পরিবেশ রক্ষায় বৃক্ষরোপণের বিকল্প নেই

বৃক্ষরোপণ ও চারা বিতরণ অনুষ্ঠানে বক্তারা

আজাদী ডেস্ক

বুধবার , ৭ আগস্ট, ২০১৯ at ১০:০৭ পূর্বাহ্ণ
26

বিভিন্ন সংগঠনের উদ্যোগে বিভিন্নস্থানে বৃক্ষরোপণ ও চারা বিতরণ কর্মসূচি পালন করা হয়। এতে বক্তারা বলেন, পরিবেশ রক্ষায় বৃক্ষরোপণের বিকল্প নেই। বক্তারা পরিবেশের ভারসাম্য রক্ষায় বৃক্ষরোপণ কর্মসূচি সফল করার জন্য সকলের প্রতি আহবান জানান।
১২ নং ওয়ার্ড আওয়ামী লীগ

চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সভায় প্রতি ওয়ার্ডে গাছ লাগান, পরিবেশ বাঁচান এই স্লোগানকে সামনে রেখে তারই ধারাবাহিকতায় ১২ নং সরাইপাড়া ওয়ার্ড আওয়ামী লীগের উদ্যোগে গত ৬ আগস্ট সরাইপাড়ার বিভিন্ন এলাকাতে ও সড়কে বৃক্ষরোপণ করা হয়। ওয়ার্ডের আহ্বায়ক হাজী নুরুল আমিনের নেতৃত্বে উক্ত বৃক্ষরোপণ কর্মসূচিতে উপস্থিত ছিলেন ওয়ার্ড কাউন্সিলর ছাবের আহম্মদ সওদাগর, শওকত আলী, এ বি লুৎফুল হক খুশি, সেলিম, আইয়ুব আলী, শহীদুল ইসলাম, শাহজাহান সাজু, মুজিব, রাজীব, মিজান, মো. আবদুল হান্নান কাজল সহ ওয়ার্ড নেতৃবৃন্দ।
ছাত্রসেনা ফটিকছড়ি শাখা

ইসলামী ছাত্রসেনা ফটিকছড়ি উপজেলা শাখার উদ্যোগে কিফাইত নগর মুনিরুল উলুম দাখিল মাদ্‌রাসা প্রাঙ্গণে গতকাল এক বৃক্ষরোপণ কর্মসূচি পালিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে কর্মসূচির উদ্বোধন করেন ইসলামিক ফ্রন্ট কেন্দ্রীয় নির্বাহী সদস্য আলহাজ্ব অধ্যাপক ছৈয়দ হাফেজ আহমদ। এ সময় উপস্থিত ছিলেন আলহাজ্ব হাফেজ মো. হেলাল উদ্দিন, আলহাজ্ব মো. শামসুল হুদা, মাওলানা মোরশেদ রেজা কাদেরী, মাষ্টার নোমান অর রশিদ, ছাত্রনেতা মোঃ আলমগীর মাসুদ, মো. আসাদুজ্জামান, মো. নুরুল আলম আরমান ও মো. আব্দুল কাদের প্রমুখ। প্রধান অতিথি বলেন , বৃক্ষ মানুষকে অঙিজেন দেয়, ফল দেয়, এমনকি পরিবেশের ভারসাম্য রক্ষা করার ক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করে। তাই এদেশের প্রতিটি জনগণ কমপক্ষে নিজ আঙ্গিনায় ১টি করে যে কোন গাছ লাগানো প্রয়োজন।
নগর যুবলীগ

