পাতে থাকুক সবজি

রেসিপি দিয়েছেন রুমানা জাবীন

রবিবার , ২০ অক্টোবর, ২০১৯ at ৩:০১ পূর্বাহ্ণ
93

সবজি-বড়ির ঝোল
উপকরণ: ফুলকপি ১টি, শিম কয়েকটি,শালগম ১টি, টমেটো ৩টি, কুমড়ার বড়ি ১ কাপ, ধনে পাতা ২ টেবিল চামচ, পেঁয়াজ কুচি আধা কাপ, আদা বাটা ১ চা-চামচ, রসুন বাটা আধা চা-চামচ, জিরাবাটা আধা চা-চামচ, সয়াবিন তেল আধা কাপ, শুকনো মরিচের গুঁড়া ১ চা-চামচ, হলুদের গুঁড়া আধা চা-চামচ,যেকোনো মাছ ৬-৭ টুকরো।
প্রণালি: বড়ি অল্প তেলে হালকা ভেজে নিতে হবে। লেবু ও লবণ দিয়ে মাছ ভালোভাবে ধুয়ে ভেজে রাখতে হবে। পাত্রে তেল দিয়ে পেঁয়াজ বাদামি করে ভেজে সব বাটা মসলা দিয়ে কষাতে হবে, সঙ্গে একটি টমেটো কুচি দিতে হবে। টমেটো গলে গেলে সবজিগুলো একই রকম করে কেটে দিয়ে কষাতে হবে। এরপর গরম পানি দিতে হবে।ফুটে উঠলে মাছ ভাজি, টমেটো টুকরো ও বড়ি দিয়ে ঢেকে দিতে হবে।সবকিছু ভালোভাবে সেদ্ধ হলে নামানোর আগে ধনেপাতা দিয়ে দুই মিনিট চুলায় রেখে নামিয়ে পরিবেশন করতে হবে।

সবজি পাবদা
উপকরণ :পাবদা মাছ ৩০০ গ্রাম,বরবটি ১ কাপ (মাঝারি টুকরা করা), পেঁয়াজের ফালি আধা কাপ (মাঝারি টুকরা করা), কাঁচামরিচ ফালি করা ৩-৪টি, পেঁয়াজ কুচি আধাকাপ, লবণ স্বাদ অনুযায়ী,মরিচ গুঁড়া আধা চা চামচ,হলুদ গুঁড়া ১ চা চামচ, তেল পরিমাণমতো, ধনেপাতা কুচি ২ টেবিল চামচ।
প্রণালি : প্রথমে মাছ কুটে ভালো করে পরিষ্কার করে ধুয়ে নিন।তারপর কড়াইয়ে তেল গরম করে তাতে পেঁয়াজ ও কাঁচামরিচ হালকা ভেজে নিন।একে একে সব বাটা ও গুঁড়া মসলা, স্বাদ অনুযায়ী লবণ এবং পরিমাণমতো পানি দিয়ে মসলা ভালো করে কষিয়ে নিন।তাতে বরবটির টুকরাগুলো দিয়ে আবার কিছুক্ষণ ঢেকে রান্না করুন।তার ওপর পাবদা মাছ সাজিয়ে ধনেপাতা কুচি ও পেঁয়াজের ফালি দিয়ে কিছুক্ষণ ঢেকে চুলায় রান্না করে নামিয়ে পরিবেশন করুন সবজি পাবদা।

সবজি দিয়ে মুগডাল
উপকরণ:মুগ ডাল- ১ কাপ আলু, সিম, বেগুন, মিষ্টি কুমড়া, ফুলকপি টুকরা পরিমাণমত। পেঁয়াজ কুচি- ১ কাপ হলুদ, মরিচ, ধনে জিরাগুঁড়া মিলে ১.৫ চা চামচ পেঁয়াজ বাটা- ১ চা চামচ রসুন বাটা- ১ চা চামচ আদা বাটা- ১ চা চামচ পাঁচ ফোড়ন- ১ টেবিল চামচ, লবণ স্বাদমতো, কাঁচা মরিচ কয়েকটা তেল- ২ টেবিল চামচ পেঁয়াজ বেরেস্তা পরিমাণমতো
প্রণালি: প্রথমে প্যানে মুগডাল হালকা আঁচে হালকা লাল করে ভেজে রাখুন।এবার একটি হাঁড়িতে তেল দিয়ে তাতে পাঁচ ফোড়ন দিন। ফুটে উঠলে পেঁয়াজ কুচি দিন। হালকা লাল হলে তাতে গুঁড়ো মসলা আর বাটা মসলা লবণ দিয়ে কষিয়ে নিন। মসলা কষানো হলে এতে সব সবজি আর ভাজা ডাল দিয়ে রান্না করুন। ১০ মিনিট পর ২ কাপ গরম পানি আর উপরে কাঁচা মরিচ দিয়ে খুব অল্প আঁচে রান্না করুন আরো ২০ মিনিট।এরপর নামিয়ে উপরে বেরেস্তা ছিটিয়ে দিন। রুটি কিংবা পরোটার সঙ্গে গরম গরম পরিবেশন করতে পারেন।

