‘প্রশিক্ষণার্থী শিক্ষকদের সবকিছুতে দক্ষ করে তোলা হয়েছে’

ফ্রোবেল প্রশিক্ষণ একাডেমিতে প্রথম ব্যাচের কোর্স সমাপনী

আজাদী প্রতিবেদন

বৃহস্পতিবার , ১৯ সেপ্টেম্বর, ২০১৯ at ১০:২৮ পূর্বাহ্ণ
19

ফ্রোবেল প্রশিক্ষণ একাডেমির প্রাক-প্রাথমিক ও প্রাথমিক শিক্ষকদের প্রথম ব্যাচের প্রশিক্ষণ কোর্স (পিপিটিসি) সমাপনীতে ৭ জন প্রশিক্ষণার্থীকে গ্রাজুয়েট ডিগ্রি প্রদান করা হয়েছে। নগরীর সুগন্ধা আবাসিক এলাকায় ফ্রোবেল একাডেমির নিজস্ব অডিটরিয়ামে গতকাল বুধবার বিকেলে বর্ণাঢ্য এক অনুষ্ঠানের মাধ্যমে এ ডিগ্রি প্রদান করা হয়। ভারতের পুনেতে অবস্থিত সুন্দারজী শিক্ষক প্রশিক্ষণ ইনস্টিটিউটের সহযোগিতায় ২০১৭ সালে ১ম ব্যাচের এই কোর্স চালু করে ফ্রোবেল প্রশিক্ষণ একাডেমি। প্রথম ব্যাচের এ কোর্স সমাপনীতে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।
অনুষ্ঠানের শুরুতে উপস্থিত সকলকে স্বাগত জানান একাডেমির কো-অর্ডিনেটর নিসরিন নাগারিয়া। শুভেচ্ছা বক্তব্য রাখেন একাডেমির পরিচালক হাওড়া (তেহেসীন) জোহাইর। বক্তব্যে তিনি বলেন, ৭ জন প্রশিক্ষণার্থী নিয়ে ফ্রোবেল প্রশিক্ষণ একাডেমির যাত্রা শুরু। প্রথম ব্যাচের ৭ জন অংশগ্রহণকারীর মাঝে ৪ জন গৃহিণী। আর বাকি ৩ জন বিভিন্ন স্কুলের শিক্ষক। তাঁরা সাফল্যের সাথে এই কোর্স সম্পন্ন করেছেন। লার্নিংটা এখন কেবল ক্লাস রুমে সীমাবদ্ধ নেই। প্রশিক্ষণার্থীদের প্রেজেন্টেশন, কমিউনিকেশন, প্রবলেম সলভিংসহ প্রায় সবকিছুতে দক্ষ করে তোলা হয়েছে। ইতোমধ্যে প্রশিক্ষণার্থীরা নিজেরাও দক্ষতার স্বাক্ষর রাখছেন। সফলতার সাথে কোর্স সম্পন্ন করা প্রথম ব্যাচের এই ৭ জন গ্রাজুয়েটকে অভিনন্দন জানান তিনি।
অনুষ্ঠানের শেষ দিকে গ্রাজুয়েটদের হাতে সনদ তুলে দেয়া হয়। এর আগে কোর্সে দক্ষতার স্বাক্ষর রাখায় প্রথম তিনজনকে অ্যাওয়ার্ড এবং চারজনকে বিশেষ অ্যাওয়ার্ড দেয়া হয়। একাডেমির পরিচালক হাওড়া (তেহেসীন) জোহাইর ও ফ্রোবেল প্লে স্কুলের ভাইস-প্রিন্সিপাল শাহনাজ হোসাইন এই অ্যাওয়ার্ড তুলে দেন।
অ্যাওয়ার্ড পেয়েছেন মলি সেন গুপ্ত, আম্বার নাজলী ও শারমিন রহমান। এছাড়াও চারজনকে দেয়া হয় বিশেষ অ্যাওয়ার্ড। বিশেষ অ্যাওয়ার্ড পেয়েছেন আম্বার নাজলী, মলি সেন গুপ্ত এবং ফাহমিদা হক ও নাবিলা নূর।
অনুষ্ঠানের ফাঁকে গান ও আবৃত্তিসহ নাটিকা পরিবেশন করেন ফ্রোবেল একাডেমির শিক্ষার্থীরা। প্রশিক্ষণ কোর্সের ২য় ব্যাচের প্রশিক্ষণার্থীরাও একটি নাটিকা পরিবেশন করেন। শেষে ধন্যবাদ জ্ঞাপন করেন একাডেমির পরিচালক সাবিন আমির।
