নজরুল সংগীতের অ্যালবাম নিয়ে খুব করে ভাবছি : বন্যা

শুক্রবার , ৬ ডিসেম্বর, ২০১৯ at ৬:২১ পূর্বাহ্ণ

রবীন্দ্র সংগীতশিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা। শুধু গানে নয়, ধ্যানে-জ্ঞানে তার রবীন্দ্রনাথ। রবীন্দ্রসংগীত তথা সংস্কৃতিতে বিশেষ অবদানের জন্য স্বাধীনতা পদক ও পশ্চিমবঙ্গ সরকার কর্তৃক বঙ্গভূষণ পদক লাভ করেন উপমহাদেশের প্রখ্যাত এই রবীন্দ্র সংগীতশিল্পী।
পাশাপাশি ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগের অধ্যাপক ও নৃত্যকলা বিভাগের চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন তিনি। এছাড়া রবীন্দ্রসংগীতের প্রচার ও প্রসারের লক্ষ্যে ১৯৯২ সালে প্রতিষ্ঠা করেন সংগীতশিক্ষা প্রতিষ্ঠান ‘সুরের ধারা’। গুণী এই শিল্পী তার সামপ্রতিক কাজ-কর্ম নিয়ে কথা বলেছেন বাংলানিউজের সঙ্গে।
বাংলানিউজ : নজরুল সংগীতের অ্যালবামের কথা বলেছিলেন। এটার কাজ কতদূর?
রেজওয়ানা চৌধুরী বন্যা : হ্যাঁ, এখন নজরুল সংগীতের অ্যালবাম নিয়ে খুব করে ভাবছি। তবে সময় নিয়েই কাজ এগোব। এখন গান নির্বাচনের প্রচেষ্টা চলছে। নজরুলের প্রেম-প্রকৃতিসহ বিভিন্ন ঘরানার গানের মিশ্রণেই অ্যালবামটি করব। গান থাকতে পারে ৮ থেকে ১০টি।
সংগীত জীবনের এই পর্যায়ে এসে নিজেকে কীভাবে দেখেন, ভাবেন?
বন্যা : শুধু রবীন্দ্রসংগীত নয়, পুরো রবীন্দ্রনাথকে নিয়েই আমার গবেষণা। আমার মনে হয়, কবিগুরুর তার সমস্ত লেখা আমার জন্যই লেখে গেছেন। তারপরও তাকে গবেষণা করে শেষ করা সম্ভব নয়। তবে এতটুকু বুঝি, জীবন ও সত্যকে সুন্দর করে দেখতে হবে। এখানেই জীবনের সার্থকতা। এর বাইরে জীবনের কোনো অর্থ নেই, সৌন্দর্য নেই। এর বাইরে গিয়ে জীবন নিয়ে ভাবলে শুধু প্রশ্নই জাগবে-জীবনের মানে কী? উত্তর মেলানো কঠিন। তাই বলতেই হবে, সত্য যে কঠিন, কঠিনেরে ভালোবাসিলাম, সে করে না কখনো বঞ্চনা।
রবীন্দ্রসংগীতের বাইরে আপনি লোক, নজরুল এবং দেশাত্মবোধক গান করেছেন। তো আধুনিক কিংবা মৌলিক গানে আপনার উপস্থিতি খুবই কম। আপনার কী কখনো মনে হয়েছে, নিজ কণ্ঠের কিছু জনপ্রিয় মৌলিক গান থাকা দরকার?
বন্যা : অনেক কিছুই তো করতে ইচ্ছে করে। কিন্তু সব কিছু কী করা সম্ভব! আমি রবীন্দ্রনাথের গান নিয়েই থাকতে চেয়েছিলাম, যতটুকু সম্ভব করে যাচ্ছি। এর বাইরে আমার বাড়তি কোনো আকাঙ্ক্ষা ছিল না। থাকলে হয়ত সম্ভব হতো। অনেক সময় অনেকের আধুনিক গানের প্রস্তাব ফিরিয়েও দিয়েছি। ভালোলাগা কাজ করেনি, তাই করিনি। তবে বাধ্য হয়েই ‘গহীনে শব্দ’ সিনেমায় একটি মৌলিক গান গেয়েছিলাম। সেটি বেশ প্রশংসিতও হয়েছে।
সংগীত জীবনে কোনো অপ্রাপ্তি আছে?
বন্যা : মানুষের ভালোবাসা পাচ্ছি-এটাই তো বড় প্রাপ্তি, তাই না! আর অপ্রাপ্তি বলতে আমার কিছু অসন্তুষ্টি রয়েছে।

x