দেশে আইনের শাসন প্রতিষ্ঠায় বেঞ্চ ও বার নিবিড়ভাবে কাজ করে যাচ্ছে

আইনজীবী সমিতির অভিষেকে বিচারপতি সৈয়দ দস্তগীর

সোমবার , ১৪ মে, ২০১৮ at ৬:২২ পূর্বাহ্ণ
37

আইনজীবী অডিটরিয়ামে গত বৃহস্পতিবার চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির নব-নির্বাচিত কার্যনির্বাহী পরিষদের অভিষেক অনুষ্ঠিত হয়। এতে স্বাগত বক্তব্য রাখেন-চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির নব-নির্বাচিত সাধারণ সম্পাদক মোহাম্মদ নাজিম উদ্দিন চৌধুরী। সভাপতিত্ব করেন চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির নব-নির্বাচিত সভাপতি শেখ ইফতেখার সাইমুল চৌধুরী। প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ সুপ্রিম কোর্ট হাইকোর্ট বিভাগের বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন। বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রামের জেলা ও দায়রা জজ মোঃ হেলাল চৌধুরী, মহানগর দায়রা জজ মোঃ আকবর হোসেন মৃধা।
প্রধান অতিথি বলেন, সারাদেশের আইনের শাসন প্রতিষ্ঠায় বেঞ্চ ও বার নিবিড়ভাবে কাজ করে যাচ্ছে। একটি সভ্য জাতি বিশ্বের দরবারে প্রতিষ্ঠিত হওয়ার পেছনে আইনের শাসন ও ন্যায় বিচারের যথেষ্ট ভূমিকা রয়েছে। যে দেশের বিচার ব্যবস্থা যত উন্নত এবং নিরপেক্ষ সে দেশের সামাজিক নিরাপত্তা, মানবিক মূল্যবোধ ও পারিপার্শ্বিক অবস্থা বিশ্বব্যাপী সমাদৃত। আমরা সম্মিলিতভাবে চেষ্টা করছি নিজেদেরকে উন্নত জাতি হিসেবে প্রতিষ্ঠিত করতে। বিচার বিভাগকে নিরপেক্ষ রেখে ন্যায় বিচার প্রতিষ্ঠায় কাজ করার জন্য আমরা সবাই ঐক্যবদ্ধ, আমাদের দেশের সাধারণ মানুষ আইনের প্রতি শ্রদ্ধাশীল বিধায় বিচার, বিচারালয় এবং বিচারককে ভালবাসে। তিনি আরো বলেন, চট্টগ্রাম বার ঐতিহ্যপূর্ণ বার। এ বারের ইতিহাস অত্যন্ত সমৃদ্ধ। এ বার থেকে অনেক বিজ্ঞ আইনজীবী সমাজে ভূমিকা রেখে নিজেদের শ্রেষ্ঠত্ব প্রমাণ করেছেন। আপনাদেরই একজন বিজ্ঞ আইনজীবীর লেখা সিআরপিসি এখনো আমাদের বিচার কার্য পরিচালনায় অনুকরণীয়। নান্দনিক দিক থেকেও চট্টগ্রামের আদালত ভবন প্রাকৃতিক সৌন্দর্যে সমাদৃত।
