তিথিডোর আমায় নানাভাবে প্রভাবিত করেছে

মুয়িন পারভেজ

মঙ্গলবার , ১৪ জানুয়ারি, ২০২০ at ৫:৪০ পূর্বাহ্ণ

প্রশ্ন: বই আপনাকে কীভাবে আনন্দ দেয়?
উত্তর: ইতিহাস ও শিল্পসাহিত্যের বাছাই-করা বই ছাড়া অন্য ধরনের বই আমাকে আনন্দ দিতে পারে না। কীভাবে আনন্দ দেয় তা সম্ভবত এক জটিল মনোরাসায়নিক প্রক্রিয়া। শুধু সময় কাটানোর জন্য এখন আর বই পড়া হয় না; খুব জ্ঞানার্জনের জন্য যে মুখিয়ে থাকি, তাও নয়। তবে যে-বইয়ে ভাবনার উসকানি ও ভাষার চারুতা নেই তা পড়ে আনন্দ পাই না।

প্রশ্ন: দিন বা রাতের কোন্‌ সময়টাকে বই পড়ার জন্য বেছে নেন?
উত্তর: নির্দিষ্ট কোনও সময় নেই। ছুটির দিন হলে নিস্তব্ধ দুপুরবেলা।

প্রশ্ন: সর্বশেষ পড়া কোন্‌ বইটি আপনাকে এখনও আচ্ছন্ন করে রেখেছে? কেন?
উত্তর: মোহাম্মদ আজমের বাংলা ও প্রমিত বাংলা সমাচার। প্রথম কারণ: প্রমিত বাংলা ও অপ্রমিত বাংলার মধ্যে দীর্ঘদিনের দ্বৈরথ থাকলেও এ-বিষয়ে গভীর অনুসন্ধিৎসা নিয়ে লেখা নির্মোহ ও সুপাঠ্য বইপত্র খুব বেশি চোখে পড়ে না। মোহাম্মদ আজমের গদ্য প্রাঞ্জল, আলোচনা যুক্তিশাণিত। দ্বিতীয় কারণ: বইটির মুদ্রণসৌকর্য।

প্রশ্ন: দেশ-বিদেশে প্রিয় লেখকদের নামগুলো জানতে চাই।
উত্তর: নিকোলাই গোগল, বুদ্ধদেব বসু, জ্যোতিরিন্দ্র নন্দী, কমলকুমার মজুমদার, সুকুমারী ভট্টাচার্য, মহাশ্বেতা দেবী, ইতালো ক্যালভিনো, শঙ্খ ঘোষ, গৌতম ভদ্র, চিন্ময় গুহ, শহীদুল জহির প্রমুখ।

প্রশ্ন: প্রিয় কিছু বইয়ের নাম বলুন।
উত্তর: উপন্যাসের মধ্যে চিঙ্গিজ আইৎমাতভের জামিলা, বুদ্ধদেব বসুর তিথিডোর, জীবনচরিতের মধ্যে রানী চন্দের শিল্পীগুরু অবনীন্দ্রনাথ, কাব্যের মধ্যে সৈয়দ শামসুল হকের পরানের গহীন ভিতর, কাব্যনাট্যের মধ্যে বুদ্ধদেব বসুর তপস্বী ও তরঙ্গিনী, প্রবন্ধের বইয়ের মধ্যে শঙ্খ ঘোষের ছন্দের বারান্দা, চিন্ময় গুহের চিলেকোঠার উন্মাদিনী, সুভাষ ভট্টাচার্যের আধুনিক বাংলা প্রয়োগ অভিধান, জ্যোতিভূষণ চাকীর বাগর্থকৌতুকী, সংকলনের মধ্যে দীনেশচন্দ্র সেনের মৈমনসিংহ-গীতিকা, বাংলায় অনূদিত ‘সোভিয়েত দেশের নানা জাতির রূপকথা’র বই মণির পাহাড় ইত্যাদি।

প্রশ্ন: এমন কোন্‌ বই আছে যা আপনার জীবনকে বিশেষভাবে প্রভাবিত করেছে বলে মনে করেন?
উত্তর: ভালো লাগা বই তো অনেক, কিন্তু প্রভাবসঞ্চারী বই? বুদ্ধদেব বসুর তিথিডোর-এর কথা মনে এল। কৈশোরে পড়া এ-উপন্যাস নানাভাবে প্রভাবিত করেছে আমাকে। শারীরিক সম্পর্ক ছাড়াও যে তীব্রতম হতে পারে প্রেম, সাধারণ সংলাপেও যে গুঁজে দেওয়া যায় মনের কুঠুরির অলৌকিক চাবি, কবিতা ও উপন্যাসের মাঝখানে যে বিলুপ্ত হয়ে যেতে পারে কাঁটাতারের বিভেদরেখা এবং বাংলা গদ্য যে কত স্বাবলম্বী ও সুন্দর হতে পারে তার বিদ্যুচ্ছটা বোধহয় প্রথম দেখেছি তিথিডোর-এই।

প্রশ্ন: বই পড়া নিয়ে অন্যের বা নিজের কোনও একটি উক্তি আমাদের সাথে ভাগ করুন।
প্রেমিকা সম্পর্কে শামসুর রাহমান লিখেছেন সনেটে: ‘যে-তুমি আমার স্বপ্ন, অন্নজল, অস্তিত্বের গান‘, বই পড়া নিয়েও আমি তা বলতে চাই।

x