দুই সিমেন্ট কারখানাকে ১৩ লাখ টাকা জরিমানা

আজাদী প্রতিবেদন

শুক্রবার , ১৫ নভেম্বর, ২০১৯ at ৩:৫৬ পূর্বাহ্ণ
93

পরিবেশের ক্ষতি করায় হাইডেলবার্গ ও এনজিএস সিমেন্ট কারখানাকে মোট সাড়ে ১৩ লাখ টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তর। মানমাত্রা বহির্ভূত অপরিশোধিত বায়ু নির্গমনের মাধ্যমে পরিবেশের ক্ষতি করে ওই দুই প্রতিষ্ঠান।
গতকাল বৃহস্পতিবার চট্টগ্রামের দক্ষিণ পতেঙ্গায় হাইডেলবার্গ সিমেন্ট বাংলাদেশ লিমিটেডের চট্টগ্রাম প্ল্যান্টকে পাঁচ লাখ ৬০ হাজার এবং উত্তর পতেঙ্গায় এনজিএস সিমেন্টকে সাত লাখ ৯৮ হাজার টাকা জরিমানা করা হয়।
এ বিষয়ে পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম কার্যালয়ের (মহানগর) পরিচালক মোহাম্মদ আজাদুর রহমান মল্লিক জানান, পরিবেশ অধিদপ্তরের অফিসে শুনানি শেষে দুই প্রতিষ্ঠানের জন্য এ জরিমানা নির্ধারণ করা হয়। জানা গেছে, গত ৭ নভেম্বর সিমেন্ট প্রস্তুতকারক প্রতিষ্ঠান দক্ষিণ পতেঙ্গার হাইডেলবার্গ সিমেন্ট বাংলাদেশ লিমিটেড (চট্টগ্রাম প্ল্যান্ট) ও উত্তর পতেঙ্গার এনজিএস সিমেন্ট ইন্ডাস্ট্রিজ লিমিটেড কর্তৃপক্ষকে পরিবেশ অধিদপ্তরে শুনানিতে হাজিরের নোটিশ দেওয়া হয়। এরই প্রেক্ষিতে গতকাল শুনানি শেষে জরিমানা করা হয় উল্লেখিত দুই প্রতিষ্ঠানকে। এ বিষয়ে অধিদপ্তরের সহকারী পরিচালক সংযুক্তা দাশগুপ্তা বলেন, প্রতিষ্ঠান দুটিকে ছাড়পত্রের শর্ত হিসেবে তিন মাস অন্তর তাদের কারখানা থেকে নির্গমন হওয়া বায়ুর বিষয়ে প্রতিবেদন দিতে হয়। ‘কারখানা দুটি যে প্রতিবেদন দিয়েছে তাতে নির্গমন হওয়া বায়ুর মানমাত্রা নির্ধারিত মাত্রার চেয়ে অনেক বেশি পাওয়া গেছে।’ ডাস্ট কন্ট্রোলের জন্য কারখানা দুটির ব্যবস্থাপনা যথাযথ না থাকায় শুনানি শেষে এ ক্ষতিপূরণ নির্ধারণ করা হয় বলেও জানান তিনি।

x