দ্বিতীয় মেধা তালিকা ও মাইগ্রেশনের ফল আজ

একাদশে ভর্তি

আজাদী প্রতিবেদন

শুক্রবার , ২১ জুন, ২০১৯ at ৬:০৯ পূর্বাহ্ণ
366

মাইগ্রেশনের ফলাফলসহ একাদশে ভর্তির দ্বিতীয় মেধা তালিকা আজ (২১ জুন) প্রকাশ করতে যাচ্ছে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটি। চট্টগ্রাম শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক প্রফেসর জাহেদুল হক এ তথ্য আজাদীকে নিশ্চিত করেছেন। ভর্তি সংক্রান্ত ওয়েবসাইটে (www.xiclassadmission.gov.bd) এ ফলাফল পাওয়া যাবে। তাছাড়া আবেদনকারীর প্রদত্ত মোবাইল নম্বরেও এসএমএস-এর মাধ্যমে ফলাফলের তথ্য পৌঁছে যাওয়ার কথা রয়েছে। এবার স্বয়ংক্রিয় ভাবেই মাইগ্রেশনের ফলাফল পাওয়া যাবে। মাইগ্রেশনের জন্য আলাদা করে আবেদনের সুযোগ রাখা হয়নি।
গত ৯ জুন রাতে প্রথম মেধা তালিকা প্রকাশ করে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটি।
প্রথম তালিকায় ঠাঁই না পাওয়া এবং আগে আবেদন না করা শিক্ষার্থীদের নতুন করে আবেদনের সুযোগ ছিল গত ১৯ ও ২০ জুন। একইসাথে প্রথম মেধা তালিকায় মনোনীত হওয়ার পরও ভর্তি নিশ্চায়ন না করা শিক্ষার্থীদেরও এসময়ে নতুন করে আবেদনের সুযোগ ছিল। এছাড়া ভর্তি নিশ্চায়ন করা অনেকেই নিশ্চায়ন বাতিল করে পুনরায় আবেদনের সুযোগ পেয়েছে। গত কয়েকদিনে প্রায় তিন শতাধিক শিক্ষার্থী নিশ্চায়ন বাতিল করেছে। নিশ্চায়ন বাতিলের পর তারা পুনরায় নতুন করে আবেদনের সুযোগ পেয়েছে। সবমিলিয়ে বৃহস্পতিবার (গতকাল) বিকেল পর্যন্ত ২য় ধাপে এক লাখেরও বেশি (১ লাখ ১৩ হাজার ৭০০টি) আবেদন পড়েছে বলে জানিয়েছেন চট্টগ্রাম শিক্ষাবোর্ডের কলেজ পরিদর্শক। প্রায় ১৮ হাজার শিক্ষার্থী এসব আবেদন করেছে। আর বৃহস্পতিবার মধ্যরাত পর্যন্ত আবেদনের সুযোগ থাকায় আবেদন ও আবেদনকারীর সংখ্যা কিছুটা বাড়তে পারে বলেও জানান কলেজ পরিদর্শক।
এদিকে, দ্বিতীয় তালিকায় ভর্তির জন্য মনোনীতদের ২২ জুন থেকে ২৩ জুনের মধ্যে ভর্তির প্রাথমিক নিশ্চায়ন সম্পন্ন করতে হবে। শিক্ষাবোর্ডের রেজিস্ট্রেশন ফি বাবদ ১৯৫ টাকা প্রদানের মাধ্যমে এ নিশ্চায়ন সম্পন্ন করতে হবে। আর এ ফি পরিশোধ করতে হবে টেলিটক ও মোবাইল ব্যাংকিং বিকাশ ও শিওর ক্যাশের মাধ্যমে।
নির্বাচিত শিক্ষার্থী এ সময়ের মধ্যে নিশ্চায়ন না করলে মনোনয়ন ও আবেদন বাতিল হিসেবে গণ্য হবে। ২য় দফায় মনোনীতদের নিশ্চায়ন প্রক্রিয়া শেষে ৩য় দফায় আবেদনের সুযোগ থাকছে ২৪ জুন। আবেদন গ্রহন শেষে ২য় দফায় মাইগ্রেশনের ফল ও ৩য় দফায় মনোনীতদের তালিকা প্রকাশ করা হবে ২৫ জুন। ৩য় তালিকায় মনোনীতদের নিশ্চায়ন করতে হবে ২৬ জুনের মধ্যে। নিশ্চায়ন প্রক্রিয়া শেষে ভর্তি কার্যক্রম শুরু হবে ২৭ জুন। ৩০ জুন পর্যন্ত এই ভর্তি কার্যক্রম চলবে। আর ক্লাস শুরু হবে ১ জুলাই।

x