নাইমের ঘূর্ণিতে বিপদে শ্রীলংকান ইমার্জিং দল

ক্রীড়া প্রতিবেদক

বৃহস্পতিবার , ২৯ আগস্ট, ২০১৯ at ১০:২৯ পূর্বাহ্ণ

সফরকারী শ্রীলংকা ইমাজিং দলের বিপক্ষে বাংলাদেশ ইমার্জিং দলের চার দিনের ম্যাচের প্রথম দিনের মতো দ্বিতীয় দিনটিও নিজেদের আধিপত্য বজায় রেখেছে স্বাগতিক ইমার্জিং টাইগাররা। খুলনার শেখ আবু নাসের স্টেডিয়ামে ম্যাচের প্রথম দিনে বাংলাদেশ ইমার্জিং দলের অধিনায়ক নাজমুল হাসান শান্তর দুর্দান্ত সেঞ্চুরির উপর ভর করে নিজেদের প্রথম ইনিংসে ৩৬০ রানে অলআউট হয় টাইগাররা। আর ম্যাচের দ্বিতীয় দিনে ব্যাট করতে নেমে কঠিন পরীক্ষার মুখে পড়তে হয় লংকান ইমার্জিং দলকে। ব্যাট করতে নামা লংকানরা নাইম হাসানের ঘূর্ণির মুখে পড়ে খুব একটা সুবিধা করতে পারেনি। বলতে গেলে ডান হাতি এই অফস্পিনারের ঘূর্ণিতেই কুপোকাত লংকান টপ অর্ডার। নিয়মিত বিরতিতেই উইকেট তুলে নিতে থাকেন নাইম। ফলে দ্বিতীয় দিন শেষে লংকানরা তাদের প্রথম ইনিংসে সংগ্রহ করে ৪ উইকেটে ১০১ রান। চারটি উইকেটই নিয়েছেন নাইম হাসান।
লংকানদের দলীয় ২১ রানের মাথায় প্রথম আঘাত হানেন নাইম। পাথুম নিসাঙ্কাকে ১৬ রানে ফেরান এই স্পিনার। এরপরের ওভারে বল করতে এসে আবারও লংকানদের দুর্গে আঘাত হানেন এই অফস্পিনার। এবার ফেরান আর এক ওপেনার সঙ্গিত কুরেকে। ম্যাচের ১৬তম আর ১৮তম ওভারে আরও দুই লংকান মিডল অর্ডার ব্যাটসম্যানকে আউট করেন নাইম। ম্যাচের ১৮ ওভারের মধ্যেই ৫৯ রানে নেই লংকানদের চার উইকেট। দ্বিতীয় দিনে ১৬ ওভার বল করে ৭ ওভারই দিয়েছেন মেইডেন। আর মাত্র ৩১ রান দিয়েই তুলে নেন লংকানদের ৪টি উইকেট। শেষ পর্যন্ত দ্বিতীয় দিনে লঙ্কানরা ৪ উইকেট হারিয়ে ১০১ রান তোলার পর দিনের খেলা শেষ করা হয়। প্রমোদ মাদুওয়ান্থা ২১ ও আশেন বান্দারা ২৩ রানে ব্যাট করছেন। অবিচ্ছিন্ন পঞ্চম উইকেটে দুই জনে গড়েছেন ৪২ রানের জুটি। এছাড়া নিমানকা করেছেন ১৬ রান আর আশালাঙ্কা করেছেন ১৮ রান। তৃতীয় দিনে ২৫৯ রানে পিছিয়ে থেকে ম্যাচ শুরু করবে লংকান ইমার্জিং দল।
আগের দিনের ৪ উইকেটে ২৩৩ রান নিয়ে দ্বিতীয় দিনের খেলা শুরু করা বাংলাদেশ দ্রুত হারায় নাজমুল হোসেন শান্তকে। আগের দিন সেঞ্চুরি তুলে নেওয়া বাঁহাতি এই টপ অর্ডার ব্যাটসম্যান ফিরেন ১৩৩ রান করে। এরপর জাকির হাসান ও নাইমের সপ্তম উইকেট জুটিতে এগিয়ে যায় স্বাগতিকরা। চারটি চারের সাহায্যে ৪৯ রান করা জাকিরকে ফিরিয়ে ৫৮ রানের জুটি ভাঙেন রমেশ মেন্ডিস। ৭২ বলে চার বাউন্ডারিতে ৩৬ রান করে বিদায় নেন নাইম। শেষের দিকে ইয়াসিন আরাফাত ও তানভীর ইসলামের ব্যাটে সাড়ে তিনশ ছাড়ায় বাংলাদেশের সংগ্রহ। শ্রীলংকার মেন্ডিস ৪ উইকেট নেন ৭৩ রানে। কালানা পেরেরা ও আসিথা পেরেরা নেন দুটি করে উইকেট। এর আগে শ্রীলঙ্কার ইমার্জিং দলের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ২-১ ব্যবধানে হেরেছে স্বাগতিক বাংলাদেশ ইমার্জিং দল। কক্সবাজার শেখ কামাল আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে ৩ সেপ্টেম্বর থেকে বাংলাদেশ-শ্রীলঙ্কা ইমার্জিং দলের মধ্যকার দ্বিতীয় চার দিনের ম্যাচটি হবে। ৭ সেপ্টেম্বর সফর শেষে ফিরে যাবে লঙ্কানরা।

x