুর বসিয়ে নিজেই কণ্ঠ দিলেন হাতে গিটার তুলে।
‘হ্যাশট্যাগ কোয়ারেন্টাইনন প্রজেক্ট ২’ লিখে শেয়ার দেওয়া এই গানটির নাম ‘প্লিজ বাসায় থাকো’। গানের শিরোনাম শুনেই অনুমান করতে পারছেন, বিষয়টি এবার সমসাময়িক ঘটনাকে ঘিরে। গানে গানে তিনি আহ্বান জানিয়েছেন সবাইকে, প্লিজ বাসায় থাকো। কথাগুলো এমন- অনেক হয়েছে ঘোরাঘুরি/ খেয়েছো অনেক ঝালমুড়ি/ এখন বাসায় থাকো/ প্লিজ বাসায় থাকো। গানের শেষে সন্ধির মৌখিক বার্তা এমন, ‘এই সময়টাতে খুব জরুরি কাজ না থাকলে বাসায় থাকাটাই সবচেয়ে উত্তম। এতে শুধু নিজেকে নিরাপদ করা নয়, বাসায় থাকা মুরুব্বি ও শিশুদেরও নিরাপদে রাখা যায়।’