পেঁয়াজ : আমদানির পরিবর্তে দেশে উৎপাদন বাড়ানোর কথা কেউই বলে না

মনির উদ্দীন নজরু

সোমবার , ১৮ নভেম্বর, ২০১৯ at ৪:৪৯ পূর্বাহ্ণ
25

পেঁয়াজ নিয়ে হা হুতাশ না করে, আমদানির পরিবর্তে দেশে উৎপাদন বাড়ানোর কথা কেউই বলে না। ভারত যদি পেঁয়াজ উৎপাদন করে বিভিন্ন দেশে রপ্তানি করতে পারে বাংলাদেশ কেন পারবে না তার নিজের চাহিদা পূরণ করতে?
সরকার জনগণ বারবার আমদানির কথা বলে কিন্তু কাউকেই বলতে শুনলাম না দেশে উৎপাদন বাড়ানোর কথা বা চেষ্টা। সরকার কি উদ্যোগ নিতে পারে না কিছু কিছু অঞ্চলে পেঁয়াজের উৎপাদন বাড়াতে? অথবা উন্নত জাতের পেঁয়াজের বীজ সরবরাহ করতে? এবং তা প্রত্যন্ত গ্রামীণ অঞ্চলে পৌঁছে দিয়ে সেসব অঞ্চলে উৎপাদন এর জন্য তাগিদ দিতে?
চলুন না এবার একটু স্বাবলম্বী হই! উৎপাদন বাড়াই! কয়েক মাস পেঁয়াজ না খাই! আমার জন্য আমি স্বনির্ভর হই! ঘরের আঙ্গিনায়, মাঠে, ক্ষেত খামারে পেঁয়াজের বীজ বপন করি! চলুন না শুধু সরকারের দোষ না দিয়ে নিজেরা উৎপাদন এর জন্য নেমে পড়ি। এই দেশ কি শুধু মুষ্টিমেয় কিছু মানুষের? আপনি আমি এইদেশের জন্য কিছু করতে পারিনা? এই দেশ কোনো সমাজতান্ত্রিক দেশ নয় অথবা একনায়কতন্ত্রও নয়, এইদেশ একটা মিশ্র অর্থ ব্যবস্থার দেশ। চলুন সবাই উদ্যোগী হই, দেশকে স্বনির্ভর করে গড়ে তুলি, সরকারের পাশাপাশি আমরাও দেশের উন্নয়নে হাত রাখি একেবারে পুরোদমে।

x