পাহাড়ের জনপ্রিয় খাবার হুরো চুমো বা ব্যাম্বো চিকেন

বিজয় ধর : রাঙামাটি

সোমবার , ৯ মার্চ, ২০২০ at ৫:৫১ পূর্বাহ্ণ
87

পাহাড়ে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীদের জীবন যাপনে নিজস্বতা আছে। খাবারদাবারে ও আছে স্বকীয়তা । তাদের অন্যতম একটি সুস্বাদু খাবার হুরো চুমো (চাকমা ভাষায় )বা ব্যাম্বো চিকেন । চলুন পাঠক আমরা জেনে নিই ব্যাম্বো চিকেন এর প্রস্তুত প্রণালি।
ব্যাম্বো চিকেন রান্নায় যা লাগে:- একটি তাজা বাঁশের ডগা, কয়লার চুলা,মুরগীর মাংস(এক কেজি বা হাফ কেজি), লবণ(১ চা চামচ),তেল (৩-৪ চামচ), পেয়াঁজ বাটা (৪ চামচ), আদা বাটা(২ চামচ),রসুন বাটা(১ চামচ), হলুদ গুঁড়া(আধা চামচ), জিরা গুঁড়া(১ চামচ), কাঁচা মরিচ বাটা(১ চামচ),কলা পাতা (১টি)।
শহরের স্থানীয় পাহাড়ী রেষ্টুরেণ্ট টুগুন এর বাবুর্চি দেবব্রত চাকমা বলেন,প্রথমে মসল্লাগুলো কিছু মুরগির মাংসে ভালভাবে মেখে নিতে হবে। মাখা হয়ে গেলে এগুলোকে বাঁশের চোঙায় ঢুকাতে হবে।এরপর কলাপাতা দিয়ে বাঁশের মুখটাকে ভালভাবে বন্ধ করে দিতে হবে।এরপর বাঁশের চোঙাটিকে জ্বলন্ত কয়লার উপর বসিয়ে দিতে হবে। কিছুক্ষণ পরপর বাঁশটিকে ঘুরিয়ে দিতে হবে যাতে করে মাংসটি ভালভাবে সিদ্ধ হয়। বাবুর্চি দেবব্রত আরো বলেন,এটা রান্না করতে গেলে কয়লা চুলা হলে ভালো হয় বা উন্নত চুলা দিয়েও রান্না করা যায়।মাংসটি সিদ্ধ হতে ২০-৩০ মিনিট সময় লাগে। মনে রাখতে হবে সবুজ চোঙা বাঁশটি সাদা হয়ে গেলে ব্যাম্বো চিকেন রান্না সম্পন্ন হবে। ব্যাম্বো চিকেন মূলত ভাত ও রুটি দিয়ে খাওয়া যায়।
এ প্রসঙ্গে ,রাঙামাটির স্থানীয় সাংবাদিক মো: হান্নান বলেন, পাহাড়ের সবচেয়ে জনপ্রিয় খাবার হচ্ছে এই ব্যাম্বো চিকেন। এটার স্বাদ যারা এখনো গ্রহণ করেনি তাদেরকে অনুরোধ করবো পাহাড়ে বেড়াতে এসে ব্যাম্বো চিকেন খেয়ে দেখবেন।
অপরদিকে,রাঙামাটিতে বেড়াতে আসা পর্যটক ইয়াছিন বলেন, আমি এই প্রথম ব্যাম্বে চিকেন খেলাম। এর স্বাদটা খুবই অসাধারণ। আমি এই হোটেলে কর্তৃপক্ষের কাছ থেকে রান্নার প্রণালি জেনে নেব যাতে করে বাসায়ও রান্না করে খেতে পারি।
রাঙামাটি শহরের স্থানীয় তরুণ উচিংছা রাখাইন বলেন, এই ব্যাম্বো চিকনটা হচ্ছে পাহাড়ের ঐতিহ্যবাহী খাবার। অন্যান্য জেলার তুলনায় পাহাড়ের এ খাবারটি খুবই জনপ্রিয়। এ খাবারটি আমরা প্রায় খেয়ে থাকি।
এদিকে, শহরের স্থানীয় পাহাড়ী রেস্টুরেন্ট টুগুন এর স্বত্বাধিকারী দীপান্বিতা চাকমা বলেন, ব্যাম্বো চিকেন স্থানীয়দের খুবই পছন্দের খাবার। এটার ভালো চাহিদা আছে। এছাড়া বাহিরে থেকে যে টুরিষ্টরা রাঙামাটি ঘুরতে আসে তারাও এই খাবারটির খেয়ে থাকে। তিনি বলেন, একটি ব্যাম্বো চিকেনের দাম পড়ে ছোট বাঁশের হলে, ৬০০টাকা, বড় হলে ১,৫০০ টাকা পড়ে। একটি ব্যাম্বো চিকেন দিয়ে সর্বনিম্ন চারজন পর্যন্ত খেতে পারে। এবং সর্বোচ্চ ৮-১০ জন খেতে পারে।