দক্ষিণ জেলা কৃষকলীগ নেতৃবৃন্দের বন্যা কবলিত এলাকা পরিদর্শন

সোমবার , ১৫ জুলাই, ২০১৯ at ১০:৪৮ পূর্বাহ্ণ
16

সপ্তাহব্যাপী প্রবল বৃষ্টিপাতে চট্টগ্রাম দক্ষিণ জেলায় প্রবল বন্যা দেখা দিয়েছে। পাহাড়ি ঢলে কিছু কিছু এলাকায় বন্যা কবলিত হয়ে রোপনকৃত আউশ ধানের মারাত্মক ক্ষতি এবং আমন ধানের বীজ তলাও ব্যাপক ক্ষতি হয়েছে। অন্যদিকে মৌসুমী শাক সবজিসহ নানাবিধ ফলফলাদি নষ্ট হয়ে গেছে। আসন্ন ঈদ-উল-আযহার জন্য কৃষকদের পালনকৃত গরু ও ছাগলের খাদ্যের মারাত্মক সংকট দেখা দিয়েছে। এছাড়াও মৎস্য চাষ, পোল্ট্রি খামারের ক্ষতি হওয়ায় কৃষকগণের মধ্যে আর্থিক সংকট দেখা দিয়েছে। পাহাড়ি ঢলে শংখনদী, শ্রীমাইখাল, বৈর্গনি খাল দিয়ে প্রচন্ড স্রোতে কৃষকের বাড়ি ঘর ভেসে গেছে। দক্ষিণ চট্টগ্রামের আনোয়ারা, সাতকানিয়া, পটিয়া, চন্দনাইশ, বোয়ালখালী, লোহাগাড়া, বাঁশখালী, কর্ণফুলী উপজেলার কৃষকগণ বর্তমানে মানবেতর জীবন যাপন করছে। চাঁনখালের দুই পাড়ে বেড়িবাঁধ না থাকায় সৃষ্ট বন্যায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।
চট্টগ্রাম দক্ষিণ জেলা কৃষকলীগ নেতা মুহাম্মদ আতিকুর রহমান চৌধুরীর নেতৃত্বে কৃষকলীগ নেতৃবৃন্দ সরেজমিন ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করে কৃষকদের ক্ষয়ক্ষতি প্রত্যক্ষ করে কৃষকদের দূরাবস্থার কথা শুনেন এবং তা সমাধানের আশ্বাস দেন।
এ অবস্থায় জরুরি ভিত্তিতে দক্ষিণ চট্টগ্রামের ৮টি উপজেলায় কৃষকদের ক্ষয়ক্ষতি নিরূপন পূর্বক ক্ষতিপূরণ প্রদান এবং আসন্ন আমন ধানের মৌসুমে বিনা মূল্যে আমন ধানের বীজ, শাক সবজির বীজ, সারসহ কৃষি উপকরণ ও ত্রাণ সামগ্রী প্রদানসহ স্থানীয় প্রশাসন ও বিত্তবানদের এগিয়ে আসার আহবান জানান। প্রেস বিজ্ঞপ্তি

x