নানা আয়োজনে তারেক মাসুদের জন্মদিন পালন

শনিবার , ৭ ডিসেম্বর, ২০১৯ at ৬:২৭ পূর্বাহ্ণ

অকাল প্রয়াত চলচ্চিত্রকার তারেক মাসুদের ৬৩তম জন্মদিন ছিল গতকাল শুক্রবার। গুণী এই মানুটিকে এই দিনে শ্রদ্ধা জানিয়েছেন তার ভক্ত ও প্রিয়জনেরা। চলচ্চিত্রকার তারেক মাসুদের ৬৩তম জন্মদিন উদযাপন উপলক্ষে তারেক মাসুদ মেমোরিয়াল ট্রাস্ট ও ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটি’র উদ্যোগে আয়োজন করা হয়েছিল ‘তারেক মাসুদ স্মারক বক্তৃতা ২০১৯’।
বাংলাদেশ শিল্পকলা একাডেমির সহযোগিতায় শুক্রবার বিকাল ৫টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে উদযাপন করা হয় তারেক মাসুদের জন্মদিন। এখানে তারেক মাসুদের বক্তৃতা ও সাক্ষাৎকারগ্রন্থ ‘চলচ্চিত্র কথা’ এর মোড়ক উম্মোচন করা হয়। তারেক মাসুদের বক্তৃতা ও সাক্ষাৎকারগ্রন্থ ‘চলচ্চিত্রকথা’র সংকলক ও সম্পাদক হলেন ক্যাথরিন মাসুদ, প্রসূন রহমান ও বেলায়াত হোসেন মামুন। বিকাল ৫টায় প্রদর্শিত হয় তারেক মাসুদ নির্মিত প্রামাণ্যচলচ্চিত্র ‘আদম সুরত’। সন্ধ্যা ৬টায় অনুষ্ঠিত হয় ‘চলচ্চিত্র কথা’ গ্রন্থের প্রকাশনা অনুষ্ঠান এবং সন্ধ্যা সাড়ে ৬ টায় হয় ‘তারেক মাসুদ স্মারক বক্তৃতা’।
বিকল্প ধারার চলচ্চিত্রের পথিকৃৎ নির্মাতা তারেক মাসুদ ২০১১ সালের ১৩ আগস্ট মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় প্রাণ হারান। সেদিন আরও চার চলচ্চিত্রকর্মী না ফেরার দেশে পাড়ি জমান। ‘কাগজের ফুল’ চলচ্চিত্রের শুটিংয়ের লোকেশন দেখে ফেরার সময় এ দুর্ঘটনা ঘটে। এ সময় তারেকের স্ত্রী ক্যাথরিন মাসুদও আহত হয়েছিলেন। আদম সুরত, মুক্তির গান, মুক্তির কথা, মাটির ময়না, অন্তর্যাত্রা ও রানওয়ে-এর মতো ছবি দিয়ে তারেক মাসুদ বাংলা চলচ্চিত্রে নতুন ধারার সূচনা করেছেন। তার চলচ্চিত্র ‘মাটির ময়না’ প্রথম বাংলাদেশি চলচ্চিত্র হিসেবে অস্কারে স্থান পেয়েছিল।

x