‘নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানাতে হবে’

রবিবার , ২০ অক্টোবর, ২০১৯ at ৩:২০ পূর্বাহ্ণ
14

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের (মাউশি) নির্দেশনায় চট্টগ্রাম নগরীর আগ্রাবাদের উত্তর মুহুরী পাড়াস্থ আল-জাবের ইনস্টিটিউট মিলনায়তনে গতকাল শনিবার ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মুক্তিযুদ্ধকে জানি’-বিষয়ক মুক্তিযোদ্ধার সাক্ষাৎকার অনুষ্ঠানের আয়োজন করা হয়। ইনস্টিটিউটের অধ্যক্ষ দীন মোহাম্মদের সভাপতিত্বে ও সিনিয়র শিক্ষিকা নার্গীস বেগমের সঞ্চালনায় অনুষ্ঠিত সাক্ষাৎকারে অতিথি ছিলেন বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ চট্টগ্রাম মহানগর ইউনিট কমান্ডের কর্মকর্তা মুক্তিযোদ্ধা মোঃ আব্দুল লতিফ, মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ডের কেন্দ্রীয় কমিটির সিনিয়র সদস্য সরওয়ার আলম চৌধুরী মনি, সন্তান মহানগর কমিটির সভাপতি সাহেদ মুরাদ সাকু, সাধারণ সম্পাদক কাজী রাজেশ ইমরান, মুক্তিযোদ্ধা সন্তান মোঃ আবদুল করিম, আল-জাবের ইনস্টিটিউট পরিচালনা পরিষদের সদস্য মোঃ তাজ উদ্দিন তাজু ও সদস্য মোঃ ইস্কান্দর মির্জা। বক্তব্য রাখেন আল-জাবের ইনস্টিটিউটের উপাধ্যক্ষ মোঃ খায়ের আহমদ, সহকারী প্রধান শিক্ষক মোঃ মাঈন উদ্দিন ও বালিকা শাখার ইনচার্জ শিক্ষিকা শাহনাজ বেগম। শুরুতে মুক্তিযোদ্ধা ও অন্যান্য অতিথিবৃন্দকে ফুল দিয়ে শুভেচ্ছা জানানো হয়।
সাক্ষাৎকার অনুষ্ঠানে বিদ্যালয়ের ৭ম শ্রেণির শিক্ষার্থীরা বিভিন্ন গ্রুপে বিভক্ত হয়ে মুক্তিযোদ্ধা মোঃ আব্দুল লতিফ ও মুক্তিযোদ্ধার সন্তানদেরকে ‘বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ’ বিষয়ে ৪১টি প্রশ্ন তুলে ধরলে তারা পর্যায়ক্রমে সকল প্রশ্নের উত্তর দেন এবং জাতির পিতার সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারের দৃশ্যমান উন্নয়নের বিষয়ে শিক্ষক-শিক্ষার্থীদেরকে অবগত করেন।
অতিথিবৃন্দ তাদের বক্তব্যে বলেন, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজবিুর রহমান। তাঁর নেতৃত্বে আমরা পেয়েছি লাল সবুজের পতাকা খচিত স্বাধীন সার্বভৌম বাংলাদেশ। বঙ্গবন্ধু ও মুক্তিযোদ্ধাদের অবদান এবং স্বাধীনতার স্বপক্ষের শক্তি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার ক্ষমতায় থাকার কারণে আমরা উন্নত জীবন-যাপন করতে পারছি। ১৯৫২ সালের ভাষা আন্দোলন, ৫৪’র যুক্তফ্রন্ট নির্বাচন, ৬৬’র ছয় দফা আন্দোলন ও ৭১’র মুক্তিযুদ্ধে জাতির পিতার অবদান সম্পর্কে নতুন প্রজন্মের সন্তানেরা তেমন কিছু জানেনা বলে তারা অনেকে বিপথে ধাবিত হচ্ছে। তাদেরকে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানাতে হবে। একইসাথে সমাজের সর্বস্তরে মুক্তিযুদ্ধের চেতনা ছড়িয়ে দিতে হবে। তাহলে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলাদেশ গড়া সম্ভব হবে। প্রেস বিজ্ঞপ্তি।

x