‘দুই বাংলার মেলবন্ধনে সাহিত্যের ভূমিকা অতুলনীয়’

সোমবার , ১৫ জানুয়ারি, ২০১৮ at ১:১১ অপরাহ্ণ
77

সপ্তর্ষি প্রকাশনী আয়োজিত পাঁচ বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে বক্তারা বলেছেন, সাহিত্য মানুষের মনন জগতকে পরিশুদ্ধ করে সমহিমায় অধিষ্ঠিত হয়ে সমাজের নির্যাতিত, নিপীড়িত মানুষ তথা সমাজ ব্যবস্থার উন্নতি সহ বিভিন্ন বিষয় সাহিত্যের মাধ্যমে প্রস্ফুটিত হয় বলেই কবি ও সাহিত্যিকদের বলা হয় সমাজের দর্পণস্বরূপ। দেশ তথা বিশ্বের যে কোন অন্যায়ের প্রতিবাদের মাধ্যম হিসেবে কবি সাহিত্যিকরা যুগে যুগে এক অনবদ্য ভূমিকা পালন করে আসছেন। একই সাথে পাঁচটি বইয়ের মোড়ক উন্মোচন প্রকাশনা জগতের এক বিরাট মাইলফলক হয়ে থাকবে। বাংলা সাহিত্যে দুই বাংলার মেলবন্ধনে সাহিত্যের ভূমিকা অতুলনীয়। সপ্তর্ষি প্রকাশনী কর্তৃক প্রকাশিত রূপক বরণ বড়ুয়া সম্পাদিত আধুনিক বাংলা কবিতা সংকলন ‘দ্বিধারা’, কবি মাহমুদ হায়াতের ‘মহাকালের পথ ধরে একদিন’, কবি রূপক বরণ বড়ণ্ডয়ার ‘ভেসে আছি কালের শরশয্যায়’, কবি রূপা বাড়ৈএর ‘ভালোবাসা যখন কবিতা হয়ে যায়’ এবং কথা সাহিত্যিক মোহাম্মদ রমজান ইসলাম রুবেলের ‘স্বপ্নের খেয়া ভাসে তার হৃদয়ে নতুন নামে’ এই পাঁচটি বইয়ের মোড়ক উন্মোচন সম্প্রতি অনুষ্ঠিত হয়।

চট্টগ্রাম সৃজনশীল প্রকাশক পরিষদের সাধারণ সম্পাদক জামাল উদ্দিনের সভাপতিত্বে ও প্রকাশক রূপক বরণ বড়ুয়া ও প্রধান সমন্বয়কারী মো. রবিউল হোসেনের স্বাগত বক্তব্যে এবং সঞ্জয় পালের সঞ্চালনায় সভায় প্রধান অতিথি ছিলেন উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন উপউপাচার্য প্রফেসর ড. শিরীণ আক্তার, সাংবাদিক ও শিশু সাহিত্যিক রাশেদ রউফ, ইঞ্জিনিয়ারিং অনুষদের ডীন প্রফেসর শংকর লাল সাহা, রসায়ন বিভাগের অধ্যাপক ড. রেণু কুমার দে, কবি আশীষ সেন, কবি বিশ্বজিৎ সেন প্রমুখ।

অনুষ্ঠানের প্রারম্ভে অতিথিদের ফুল দিয়ে স্বাগত জানান কবি মাহমুদ হায়াত, কবি মোহাম্মদ বখতিয়ার উদ্দিন, কবি চন্দক বড়ণ্ডয়া, কবি আমান উল্লাহ আমান, কবি আদিত্য পিয়াস। উত্তরীয় দিয়ে বরণ করেন দেবজয়ী বড়ণ্ডয়া পূজা, শাওন প্রিয়া, ঋতুপর্ণা, দেবলীনা ও ক্রেস্ট দিয়ে সম্মান জানান পুলক বিশ্বাস, রূপক বরণ বড়ুয়া, মোহাম্মদ রবিউল হোসেন, কবি তাপস চক্রবর্তী, কবি পুলক বিশ্বাস এবং কবিতা আবৃত্তি করেন বাচিক শিল্পী গৌরি নন্দিতা, মুরাদ খান, মিসকাত হোসেন, গৌতম চৌধুরী, এ্যানি গুহ, পার্থ প্রতিম মহাজন, লুবাবা ফেরদৌস সায়কা, তনুজা বড়ুয়া, কিশোয়ার জাহান চৌধুরী, পৌলমী চৌধুরী প্রমুখ। প্রেস বিজ্ঞপ্তি।

x