তিনদিনে ১৯২ কোটি ৫১ লাখ টাকার কর আদায়

২০ হাজার জনের রিটার্ন দাখিল

আজাদী প্রতিবেদন

রবিবার , ১৭ নভেম্বর, ২০১৯ at ৮:৫৯ পূর্বাহ্ণ
50

চট্টগ্রাম অঞ্চলের আয়কর মেলায় গতকাল তৃতীয় দিন পর্যন্ত কর আদায় হয়েছে ১৯২ কোটি ৫১ লাখ ২০ হাজার ৮২১ টাকা। এই তিনদিনে রিটার্ন দাখিল করেছেন ২০ হাজার ৬১৭ করদাতা। সেবা গ্রহণ করেছেন ১ লাখ ২৯ হাজার ৯৮৫ জন এবং নতুন ই-টিআইএন রেজিস্ট্রেশন করেছেন ১ হাজার ৪৭ জন। গতকাল মেলার তৃতীয় দিনে আয়কর আদায় হয়েছে ৭৪ কোটি ৫ লাখ ৮৭ হাজার ৬৪১ টাকা। রিটার্ন জমা পড়েছে ৮ হাজার ৫৬৯টি। গতকাল মেলার তথ্য ব্যবস্থাপনা উপ-কমিটির আহ্বায়ক ও অতিরিক্ত আপিলাত কর কমিশনার মো. মাহমুদুর রহমান এসব তথ্য জানান।
তিনি আরো জানান, মেলার তৃতীয় দিনে নতুন ই-টিআইএন নিয়েছেন ৩৬১ জন। কর সেবা নিয়েছেন ৫১ হাজার ৪৭ জন। এরমধ্যে চট্টগ্রাম কর অঞ্চল-১ এ রিটার্ন জমা দিয়েছেন ২ হাজার ৩২৪ জন। বিপরীতে কর আদায় হয়েছে ৩৭ কোটি ৪৮ লাখ ৯৮ হাজার ৬৫০ টাকা। নতুন ই-টিআইএন নিয়েছেন ১৩৭ জন। এছাড়া কর অঞ্চল-২ এর অধীনে ১ হাজার ২২৪ টি রিটার্নের বিপরীতে ২০ কোটি ২৯ লাখ ৮৭ হাজার ৫৪২ টাকা আদায় হয়। নতুন ই-টিআইএন নিয়েছেন ৪৪ জন। কর অঞ্চল-৩ এর অধীনে ২ হাজার ১৫৯ টি রিটার্নের বিপরীতে আদায় হয় ৭ কোটি ৪২ লাখ ৯০ হাজার ৬৮৫ টাকা। নতুন ই-টিআইএন নিয়েছেন ৭০ জন। কর অঞ্চল-৪ এর অধীনে ৯৮৯ টি রিটার্নের বিপরীতে ৮ কোটি ৪ লাখ ৪০ হাজার ৯ম পৃষ্ঠার ৪র্থ কলাম
৫৭৮ টাকা আয়কর আদায় হয়। এছাড়া নতুন ই-টিআইএন নিয়েছেন ১১০ জন। অন্যদিকে জরীপ রেঞ্জ-৩ এর অধীনে ১৬টি রিটার্নের বিপরীতে আয়কর জমা পড়েছে ২৭ হাজার ৮৩৭ টাকা। অপরদিকে কঙবাজার, রাঙ্গামাটি, বান্দরবান, খাগড়াছড়ি, টেকনাফ ও সীতাকুণ্ডে ১ হাজার ৮৫৭টি রিটার্নের বিপরীতে আয়কর জমা পড়েছে ৭৯ লাখ ৮২ হাজার ৩৪৯ টাকা।
উল্লেখ্য, করের আওতা বাড়ানো এবং কর নিয়ে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে গত ১৪ নভেম্বর থেকে নগরীর জিইসি কনভেনশন সেন্টারে সপ্তাহব্যাপী আয়কর মেলা শুরু হয়। প্রতিদিন সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত আয়কর মেলায় নতুন ই-টিআইএন রেজিস্ট্রেশন, রিটার্ন দাখিলসহ সব ধরনের করসেবা পাচ্ছেন করদাতারা। মেলা চলবে আগামী ২০ নভেম্বর পর্যন্ত।

x