পাসপোর্ট ভেরিফিকেশনের তথ্য এসএমএসে

পুলিশের বিশেষ শাখার উদ্যোগ

সোহেল মারমা

মঙ্গলবার , ১৯ নভেম্বর, ২০১৯ at ৩:১৮ পূর্বাহ্ণ
269

নগর পুলিশের বিশেষ শাখা থেকে এখন আবেদনকারীরা এসএমএসের মাধ্যমে জানতে পারছেন পাসপোর্ট ভেরিফিকেশন ও পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট সম্পন্ন হওয়ার তথ্য। গত বুধবার থেকে শুরু হওয়া পুলিশের এই সেবা ইতিমধ্যে সেবা প্রার্থীদের মাঝে প্রশংসা কুড়িয়েছে। এর মাধ্যমে সেবা প্রার্থীদের মাঝে ভোগান্তি দূর হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।
এ ব্যাপারে জানতে চাইলে নগর পুলিশের বিশেষ শাখার ডিসি (উপ কমিশনার) আব্দুর ওয়ারিশ খান গতকাল আজাদীকে বলেন, গত বুধবার থেকে পাসপোর্ট ভেরিফিকেশন ও পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট সম্পন্ন হয়ে যাওয়ার বিষয়টি বিভিন্নজনকে এসএমএস এর মাধ্যমে জানিয়ে দেওয়ার মাধ্যমে কার্যক্রমটি শুরু করা হয়েছে। এসএমএস পাবার পর থেকে অনেকেই এই বিষয়ে আমাদের ধন্যবাদ জানিয়েছেন উদ্যোগটির জন্য। ডিসি ওয়ারিশ বলেন, অনেক সময় আবেদনকারীদের পাসপোর্ট ভেরিফিকেশন ও
পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট দ্রুততম সময়ের মধ্যে সম্পন্ন করে পাঠিয়ে দেয়া হয়ে থাকে। কিন্তু সেই তথ্য আবেদনকারীরা জানতে পারছে না। অনলাইনের মাধ্যমে জানা গেলেও সবসময়ই অনলাইনে বসে থাকা সম্ভব হয় না।
এতে পাসপোর্ট ভেরিফিকেশন ও পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট নিয়ে বিভিন্ন সময় ভুল ধারণা তৈরি হয়। এগুলো দূর করার পাশাপাশি স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করা ও দ্রততম সময়ে পাসপোর্টের কাজ সম্পন্ন করতে এই ধরণের উদ্যোগ হাতে নেয়া হয়েছে বলে জানান তিনি।
ডিসি বলেন, কারো পাসপোর্ট ভেরিফিকেশন সম্পন্ন হলে এখন থেকে এসএমএসের মাধ্যমে জানানো হচ্ছে। একই ধরণের ম্যাসেজ পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেটের ডেলিভারি দেওয়ার বেলাতেও আবেদনকারীদের কাছে পৌছে যাচ্ছে। পুরো বিষয়টির তত্ত্বাবধান নগর পুলিশের বিশেষ শাখার কার্যালয় থেকে করা হবে বলে জানান ডিসি ওয়ারিশ।
খোঁজ নিয়ে জানা গেছে, গত জুলাইতে মনসুরাবাদ বিভাগীয় পাসপোর্ট ও ভিসা অফিসে এক মতবিনিময় সভায় পাসপোর্ট তৈরি করতে গিয়ে সাধারণ মানুষের হয়রানির পেছনে পুলিশ ভেরিফিকেশন প্রক্রিয়াকে প্রধান সমস্যা বলে উল্লেখ করেন পাসপোর্ট অফিসের কর্মকর্তারা। কিছু ক্ষেত্রে আবেদনকারীর বর্তমান ঠিকানা আর স্থায়ী ঠিকানা একেকটা হলে সেখানে কিছু সময় লেগে যাওয়া স্বাভাবিক ঘটনা বলে জানান পুলিশ কর্মকর্তারা।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, পাসপোর্টের জন্য আবেদনকারীদের তথ্য জানতে পাসপোর্ট অফিস থেকে আবেদনকারীদের তথ্য যাচাই-বাছাইয়ের জন্য পুলিশ বরাবরে পাঠিয়ে দেওয়া হয়। মহানগর এলাকার সিটি স্পেশাল ব্রাঞ্চ (সিটিএসবি) এবং জেলার ক্ষেত্রে বিশেষ শাখা (ডিএসবি) ভেরিফিকেশনের কাজটি সম্পন্ন করে থাকে। পুলিশ কর্মকর্তারা তদন্ত শেষে সেই প্রতিবেদন (ভেরিফিকেশন) জমা দেয় পাসপোর্ট অফিসে। কিন্তু অধিকাংশ ক্ষেত্রেই আবেদনকারীরা তা জানতে পারতো না। নতুন নিয়মে পুলিশ ভেরিফিকেশন প্রক্রিয়া শেষ হওয়া মাত্রই তার তথ্য সরাসরি আবেদনকারীর মোবাইলে এসএমএসের মাধ্যমে জানিয়ে দেওয়া হবে।

x