ওমরগণি এমইএস বিশ্ববিদ্যালয় কলেজ ছাত্র সংসদের ভিপি এবং চট্টগ্রাম মহানগর যুবলীগের সদস্য মো.ওয়াসিম উদ্দিন চৌধুরীর পক্ষ থেকে নগরীর চৌমুহনীস্থ ডিউ ড্রপস্‌ স্কুলে শিক্ষার্থীদের মাঝে বিভিন্ন গাছের চারা বিতরণ করেন ওমরগণি এমইএস বিশ্ববিদ্যালয় কলেজ ছাত্রলীগের সহসভাপতি মো. রেজাউল করিম রিটন। এতে উপস্থিত ছিলেন ২৪ নং ওয়ার্ড যুবলীগের প্রচার সম্পাদক মো.শাহজাহান, নগর যুবলীগ নেতা মো. আনিছুর রহমান চৌধুরী, এ্যাডভোকেট সৈয়দ রবিউল হোসেন রবি, ডিউ ড্রপস্‌ স্কুলের প্রিন্সিপাল আয়েশা হোসেন, ২৪ নং ওয়ার্ড মহিলা আওয়ামী লীগের সহসভাপতি জাহেদা বেগম পপি, ইয়াছমিন মিনু, ফাতেমা নাছরিন পিমা, মো. আজিজুর রহমান, এ এইচ তারেক মাহমুদ, আনসু আহাম্মেদ রাকিব, মো. শাহ শুভ, নাজিম উদ্দিন, মো. হাসান, মো. তানভীর, মো. এনাম, মো. রাহাত, মো. সাজ্জাদ, মো. সাইফুল, মো. রিদয় প্রমুখ। বক্তারা বলেন, পরিবেশ রক্ষায় বৃক্ষরোপণের বিকল্প নেই, বৃক্ষরোপণের মাধ্যমে অঙিজেনের প্রবাহ বাড়ালেই মানবজাতি বাঁচবে। প্রাকৃতিক পরিবেশ সংরক্ষনে বনজ দ্রব্যের চাহিদা পূরন ও কৃষি উৎপাদন বৃদ্ধির জন্য পরিকল্পিতভাবে পর্যাপ্ত গাছ লাগানো আমাদের সকলের একান্ত প্রয়োজন।
দক্ষিণ জেলা যুবলীগ

পটিয়া প্রতিনিধি জানান, দক্ষিণ জেলা যুবলীগের সভাপতি আ ম ম টিপু সুলতান চৌধুরী বলেছেন, বৈশ্বিক উষ্ণতা ও প্রাকৃতিক দুর্যোগ থেকে রক্ষা পেতে হলে আমাদেরকে সামাজিক বনায়ন গড়ে তুলতে হবে। এলাকায় ও ঘরের আশে পাশে ফলজ ও বনজ গাছ রোপণের মাধ্যমে আমাদেরকে প্রাকৃতিক ভারসাম্যপূর্ণ পরিবেশ গড়ে তুলতে হবে। সেজন্য আমাদের দলের প্রতিটি নেতাকর্মীকে কমপক্ষে একটি করে ফলজ ও বনজ গাছের চারা লাগাতে হবে এবং সবাইকে গাছের চারা রোপনে উদ্বুদ্ধ করতে হবে। সবাই ব্যক্তিগত ভাবে ফলজ ও বনজ বৃক্ষের সামাজিক বনায়ন গড়ে তুলতে পারলে আমরা একদিকে যেমন পরিবেশের ভারসাম্য রক্ষা করে প্রাকৃতিক দুর্যোগ থেকে রেহাই পাবো। অন্যদিকে ফলজ গাছের চারা রোপনের মাধ্যমে দেশীয় ফলের চাহিদা পূরণ ও আমাদের দেহের পুষ্টি যোগানে সক্ষম হবো। তিনি গত সোমবার জাতীয় সংসদের হুইপ সামশুল হক চৌধুরী এমপি’র নির্দেশনায় বৃক্ষ রোপন কর্মসূচির অংশ হিসেবে পৌরসদরের ৯ নং ওয়ার্ড উত্তর গোবিন্দার খিল হাদু চৌধুরী জামে মসজিদ এলাকায় ফলজ ও বনজ গাছের চারা রোপন ও বিতরণকালে এ কথা বলেন। এসময় উপস্থিত ছিলেন মুক্তিযোদ্ধা জহুরুল হক চৌধুরী, আ’লীগ নেতা শহীদুল ইসলাম চৌধুরী, যুবলীগ নেতা মোহাম্মদ ফয়সাল, আক্তার হোসেন চৌধুরী, শফিউল আক্তার চৌধুরী রতন, এনামুল হক চৌধুরী, খাইরুল ইসলাম, আমান উল্লাহ আমিরী, জহিরুল হক তালুকদার, আজিজুল হক চৌধুরী, ফয়সল সোহান, শফিউল আলম মনির, ওয়াসিম আহম্মদ, আবু তাহের, নুর হোসেন মুন্না, রুবেল দাশ বাবু, আবু তৈয়ব সোহেল, রবিউল হোসেন ইবলু, অজয় শীল, রায়হানুল ইসলাম, মো: তারেক, পার্থ দাশ, রোকন উদ্দিন।

x