পাঁচ ফোড়ন দিয়ে সবজি

উপকরণ : পেঁপে+আলু (কিউব) ১ কাপ,সিম+ বরবটি+পটল আধা কাপ, গাজর আধা কাপ, পেঁয়াজ কুচি ১ কাপ, আদা বাটা ১ চা চামচ, হলুদ বাটা আধা চা চামচ, মরিচ বাটা ১ চা চামচ, পাঁচফোড়ন ১ চা চামচ, কাঁচামরিচ ৪-৫টি, লবণ স্বাদমতো, জিরা ভাজা গুঁড়া ১ চা চামচ, সয়াবিন তেল আধা কাপ।
প্রণালি : সব সবজি ধুয়ে কিউব করে কেটে নিন। চুলায় পাত্র দিয়ে তেল দিন।তেল গরম হলে পাঁচফোড়ন, আদা বাটা ও সবজি দিয়ে নাড়া দিন। এবার পেঁয়াজ কুচি, হলুদ, মরিচ দিন। মাঝে মাঝে নাড়ুন প্রয়োজন হলে অল্প পানি দিন। সবজি সিদ্ধ হলে জিরা গুঁড়া দিয়ে নামিয়ে নিন।

সবজি পনির
উপকরণ -সবজি (গাজর, ফুলকপি, টমেটো, সবুজ ক্যাপসিকাম) এক কাপ, তেল পরিমাণমতো, রসুন কুচি দুই টেবিল চামচ, পেঁয়াজ কুচি তিন টেবিল চামচ, আদা বাটা এক টেবিল চামচ, পেঁয়াজ বাটা এক টেবিল চামচ, মরিচ গুঁড়া আধা চা চামচ, হলুদ গুঁড়া আধা চামচ, গরম মসলার পাউডার আধা চা চামচ, ভাজা জিরার গুঁড়া এক চা চামচ,লবণ স্বাদমতো,পানি পরিমাণ মতো,পনির এক কাপ,ঘি (পছন্দমতো) এক চা চামচ,কাঁচামরিচ সাত-আটটি।
প্রণালি : প্রথমে চুলায় একটি ফ্রাইপ্যানে তেল গরম দিন। এর পর গরম তেলে রসুন কুচি ও পেঁয়াজ কুচি দিয়ে হালকা ভেজে নিন। এবার অন্য একটি পাত্রে সামান্য পানির মধ্যে আদা বাটা, পেঁয়াজ বাটা, মরিচ গুঁড়া, হলুদ গুঁড়া, গরম মসলার গুঁড়া, ভাজা জিরার গুঁড়া, লবণ দিয়ে মিশিয়ে মিশ্রণ তৈরি করুন। এখন মসলার মিশ্রণগুলো ফ্রাইপ্যানে দিয়ে কষাণ। কষাণো হলে সবজিগুলো এর মধ্যে ঢেলে নাড়ুন। এর পর সামান্য পানি দিয়ে কমপক্ষে ১০ মিনিট ঢেকে রাখুন। সেদ্ধ হয়ে এলে পনির, কাঁচামরিচ ও ঘি (পছন্দমতো) দিয়ে আবারো কিছুক্ষণ ঢেকে রাখুন। সবশেষে চুলা থেকে নামিয়ে পাত্রে ঢেলে গরম গরম পরিবেশন করুন মজাদার সবজি পনির। সবুজ লেটুস পাতা ও গাজর দিয়ে ফুল তৈরি করেও পরিবেশন করতে পারেন।

সবজি রুটি

উপকরণ: ময়দা ২ কাপ, পানি ২ কাপ, লবণ স্বাদ মতো, তেল ২ টে চামচ, সবজি, ময়দার অনুপাতে (সবজির মধ্যে আলু, গাজর, পেঁপে, পটল, ক্যাপসিকাম, কাঁচামরিচ ইত্যাদি নেওয়া যায়)
প্রণালি: ২ কাপ ময়দা, সব সবজী ইচ্ছামত অল্প করে ছিলে পাতলা কুচি কুচি করে ধুয়ে নিতে হবে। কড়াইয়ে ২ কাপ (পরিমাণতো পানি) পানি, লবণ দিয়ে সবজিগুলো দিয়ে দিতে হবে। তেল দিয়ে দিতে হবে। পানি ফুটে সবজি সেদ্ধ হয়ে এলে ময়দা দিয়ে ভালো করে নেড়ে নেড়ে মিশিয়ে নিতে হবে। ভালো করে খামির করে নামিয়ে নিতে হবে। একটু ঠান্ডা হলে গরম অবস্থায় ভালো করে ময়ান দিতে হবে। যদি পানি লাগে তা হলে প্রয়োজনে কুসুম গরম পানি দিয়ে ময়দা মাখিয়ে নিতে হবে । একদম নরম মোলায়েম হবে। এবারে ছোট ছোট গোলা করে পাতলা পাতলা করে রুটি বেলে নিতে হবে। খুব সাবধান রুটি হালকা ভাবে বেলতে হবে তা না হলে ছিঁড়ে যেতে পারে। হালকা জ্বালে রুটি ছেকে নিতে হবে। ব্যাস, হয়ে গেলো মজার ভিটামিনে ভরপুর টেস্টি সবজি রুটি।

x