পটলের ভিন্ন স্বাদ

রেসিপি দিয়েছেন রুমানা জাবীন

রবিবার , ১৭ নভেম্বর, ২০১৯ at ৯:১২ পূর্বাহ্ণ
34

ভাপা সর্ষে পটল
উপকরণ: পটল ৬টি. সর্ষে বাটা ১/২ কাপ, কোরানো নারিকেল ১.৫ চা চামচ, লবণ পরিমাণমতো, পোস্ত বাটা ১.৫ চা চামচ, হলুদ গুড়ো ১/২ চা চামচ, কালোজিরা ১/২ চা চামচ, মরিচ গুড়ো ১/২ চা চামচ, সর্ষের তেল ১.৫ চা চামচ, কাঁচামরিচ ফালি করা ৪-৫টি।
প্রণালি: প্রথমে পটলের খোসা ছিলে ২ পাশ কেটে নিতে হবে। তারপর পটলগুলো ৭-৮ মিনিট সেদ্ধ করে নিন। সেদ্ধ হয়ে গেলে একটি পাত্রে পটলগুলো নিয়ে তাতে একে একে সর্ষে বাটা, পোস্ত বাটা, নারকেল কোরানো, হলুদ, মরিচ গুড়ো, লবণ আর কালোজিরা নিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। ভালোভাবে মেখে নিয়ে ১৫ মিনিট রেখে দিতে হবে। এবার একটি স্টিলের বক্সে মসলাসহ পটল ভরে নিতে হবে। তারপর এতে সর্ষের তেল এবং কাঁচামরিচ দিয়ে ঢেকে দিন। এবার একটি কড়াই বা বড় পাতিলে ২ কাপ পরিমাণ পানি নিতে ফুটাতে হবে। পানি ফুটানো হলে তাতে পটল ভর্তি স্টিলের বক্স দিয়ে দিন। ২০ মিনিট এভাবেই অল্প আঁচে ভাপে রান্না করতে হবে। হয়ে গেলে নামিয়ে গরম ভাত কিংবা খিচুড়ির সাথে পরিবেশন করতে পারেন। খুব সহজেই অল্প সময়ে রান্না করুন এবং উপভোগ করুন মজাদার ভাপা সর্ষে পটল।
খিরসা পটল
উপকরণ: খোসা ফেলে দেওয়া পটল- ৩০০ গ্রাম, দুধ ৩ লিটার, পেস্তা কুঁচি ২ টেবিল চামচ, বাদাম কুঁচি ২ টেবিল চামচ, খাওয়ার সোডা ২ চিমটি, জাফরান ১/৪ চামচ, চিনি- ১.৫ কাপ, পানি ২ কাপ।
প্রণালি : খিরসা তৈরি করতে প্রথমে একটি প্যানে দুধ নিয়ে অল্প আঁচে ঘন করে জ্বাল দিন। ঘন হয়ে গেলে এতে আধা টেবিল চামচ বাদাম ও পেস্তা মিশিয়ে আঁচ বাড়িয়ে আঠালো হওয়া পর্যন্ত নাড়তে হবে এবং শুকিয়ে আঠালো হলে নামিয়ে ঠান্ডা করে নিন। এবার গোলাপজলে জাফরান ভিজিয়ে রাখতে হবে। একটি হাঁড়িতে পানি নিয়ে ফুটাতে হবে। পানি ফুটলে এক চিমটি খাবারের সোডা এবং পটল দিয়ে দিন। ৪-৫ মিনিট ফুটিয়ে চুলা থেকে নামিয়ে ভালো করে পানি ছেঁকে নিতে হবে। এবার আরেকটি পাত্রে পানি ও চিনি দিয়ে জ্বাল দিয়ে শিরা তৈরি করে নিতে হবে। এবার পটলগুলো শিরাতে ছেড়ে দিয়ে ৬-৭ মিনিট অল্প আঁচে ফুটাতে হবে। সেদ্ধ হলে ছেঁকে নিয়ে ঠান্ডা করতে নিবো। এবার পটলের ভেতরে সমপরিমাণ খিরসা দিয়ে মুখটা হালকা করে চেপে দিন। এবার সার্ভিং ডিশে পটলগুলো নিয়ে তার উপর গোলাপজলে ভেজানো জাফরান ও বাকি বাদাম পেস্তা ছড়িয়ে দিতে হবে। হয়ে গেলো মজাদার খিরসা পটল। মেহমানদারি, যেকোন অনুষ্ঠান অথবা বিকেলের নাস্তায়ও তৈরি করে খেতে পারেন সুস্বাদু এই আইটেমটি।

পটলের দোলমা
উপকরণ: পটল- ৩টি, চিংড়ী পেস্ট করা- ১৫০ গ্রাম, আদা বাঁটা- ১/২ টেবিল চামচ, নারিকেল কোরানো- ২ টেবিল চামচ, কাঁচা মরিচ বাঁটা- ১/২ টেবিল চামচ, হলুদের গুঁড়ো- ১/৪ টেবিল চামচ, চিনি- ১/৪ টেবিল চামচ, লবণ- পরিমাণমতো, পানি- পরিমাণমতো, আদা ও রসুন বাঁটা- ১/২ টেবিল চামচ, পেঁয়াজ বাঁটা- ৩ টেবিল চামচ, হলুদের গুঁড়ো- ১/২ টেবিল চামচ, মরিচের গুঁড়ো- ১ টেবিল চামচ, জিরা গুঁড়ো- ২/৩ টেবিল চামচ, ঘি- সামান্য
প্রণালি: একটি প্যানে সামান্য তেল নিয়ে আদা বাঁটা দিয়ে নাড়ুন। এরপর তাতে নারিকেল কোরানো, কাঁচা মরিচ বাঁটা, হলুদের গুঁড়ো, চিনি ও লবণ দিন এবং রান্না করুন। একটু পানি দিয়ে কষান। রান্না হয়ে গেলে চিংড়ীর পূরটা উঠিয়ে রাখুন। এবার পটলগুলো ভালো করে ধুয়ে দুই মাথা কেটে খোসা ছাড়িয়ে ভেতরের বীজগুলো ফেলে দিন। অল্প তেলে লবণ দিয়ে ভেজে নিন। ভাজা পটলগুলো উঠিয়ে রাখুন। এবার পটলগুলোর মধ্যে পূর ভরুন। একটি প্যানে তেল নিয়ে অল্প আঁচে তাতে পেঁয়াজ বাঁটা, আদা-রসুন বাঁটা, হলুদের গুঁড়ো, মরিচের গুঁড়ো ও জিরা গুঁড়ো দিয়ে নাড়ুন। সামান্য পানি ঢেলে কষান এবং ফোঁটা শুরু হলে সামান্য ঘি ঢেলে নেড়ে নামিয়ে রাখুন। এরপর পটলগুলোর উপর গ্রেভি ছড়িয়ে পরিবেষণ করুন মজাদার পটলের দোলমা।

x