পাহাড়ে নিরাপদ পানি সরবরাহে ৭৫ কোটি টাকা বরাদ্দ

জাতীয় স্যানিটেশন মাসের আলোচনায় অংসুই প্রু চৌধুরী

রাঙামাটি প্রতিনিধি

মঙ্গলবার , ২২ অক্টোবর, ২০১৯ at ১০:৪৩ পূর্বাহ্ণ
34

‘সকলের জন্য উন্নত স্যানিটেশন, নিশ্চিত হোক সুস্থ জীবন’ প্রতিপাদ্য জাতীয় স্যানিটেশন মাস অক্টোবর, ‘সকলের হাত, পরিছন্ন থাক’ প্রতিপাদ্য বিশ্ব হাত ধোয়া দিবস উপলক্ষে রাঙামাটিতে র‌্যালি ও আলোচনাসভা হয়েছে। দিবস দুটি পালন উপলক্ষে গতকাল সোমবার রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ প্রাঙ্গণ থেকে এক র‌্যালি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা শিল্পকলা একাডেমি সম্মেলন কক্ষে এক আলোচনা সভায় মিলিত হয়।
রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ ও জনস্বাস্থ্য প্রকৌশল বিভাগের আয়োজনে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান অংসুই প্রু চৌধুরী। জনস্বাস্থ্য প্রকৌশল বিভাগের নির্বাহী প্রকৌশলী অনুপম দে’র সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথি ছিলেন পার্বত্য জেলা পরিষদের নির্বাহী কর্মকর্তা দাউদ হোসেন চৌধুরী, রাঙামাটি অতিরিক্ত পুলিশ সুপার মাঈন উদ্দিন চৌধুরী, সদর উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান নাসরিন ইসলাম। প্রধান অতিথির বক্তব্যে রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান অংসুইপ্রু চৌধুরী বলেন, বর্তমান সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা পার্বত্য অঞ্চলের মানুষের বেঁচে থাকার জন্য নিরাপদ ও বিশুদ্ধ পানি সরবরাহের জন্য রাঙামাটি জনস্বাস্থ্য বিভাগকে প্রায় ৭৫ কোটি টাকা বরাদ্দ দিয়েছেন এবং প্রকল্পটি বর্তমানে চলমান রয়েছে। তিনি বলেন, এ প্রকল্পটির মাধ্যমে জেলার সবকটি উপজেলার প্রত্যন্ত এলাকায় টিউবওয়েল ও রিংওয়েল সহ বিভিন্ন পদ্ধতিতে বিশুদ্ধ পানি সরবরাহ করা হবে। যে সমস্ত এলাকায় এখনো পানি সরবরাহের ব্যবস্থা হয়নি সেখানেও খুব শীঘ্রই কাজ শুরু হবে। সরকার ইতোমধ্যে দেশের সকল জনগণের সুস্বাস্থ্য নিশ্চিতকরণের লক্ষ্যে বিভিন্ন নীতিমালা ও কৌশল প্রণয়ন করেছেন। তিনি বলেন, মানুষের বেঁচে থাকার জন্য নিরাপদ ও বিশুদ্ধ পানি এবং স্বাস্থ্যসম্মত পায়খানার ব্যবহার এবং পরিস্কার পরিচ্ছন্ন পরিবেশ অন্যতম শর্ত। ৮০ শতাংশ রোগ মানুষের হাতের কারণে হয়। এজন্য ভালভাবে সাবান দিয়ে হাত ধুতে হবে এবং পরিষ্কার পরিচ্ছন্ন থাকতে হবে সকলকে।
অনুষ্ঠানে উপস্থিত শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, তোমরা আগামী দিনের ভবিষ্যৎ, তাই তোমাদেরকে সুস্থ থাকতে নিজেরা সচেতন হওয়ার পাশাপাশি অন্যদেরকেও সচেতন করতে হবে।
তিনি বলেন, একটি সুস্থ জাতিই পারে দেশকে উন্নত রাষ্ট্রে পরিণত করতে। সভাপতির বক্তব্যে জনস্বাস্থ্য প্রকৌশল বিভাগের নির্বাহী প্রকৌশলী অনুপম দে বলেন, বিশুদ্ধ পানি ব্যবহারের দিক দিয়ে এশিয়ার মধ্যে বাংলাদেশ দৃষ্টান্ত স্থাপন করেছে। তিনি বলেন, এরই ধারাবাহিতকায় আমরা রাঙাামাটির প্রাথমিক বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের জন্য ওয়াশ ব্লক করে দিয়েছি।

x