পরপর তিনদিন চট্টগ্রামে সম্মেলন!

উত্তর দক্ষিণ ও মহানগর আওয়ামী লীগ গ্রুপিংয়ের কারণে স্থগিত বোয়ালখালী ও বাঁশখালীতে

শুকলাল দাশ

মঙ্গলবার , ১২ নভেম্বর, ২০১৯ at ৫:১৫ পূর্বাহ্ণ
4709

আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতৃবৃন্দ আগামী ৭, ৮ ও ৯ ডিসেম্বর যথাক্রমে চট্টগ্রাম উত্তর জেলা, দক্ষিণ জেলা ও মহানগর আওয়ামী লীগের সম্মেলন করতে চান। এরমধ্যে বিষয়টি নিয়ে চট্টগ্রাম বিভাগের দায়িত্বপ্রাপ্ত কেন্দ্রীয় নেতারা চট্টগ্রাম উত্তর-দক্ষিণ ও মহানগর আওয়ামী লীগের শীর্ষ নেতাদের সাথে কথা বলেছেন। প্রসঙ্গত, আগামী ২০ ও ২১ ডিসেম্বর আওয়ামী লীগের জাতীয় কাউন্সিল। এর আগেই চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সম্মেলন সম্পন্ন করার জন্য প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন বলে এক কেন্দ্রীয় নেতা জানিয়েছেন। এদিকে দলীয় গ্রুপিংয়ের কারণে কেন্দ্র থেকে দক্ষিণ জেলাধীন বোয়ালখালী ও বাঁশখালী উপজেলা আওয়ামী লীগের সম্মেলন স্থগিত করতে বলা হয়েছে। ইতোমধ্যে চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগ নেতৃবৃন্দ কেন্দ্রের সাথে কথা বলে আগামী ৭ ডিসেম্বর সম্মেলনের তারিখ নির্ধারণ করেছেন। অপরদিকে দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি-সাধারণ সম্পাদককে আগামী ৮ ডিসেম্বর সম্মেলনের জন্য নির্দেশনা দেয়া হয়েছে। একই সাথে মহানগর আওয়ামীলীগের শীর্ষ নেতাদের আগামী ৯ ডিসেম্বর সম্মেলন করার জন্য বলা হয়েছে।
এ ব্যাপারে কেন্দ্রীয় আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক (চট্টগ্রাম বিভাগের দায়িত্বপ্রাপ্ত) পানি সম্পদ উপমন্ত্রী এ.কে.এম. এনামুল হক শামীম গতকাল রাতে আজাদীকে জানান, আগামী ৭ ডিসেম্বর উত্তর জেলা আওয়ামীলীলীগের সম্মেলন, ৮ ডিসেম্ববর দক্ষিণ জেলা আওয়ামীলীলগের সম্মেলন এবং ৯ ডিসেম্বর মহানগর আওয়ামীলীগের সম্মেলন অনুষ্ঠিত হবে। তিনি জানান, দক্ষিণ জেলাধীন বোয়ালখালী ও বাঁশখালী উপজেলা আওয়ামীলীগের সম্মেলন স্থগিত করতে বলা হয়েছে।
এদিকে মহানগর আওয়ামীলীগের সম্মেলনের ব্যাপারে নগর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন জানান, আমাদের সভাপতি অসুস্থ, চিকিৎসার জন্য বাইরে গেছেন। কাদের ভাই (দলের সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের) ১৩ তারিখ চট্টগ্রাম আসবেন। এ ব্যাপারে উনার সাথে আলাপ করব। উনি যদি ওয়ার্কিং কমিটির মিটিং ডাকতে বলেন তাহলে মিটিং ডেকে সিদ্ধান্ত নেবো। উত্তর জেলা আওয়ামীলীগের সম্মেলন ৭ ডিসেম্বর নির্ধারণ করা হয়েছে। দক্ষিণ জেলা আওয়ামীলীগের সম্মেলন ৮ ডিসেম্বর অনুষ্ঠিত হবে। আমাদেরটা (মহানগর আওয়ামীলীগের) যদি ৯ তারিখ করতে বলেন তাহলে আমরা করে ফেলবো। তাহলে ৭, ৮ ও ৯ ডিসেম্বর পরপর তিনদিন চট্টগ্রামের সম্মেলন হয়ে যাবে। আমাকে কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক এনামুল হক শামীম ফোন করেছেন মহানগরের সম্মেলনের ব্যাপারে। উত্তর-দক্ষিণ যেহেতু ৭ ও ৮ ডিসেম্বর সম্মেলন হচ্ছে। মহানগরেরটা ৯ তারিখ করা যায় কিনা চিন্তা করার জন্য।
এদিকে দক্ষিণ জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান জানান, আমাদেরকে (দক্ষিণ জেলায়) ৮ ডিসেম্বর সম্মেলনের জন্য কেন্দ্র থেকে বলা হয়েছে। আমরা হল দেখছি। তিনি জানান, বোয়ালখালী ও বাঁশখালী উপজেলা আওয়ামীলীগের সম্মেলন জেলা ও কেন্দ্রীয় সম্মেলনের আগে হচ্ছে না। আমাদেরকে কেন্দ্র থেকে ফোন করে জানানো হয়েছে এই দুই উপজেলার সম্মেলন স্থগিত করার জন্য।
দলীয় গ্রুপিংয়ের কারণে বোয়ালখালী ও বাঁশখালী
উপজেলা আওয়ামীলীগের সম্মেলন হচ্ছেনা ঃ বোয়ালখালী উপজেলা আওয়ামীলীগের সম্মেলন আগামী ১৫ নভেম্বর নির্ধারণ করা হলেও শেষ পর্যন্ত কেন্দ্র থেকে তা স্থগিত করা হয়েছে।
বোয়ালখালীতে দুই গ্রুপ একই দিনে-একই সময়ে-একই স্থানে সম্মেলন আহ্বান করায় সংর্ঘষের আশংকায় কেন্দ্র থেকে এই সম্মেলন স্থগিত করতে বলা হয়েছে। অপরদিকে বাঁশখালী উপজেলা আওয়ামীলীগের সম্মেলন না হওয়ার জন্য একটি গ্রুপ সক্রিয়। এই উপজেলায় জেলার বৈধ কোন কমিটি না থাকলেও সম্মেলন না করার জন্য জেলা ও উপজেলার কয়েকজন নেতা বেশ সক্রিয় রয়েছেন। এই কারণে ২৪ বছরেও বাঁশখালী উপজেলা আওয়ামীলীগের সম্মেলন করা সম্ভব হচ্ছে না।

x