দুর্নীতির ধারণাসূচকে বাংলাদেশের একধাপ উন্নতি

শুক্রবার , ২৪ জানুয়ারি, ২০২০ at ৫:০৭ পূর্বাহ্ণ
215

‘দুর্নীতির ধারণাসূচকে’ বাংলাদেশের অবস্থানের এবার সামান্য পরিবর্তন হলেও পরিস্থিতিতে তেমন কোনো নড়চড় দেখছে না ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল। সূচকের ঊর্ধ্বক্রম অনুযায়ী (ভালো থেকে খারাপ) বিশ্বের ১৮০টি দেশ ও অঞ্চলের মধ্যে বাংলাদেশের অবস্থান এবার ১৪৬ নম্বরে। গতবার ১৮০টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ছিল ১৪৯ নম্বরে। আবার অধঃক্রম অনুযায়ী (খারাপ থেকে ভালো) বিবেচনা করলে বাংলাদেশ আগের ১৩তম অবস্থান থেকে ১৪তম অবস্থানে উন্নীত হয়েছে। তবে ১০০ ভিত্তিতে এই সূচকে বাংলাদেশের স্কোর গতবারের মতই ২৬। এই স্কেলে শূন্য স্কোরকে দুর্নীতির ব্যাপকতার ধারণায় সবচেয়ে বেশি দুর্নীতিগ্রস্ত এবং ১০০ স্কোরকে সবচেয়ে কম দুর্নীতিগ্রস্ত বা সর্বোচ্চ সুশাসনের দেশ হিসাবে বিবেচনা করা হয়।
বিশ্বের ১৮০টি দেশ ও অঞ্চলের ২০১৯ সালের দুর্নীতির পরিস্থিতি বিবেচনায় নিয়ে বার্লিনভিত্তিক প্রতিষ্ঠান টিআই বৃহস্পতিবার তাদের এই বার্ষিক সূচক প্রকাশ করে। ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান ধানমন্ডির মাইডাস সেন্টারে এক সংবাদ সম্মেলনে এবারের প্রতিবেদনের বিভিন্ন দিক এবং বাংলাদেশের দুর্নীতির পরস্থিতি তুলে ধরেন। এই সূচকে দুর্নীতিগ্রস্ত দেশের তালিকায় দক্ষিণ এশিয়ায় বাংলাদেশের চেয়ে বাজে অবস্থা কেবল আফগানিস্তানের। ১৬ স্কোর নিয়ে আফগানিস্তান ঊর্ধ্বক্রম অনুযায়ী (ভালো থেকে খারাপ) রয়েছে তালিকার ১৭৩ নম্বরে। খবর বিডিনিউজের।
এ এলাকায় সবচেয়ে ভালো অবস্থানে আছে ভুটান। ৬৮ স্কোর নিয়ে ভুটানের অবস্থান সূচকের ঊর্ধ্বক্রম অনুযায়ী ২৫ নম্বরে। এরপর ভারত ৮০ (স্কোর ৪১), শ্রীলঙ্কা ৯৩ (স্কোর ৩৮), নেপাল ১১৩ (স্কোর ৩৪), পাকিস্তান ১২০ (স্কোর ৩২), মালদ্বীপ ও মিয়ানমার ১৩০তম (স্কোর ২৯) অবস্থানে রয়েছে। ২৬ স্কোরে বাংলাদেশের সঙ্গে একই অবস্থানের রয়েছে- অ্যাঙ্গোলা, গুয়াতেমালা, হন্ডুরাস, ইরান, মোজাম্বিক ও নাইজেরিয়া।
টিআই এর প্রতিবেদন অনুযায়ী, তালিকায় এবারও সবচেয়ে খারাপ অবস্থায় আছে আফ্রিকার দেশ সোমালিয়া; তাদের স্কোর গতবারের তুলনায় ১ পয়েন্ট কমে ৯ হয়েছে। এরপরে রয়েছে যথাক্রমে সাউথ সুদান, সিরিয়া, ইয়েমেন, ভেনেজুয়েলা, সুদান, ইকুয়েটোরিয়াল গিনি, আফগানিস্তান, উত্তর কোরিয়া ও লিবিয়া। অন্যদিকে সর্বোচ্চ ৮৭ স্কোর নিয়ে গতবারের মতই তালিকায় সবচেয়ে ভালো অবস্থানে রয়েছে ডেনমার্ক। এর পরে রয়েছে নিউজিল্যান্ড, ফিনল্যান্ড, সিঙ্গাপুর, সুইডেন, সুইজারল্যান্ড, নরওয়ে, নেদারল্যান্ডস, জার্মানি ও লুঙ্মেবার্গ। ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বলছে, তাদের এবারের সমীক্ষায় দুই তৃতীয়ংশের বেশি দেশের স্কোর ৫০ এর নিচে। আর প্রতিবেদনের ১৮০টি দেশের গড় স্কোর দাঁড়িয়েছে ৪৩।