নতুন বছরে নামজারিতে হাতে আবেদন আর নয় : ভূমিমন্ত্রী

শুক্রবার , ২৯ নভেম্বর, ২০১৯ at ৪:৫৮ পূর্বাহ্ণ

নতুন বছর থেকে নামজারির আবেদন আর হাতে জমা নেওয়া হবে না বলে জানিয়েছেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী। গতকাল বৃহস্পতিবার রাজধানীর নীলক্ষেতে বেসিক ভূমি ব্যবস্থাপনা কোর্সে অংশ নেওয়া সহকারী কমিশনারদের সঙ্গে মতবিনিময়ে তিনি এ কথা বলেন।
ভূমিমন্ত্রী বলেন, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপনের বছর ভূমি অফিসে নামজারির আবেদন ম্যানুয়ালি (কাগজে) নেওয়া হবে না। এর মধ্যে এই পদ্ধতি সম্পূর্ণ ডিজিটালাইজেশন করা হবে। পর্যায়ক্রমে অন্যান্য সেবাও ডিজিটালাইজেশনের আওতায় এনে অটোমেটেড অ্যান্ড পেপারলেস ভূমি ব্যবস্থাপনা গড়ে তোলা হবে। খবর বিডিনিউজের।
ভূমি মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, এর মধ্যেই ই-নামজারি কার্যক্রমের মাধ্যমে ১ কোটির বেশি নাগরিককে সেবা দেওয়া হয়েছে। তবে কিছু কিছু এলাকায় ইন্টারনেট ও বিদ্যুৎ সংযোগ অপ্রতুল হওয়ায় সেখানে অনলাইনের বদলে ম্যানুয়াল আবেদনপত্র গ্রহণ করা হচ্ছে।
প্রশিক্ষণার্থীদের দিক নির্দেশনা দিতে গিয়ে মন্ত্রী বলেন, সরকারি কর্মকর্তা-কর্মচারীরা যেন ভালো থাকেন, সেজন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণকর্মচারীদের বেতন বৃদ্ধি করেছেন। তাই সবার মাঝে একটি বার্তা পৌঁছে দিতে চাই-দুর্নীতি করে কেউ পার পাবে না। বর্তমান সরকার দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি গ্রহণ করেছে। ভূমি প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রে অনুষ্ঠিত কোর্স শেষে কর্মস্থলে গিয়ে নবনির্মিত উপজেলা ও ইউনিয়ন ভূমি অফিসগুলো বুঝে নিতে এসিল্যান্ডদের নির্দেশ দেন তিনি।
এ বছরের ১ জুলাই আনুষ্ঠানিকভাবে সারাদেশের ৪৮৫টি উপজেলা ভূমি ও সার্কেল অফিসে এবং ৩ হাজার ৬১৭টি ইউনিয়ন ভূমি অফিসে অনলাইনে নামজারির কার্যক্রম শুরু হয়েছে।

x