উল্লেখ্য, প্রসিদ্ধ সুন্দারজী শিক্ষক প্রশিক্ষণ ইনস্টিটিউট বিগত দুই দশক ধরে শিক্ষকদের প্রশিক্ষণ দিয়ে আসছে। ভারতের প্রসিদ্ধ এই প্রশিক্ষণ ইনস্টিটিউটের সহায়তায় সুদক্ষ, সাবলীল ও নিবেদিতপ্রাণ শিক্ষক গড়ে তোলার মানসে প্রাক-প্রাথমিক ও প্রাথমিক শিক্ষকদের প্রশিক্ষণ কোর্সটি (পিপিটিসি) চালু করেছে ফ্রোবেল প্রশিক্ষণ একাডেমি। প্রশিক্ষণ কোর্সে অংশগ্রহণকারী প্রশিক্ষণার্থীদের শিশুর সুষ্ঠু বিকাশের তত্ত্ব, শিক্ষা নীতি, শিক্ষার্থীদের বিশেষ প্রয়োজনীয় পাঠ্যক্রমিক কার্যকলাপ, বার্ষিক সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন ও অংশগ্রহণ সংক্রান্ত ধারণা দেয়া হয়ে থাকে। এটি প্রশিক্ষণার্থীদের একজন সফল ও সুদক্ষ শিক্ষক হিসেবে গড়ে ওঠার পাশাপাশি কর্মক্ষেত্রে সহকর্মীদের সাথে সুনিপুণ ও সাবলীল সম্পর্ক উন্নয়নে সঠিক দিক নির্দেশনা প্রদান করে।
এক বছরের এই সার্টিফিকেট কোর্সে ইন্টার্নশিপেরও সুযোগ রয়েছে জানিয়ে একাডেমির পরিচালক হাওড়া (তেহেসীন) জোহাইর জানান, প্রশিক্ষণার্থীরা ফ্রোবেল একাডেমি এবং ফ্রোবেল প্লে স্কুলে একাডেমিক এবং অতিরিক্ত পাঠ্যক্রমিক কার্যক্রমের উপর ইন্টার্নশিপ করেছেন। যা তাদের ব্যবহারিক অভিজ্ঞতাকে যথেষ্ট সমৃদ্ধ করেছে বলে আমরা মনে করি।
প্রশিক্ষষার্থীরা এখানে কোর্স সমাপন করলেও প্রসিদ্ধ সুন্দারজী শিক্ষক প্রশিক্ষণ ইনস্টিটিউটের সার্টিফিকেট পাচ্ছেন উল্লেখ করে হাওড়া (তেহেসীন) জোহাইর বলেন, সুন্দারজী শিক্ষক প্রশিক্ষণ ইনস্টিটিউটের এই সার্টিফিকেট ভারত সরকারের সার্টিফাইড। তাই এখান থেকে প্রশিক্ষণ কোর্স সম্পন্নের পর বাংলাদেশে তো বটেই, দেশের বাইরেও শিক্ষকতার সুযোগ রয়েছে। বর্তমানে এই কোর্সে ২য় ব্যাচের প্রশিক্ষণ কার্যক্রম চলমান রয়েছে। ২য় ব্যাচের প্রশিক্ষণার্থীরা ২০২০ সালে গ্রাজুয়েট ডিগ্রি অর্জন করবেন বলেও জানান তিনি।
ফ্রোবেল একাডেমি চট্টগ্রামের একটি স্বনামধন্য ইংরেজি মাধ্যম স্কুল, যেখানে ৬ বছর বয়স থেকেই শিশুদের শিক্ষা কার্যক্রম আরম্ভ হয়। এখানেই চালু করা হয়েছে ফ্রোবেল প্রশিক্ষণ একাডেমি। যেখানে প্রাক-প্রাথমিক ও প্রাথমিক শিক্ষকদের প্রশিক্ষণ কোর্স করার সুযোগ পাচ্ছেন প্রশিক্ষণার্থীরা। কোর্সে অংশগ্রহণে আগ্রহীরা সুগন্ধা আবাসিক এলাকার ডি-ব্লকের ২ নম্বর সড়কের ফ্রোবেল একাডেমিতে যোগাযোগ করতে পারেন। অথবা ০১৭৭৭৭৬৩৩০০ ও ০৩১-২৫৫৩৮৩৮ নম্বরে ফোন করে বিস্তারিত জানা যাবে।

x