তারুণ্যের উচ্ছ্বাসের উৎসব কবিতাময় শিল্পকলা

রবিবার , ২৪ ডিসেম্বর, ২০১৭ at ৫:২২ পূর্বাহ্ণ
46

চট্টগ্রাম কবিতার শহর’ এই প্রতিপাদ্য নিয়ে চারদিনের কবিতা উৎসব চলছে নগরীর জেলা শিল্পকলা একাডেমি মুক্তমঞ্চে। বাচিক শিল্প চর্চার সংগঠন ‘তারুণ্যের উচ্ছ্বাস’ আয়োজিত এ উৎসবের গতকাল শনিবার ছিল দ্বিতীয় দিন। দ্বিতীয় দিনের আয়োজনে শুরু হয় বিকাল ৫ টায় তারুণ্যের উচ্ছ্বাসের বৃন্দ আবৃত্তি ‘আলোর পাখির গান’ পরিবেশনার মধ্য দিয়ে। এরপর মঞ্চে ছিল আবৃত্তি কর্মশালার সনদ বিতরণ এবং উৎসব উপলক্ষে প্রকাশিত মো. মুজাহিদুল ইসলামের সম্পাদনায় বঙ্গবন্ধুকে নিবেদিত আবৃত্তির কবিতা গ্রন্থ ‘হে মহাসাগর’ গ্রন্থের মোড়ক উন্মোচন। এতে সংগঠনের উপদেষ্টা মাহবুবুল হক চৌধুরী বাবরের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. ইফতেখার উদ্দীন চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন শিল্পকলা একাডেমির কার্যকরী সদস্য সাইফুল আলম বাবু এবং সংস্কৃতি জন ডা. মো আলী আজগর চৌধুরী। উৎসব উদযাপন পরিষদের যুগ্ম সচিব মিঠু তলাপাত্রের সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন সংগঠনে সিনিয়র সহ সভাপতি নাহিদুজ্জামান নাহিদ।

দ্বিতীয় দিনের আবৃত্তিতে অংশ নেন অঞ্চল চৌধুরী, ইকবাল হোসেন জুয়েল, জাভেদ হোসেন, তৈয়বা জহির আরশি, দেবাশীষ রুদ্র, দিলরুবা খানম, মেজবাহ উদ্দীন, মো. সেলিম ভূইয়া, মুমতাহিনা জুঁই, মালবিকা সিঁথি, মো. মুজাহিদুল ইসলাম, লুবাবা ফেরদৌসি সায়কা, রাহুল ঘোষ দস্তিদার, সঞ্জিব বড়ুয়া, শুভ্রা বিশ্বাস, শেখ ফাইরুজ নাওয়াল ও শাহ হোসাইন কবিতাপাঠ করেন আশিষ সেন, আলী ইউসূফ, খালিদ আহসান, জয়ন্ত জিল্লু, পুলক পাল, ফাউজুল কবির, রিজোয়ান মাহমুদ, হাফিজ রশিদ খান, সেলিনা শেলী, স্বরূপ সুপান্থ, সাজিদুল হক এবং শাহীদ আনোয়ার। এদিনের আয়োজন শেষ হয় তারুণ্যের উচ্ছ্বাস ‘মিছিল’ শিরোনামের বৃন্দ আবৃত্তির মধ্য দিয়ে।

আজ উৎসবের তৃতীয় দিন ২৩ ডিসেম্বর রবিবার রয়েছে শিশু উৎসব। আজকের আয়োজনে সংগঠনের উপদেষ্টা রাশেদ রউফের সভাপতিত্বে প্রধান অতিথি থাকবেন মুক্তযোদ্ধা ও লেখিতা বেগম মুশতারী শফি। বিশেষ অতিথি থাকবেন পেশাজীবী সমন্বয় পরিষদের বভাপতি ডা. একিউএম সিরাজুল ইসলাম এবং লেখক প্রাবন্ধিক মোহাম্মদ জোবায়ের। বিভিন্ন শিশু সংগঠনের শিল্পীদের পরিবেশনায় আবৃত্তি ও ছড়াকারদের পরিবেশনা ছাড়াও এদিন উৎসব উপলক্ষে প্রকাশিত হবে আফম মোদাচ্ছের আলীর সম্পাদনায় ছড়া গ্রন্থ ‘ছন্দে ছড়ায় স্বদেশ’। উল্লেখ্য, চারদিনের এ বর্ণিল উৎসবে প্রায় দেড় শতাধিক কবি, ছড়াকার ও আবৃত্তিশিল্পীরা মঞ্চের বিভিন্ন একক ও সমবেত পরিবেশনায় অংশ নিচ্ছেন। প্রেস বিজ্ঞপ্তি।

x