পাকিস্তানে কথিত জঙ্গি নেতা হাফিজ সাঈদ গ্রেপ্তার

বৃহস্পতিবার , ১৮ জুলাই, ২০১৯ at ৫:১২ পূর্বাহ্ণ
38

জঙ্গিগোষ্ঠী লস্কর ই তৈয়বার প্রতিষ্ঠাতা হাফিজ সাঈদকে গ্রেপ্তার করেছে পাকিস্তানের কর্তৃপক্ষগুলো। ২০০৮ সালে ভারতের বাণিজ্যিক রাজধানী মুম্বাইয়ে চার দিন ধরে চালানো জঙ্গি হামলার জন্য লস্কর ই তৈয়বাকে দায়ী করেছে যুক্তরাষ্ট্র ও ভারত, পাকিস্তানের জিও টেলিভিশনের বরাতে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।
বুধবার পাকিস্তানের লাহোর শহর থেকে নিকটবর্তী গুজরানওয়ালা শহরে যাওয়ার সময় সন্ত্রাসবিরোধী কর্মকর্তারা রাস্তা থেকে তাকে আটক করে বলে সাঈদের পরিচালিত দাতব্য সংস্থা জামাত-উদ-দাওয়ার (জেইউডি) এক মুখপাত্র জানিয়েছেন। পাঞ্জাবের সন্ত্রাসবিরোধী বিভাগও এমনটি জানিয়েছে বলে খবর ডনের।
কোন অভিযোগে তাকে গ্রেপ্তার করা হয়েছে তা পরিষ্কার না হলেও সন্ত্রাসবাদে অর্থায়ন সংক্রান্ত অভিযোগের সঙ্গে সম্পর্কিত কোনো কারণেই তাকে গ্রেপ্তার করা হয়েছে, এমন ধারণা করা হচ্ছে বলে জানিয়েছেন ওই মুখপাত্র। গ্রেপ্তারের পর সাঈদকে বিচার বিভাগের হেফাজতে পাঠানো হয়েছে বলে পাকিস্তানি গণমাধ্যমের খবর। পাকিস্তানে তার বিরুদ্ধে ২৩টি মামলা ঝুলছে বলে জানিয়েছে ভারতীয় গণমাধ্যম এনডিটিভি। আনন্দবাজার পত্রিকা জানিয়েছে, কিছু দিন আগে জাতিসংঘ পাকিস্তানকে জঙ্গি দমনে অবিলম্বে ব্যবস্থা নেওয়ার ও জঙ্গিদের অর্থের যোগান বন্ধে পদক্ষেপ নিতে চাপ দিয়েছিল, তার পরই পাকিস্তান সাঈদকে গ্রেপ্তার করেছে বলে আন্তর্জাতিক মহলের ধারণা।

x