প্রাথমিক সমাপনী পরীক্ষা শুরু আজ

চট্টগ্রামে পরীক্ষার্থী ১ লাখ ৩৭ হাজার ৩৫২ জন

আজাদী প্রতিবেদন

রবিবার , ১৭ নভেম্বর, ২০১৯ at ৮:৩১ পূর্বাহ্ণ
192

দেশের সর্ববৃহৎ পাবলিক পরীক্ষা খ্যাত প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনী পরীক্ষা শুরু হচ্ছে আজ রোববার। সারাদেশের ২৫ লাখেরও বেশি পরীক্ষার্থীর সাথে এ পরীক্ষায় অংশ নিচ্ছে চট্টগ্রাম জেলার (মহানগরের ৬ থানা ও ১৪ উপজেলা) ১ লাখ ৩৭ হাজার ৩৫২ জন খুদে শিক্ষার্থী।
এবার মোট পরীক্ষার্থীর মধ্যে ছাত্র অংশ নিচ্ছে ৬২ হাজার ৫০৪ জন। আর ছাত্রী অংশ নিচ্ছে ৭৪ হাজার ৮৪৮ জন। হিসেবে ছেলেদের তুলনায় এবার ছাত্রী সংখ্যা ১২ হাজার ৩৪৪ জন বেশি। জেলার মোট পরীক্ষার্থীর মধ্যে মহানগরের পরীক্ষার্থীর সংখ্যা ৪৪ হাজার ৬৩১ জন। আর মহানগর ছাড়া জেলার পরীক্ষার্থী সংখ্যা ৯২ হাজার ৭২১ জন। পরীক্ষার সার্বিক প্রস্তুতি সম্পন্ন হয়েছে বলে জানিয়েছেন জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. শহীদুল ইসলাম। জেলা প্রাথমকি শিক্ষা কর্মকর্তার কার্যালয়ের তথ্য মতে, সকাল সাড়ে দশটায় পরীক্ষা শুরু হয়ে দুপুর ১টায় শেষ হবে (আড়াই ঘণ্টা)। তবে বিশেষ চাহিদা সম্পন্ন পরীক্ষার্থীরা অতিরিক্ত ৩০ মিনিট সময় পাবে। এবার জেলার প্রায় ৩ হাজার ৬০০ প্রাথমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠান থেকে প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনীতে অংশ নিচ্ছে শিক্ষার্থীরা। ৩৫১টি কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।
অন্যদিকে, জেলায় ইবতেদায়ী পরীক্ষায় অংশ নিচ্ছে ২৬ হাজার ৬২৭ জন পরীক্ষার্থী। এর মধ্যে ছাত্রী সংখ্যা ১২ হাজার ৫৪৯ জন। আর ছাত্র সংখ্যা ১৪ হাজার ৭৮ জন। ১৭৩টি কেন্দ্রে এই ইবতেদায়ী পরীক্ষা অনুষ্ঠিত হবে।

x