জেলা ও দায়রা জজ মো. হেলাল চৌধুরী বলেন, গণতন্ত্র, মানবাধিকার, আইনের শাসন, ন্যায়বিচার প্রতিষ্ঠা, বিচার বিভাগের স্বাধীনতা ও পবিত্রতা প্রতিষ্ঠার সংগ্রামে এ সমিতির গৌরবময় ঐতিহ্য ও সুনাম রয়েছে। আইনজীবীরা সমাজের অবিচ্ছেদ্য অংশ। তাঁদের ভূমিকাকে আমাদের সম্মানের দৃষ্টিতে দেখতে হবে। মানুষের বিচার প্রতিষ্ঠার ক্ষেত্রে কোন ইচ্ছাকৃত ত্রুটি হলে আমরা আমাদের বিবেকের কাছে এবং সৃষ্টিকর্তার কাছে দায়ী থাকব। সভাপতির বক্তব্য শেখ ইফতেখার সাইমুল চৌধুরী বলেন, আইনজীবীরা সমাজের অঘোষিত অভিভাবক। প্রতিকূল পরিস্থিতির সাথে মোকাবেলা করে মানুষের অধিকার রক্ষায় আইনজীবীরা অগ্রণী ভূমিকা রাখেন এবং সমাজের অবহেলিত মানুষের পাশে দাঁড়ান। বাংলাদেশের ইতিহাস ও ঐতিহ্য আইনজীবীদের ভূমিকা ঐতিহাসিকভাবে স্বীকৃত। আজকের অভিষেক অনুষ্ঠানে চট্টগ্রামের আইনজীবীরা প্রমাণ করেছে আর্দশিকভাবে রাজনৈতিক দর্শনের ভিন্নতা থাকলেও সমিতির স্বার্থে ন্যায় বিচার প্রতিষ্ঠায় তাঁরা ঐক্যবদ্ধ। স্বাগত বক্তব্য মোহাম্মদ নাজিম উদ্দিন চৌধুরী বলেন, আপনারা আমাদের ভোট দিয়ে নির্বাচিত করেছেন। আপনাদের সেবা করার জন্য আমরা কার্যনির্বাহী পরিষদ সর্বদা প্রস্তুত আছি। কোন প্রকার লোভ লালসা আমাদেরকে আমাদের লক্ষ্য থেকে বিচ্যুতি করতে পারবে না। আইনজীবীদের স্বার্থ রক্ষায় এবং বিচারপ্রার্থী জনগোষ্ঠীর ন্যায়বিচার পাওয়ার সকল পরিবেশ তৈরি করতে আমরা বদ্ধ পরিকর।
এতে বক্তব্য রাখেন বিদায়ী সভাপতি রতন কুমার রায়, বিদায়ী সাধারণ সম্পাদক মোহাম্মদ আবু হানিফ, নবনির্বাচিত পরিষদের সিনিয়র সহসভাপতি মো. ছুরত জামাল, সহসভাপতি মো. নুরুদ্দিন আরিফ চৌধুরী, সহসাধারণ সম্পাদক মোহাম্মদ ইয়াছিন খোকন, অর্থ সম্পাদক মো. শফিউল হক চৌধুরী সেলিম, পাঠাগার সম্পাদক মো. নুরুল করিম এরফান, সাংস্কৃতিক ও ক্রীড়া সম্পাদক হাসনা হেনা, তথ্য ও প্রযুক্তি সম্পাদক মো. রাশেদুল আলম রাশেদ, নির্বাহী সদস্য মো. লোকমান, সেলিনা আকতার, মোহাম্মদ ইয়াছিন, মুহাম্মদ আকিব চৌধুরী, এইচএস সোহরাওয়ার্র্দী, মোহাম্মদ এহছানুল হক, মো. এনামুল হক, ইয়াসিন মাহমুদ তানজিল, ফারহানা রবিউল লিজা, মো. হাসান কায়েস প্রমুখ।
প্রধান অতিথি নব-নির্বাচিত পরিষদকে পুস্পস্তবক দিয়ে অভিষিক্ত করেন এবং বিদায়ী পরিষদকে নব-নির্বাচিত পরিষদের পক্ষ থেকে ক্রেস্ট প্রদান করা হয়। প্রধান অতিথিকে সমিতির পক্ষ থেকে শুভেচ্ছা স্বরূপ সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়। অনুষ্ঠান সঞ্চালনা করেন মোহাম্মদ ইয়াছিন খোকন এবং হাসনা হেনা। প্রেস বিজ্ঞপ্তি।

x