ধোঁয়াশার কারণে ব্যাংকক শহরের বিদ্যালয় সাময়িক বন্ধ ঘোষণা

মৃদুল বড়ুয়া, ব্যাংকক (থাইল্যান্ড) থেকে

বুধবার , ৩০ জানুয়ারি, ২০১৯ at ১০:২২ অপরাহ্ণ
97

সাম্প্রতিক সময়ে প্রতিকূল বায়ুমণ্ডলীয় অবস্থা, বায়ুদূষণ এবং শহরের বিষাক্ত স্বউৎপাদিত ধোঁয়ার বিষাক্ত সংমিশ্রণ গঠনের কারণে থাইল্যান্ডের রাজধানী ব্যাংকক শহরে স্কুল বন্ধ ঘোষণা করা হয়েছে।

বায়ুদূষিত ধোঁয়াশার কারণে রাজধানীতে কয়েকজন স্কুল ছাত্র অসুস্থ হয়ে পড়ায় সপ্তাহের বাকি ক্লাস (৩১ জানু-১ ফেব্রুয়ারি) বাতিল করা হয়েছে যদিও শিক্ষা কর্মকর্তারা এটিকে বাধ্যতামূলক নয় বলে জানিয়েছেন। বায়ুদূষণের কারণে প্রত্যেক স্কুল ছাত্রকে স্কুলে মুখোশ পরিধান করে আসার এবং স্কুলের সমস্ত আউটডোর কার্যক্রম এবং শারীরিক শিক্ষা ক্লাস বাতিল করা হয়।

ব্যাংকক শহরের কেন্দ্রস্থলে অবস্থিত সাটিট চুলালংকর্ন ইউনিভার্সিটি স্কুল বলেছে, কিছু ছাত্র অসুস্থ হয়ে পড়ার পর ক্লাস বাতিল করা হচ্ছে। ‘কিন্ডারগার্টেন গ্রেড ১ থেকে গ্রেড ৬’-এর শিক্ষার্থীরা বেশি সংখ্যায় অসুস্থ হয়ে পড়তে পারে। স্কুল কর্তৃপক্ষ ব্যাংকক জনস্বাস্থ্য কর্মকর্তাদের সাথে আলোচনা করে এবং অসুস্থতার বিস্তারকে নিয়ন্ত্রণে রাখার জন্য স্কুল বন্ধ করার সুপারিশ করেছেন বলে স্কুলটি ফেসবুকে একটি পোস্টে জানিয়েছে। সাটিট চুলালংকর্ন ইউনিভার্সিটি স্কুল বুধবার থেকে শুক্রবার বন্ধ থাকবে।

তিন দিনের এই বন্ধে স্কুলের ক্লাসরুমে, সরঞ্জাম এবং অন্যান্য উপাদান পরিষ্কার করার অনুমতি দেয়া হয়েছে বলে জানা গেছে।

এদিকে ব্যাংকক শহর ছাড়াও থাইল্যান্ডের অন্য প্রদেশ নন্তাবুড়ি, পাঠুমথানি, নখোনপাঠম, সামুতপ্রকাশ এবং সামুত সাখান প্রদেশেও স্কুল বন্ধ করে দেয়া হয়েছে। যদিও এই সপ্তাহান্তে পরীক্ষার জন্য স্কুলে পাঠদান দেয়ার চেষ্টা করা হবে।

শিক্ষা মন্ত্রণালয় ও বেসিক এডুকেশনের কমিশন অফিসের কর্মচারীরা জানিয়েছেন, ধোঁয়াশা থেকে কত স্কুল বন্ধ হয়ে গেছে তাদের কাছে তার সঠিক পরিসংখ্যান নেই। তবে এই দূষণ থেকে রক্ষা পাওয়ার জন্য ছাত্রদের বাড়িতে থাকার পরামর্শ দিয়েছেন তারা।

x