ঢাকার নয়াপল্টনে পুলিশ-বিএনপি সংঘর্ষ

হামলা চালিয়েছে পুলিশ: রিজভী, নির্বাচন বানচালে পরিকল্পিত হামলা: কাদের

আজাদী অনলাইন

বুধবার , ১৪ নভেম্বর, ২০১৮ at ৩:২১ অপরাহ্ণ
957

একাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে মনোনয়ন ফরম বিক্রির কার্যক্রমের মধ্যেই রাজধানী ঢাকার নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে পুলিশের সঙ্গে দলটির নেতাকর্মীদের সংঘর্ষ হয়েছে।

আজ বুধবার (১৪ নভেম্বর) বেলা ১টার আগে কর্মী সমর্থকদের একটি বড় মিছিল ফকিরাপুলের দিক থেকে বিএনপি কার্যালয়ের দিকে যাওয়ার সময় পুলিশ রাস্তা বন্ধ করে মিছিল নিয়ে যেতে নিষেধ করলে সংঘর্ষ শুরু হয়।

বিএনপি কর্মীরা পুলিশের দিকে ঢিল ছুড়তে শুরু করলে পুলিশ টিয়ার শেল ও রাবার বুলেট ছুড়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা করে। ধাওয়া পাল্টা ধাওয়ার মধ্যে চলে লাঠিপেটা। বিডিনিউজ

এক পর্যায়ে পুলিশ কিছুটা দূরে সরে গিয়ে নাইটিঙ্গেল মোড়ে অবস্থান নেয়। বিএনপি কর্মীরা তখন নয়া পল্টনের সড়কে থাকা বেশ কিছু গাড়ি ভাঙচুর করে। পুলিশের দুটি গাড়িতেও আগুন ধরিয়ে দেয় তারা।

সংঘর্ষের মধ্যে বিএনপি অফিসের সামনে থাকা অনেকে আশ্রয়ের আশায় কার্যালয়ের ভিতরে ঢুকে যান। বিএনপি অফিসের সবগুলো ফটক বন্ধ করে দেয়া হয়।

পল্টন থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাহমুদ হোসেন বলেন, ‘পার্টি অফিসের সামনে আসা নেতাকর্মীরা সড়কে বিশৃঙ্খলভাবে অবস্থান করছিল। পুলিশ তাদের সুশৃঙ্খলভাবে থাকতে অনুরোধ করেছিল কিন্তু তারা বিনা উসকানিতে পুলিশের সঙ্গে সংঘর্ষে লিপ্ত হয়।’

বেলা দেড়টার দিকে ফায়ার সার্ভিসের কর্মীরা এসে গাড়িতে দেয়া আগুন নেভাতে শুরু করেন। বিএনপিকর্মীরা রাস্তা আটকে রাখায় ঘটনাস্থলে পৌঁছাতে বেগ পেতে হয় বলে জানান অগ্নি নির্বাপক বাহিনীর কর্মীরা।

বেলা দেড়টার পর সংঘর্ষ কমে এলেও নয়া পল্টনে উত্তেজনা চলছিল। বিএনপি নেতাকর্মীরা কার্যালয়ের সামনে অবস্থান নিয়ে খণ্ড খণ্ড মিছিল করছিল। অন্যদিকে পুলিশ অবস্থান নিয়ে ছিল নাইটিঙ্গেল মোড়ের কাছে। বেলা ২টার সময়ও ওই সড়ক দিয়ে যানবাহন চলাচল বন্ধ ছিল।

এদিকে পুলিশ ‘সরকারের নির্দেশে’ নয়া পল্টনে বিএনপি কার্যালয়ের সামনে নেতাকর্মীদের ওপর ‘হামলা’ চালিয়েছে বলে অভিযোগ করেছেন দলটির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

তিনি বলেছেন, ‘আপনারা আজ যা করলেন, আপনারা মৌচাকে ঢিল মেরেছেন কেন? আপনারা মনে করেন গুলির ভয়ে জাতীয়তাবাদী শক্তি মাটির নিচে ঢুকে যাবে? ঢুকে যাবে না। … লাঠিচার্জ করে, টিয়ারগ্যাস মেরে দমন করতে পারবেন না।’

অপরদিকে নয়া পল্টনে পুলিশের সঙ্গে বিএনপি নেতাকর্মীদের সংঘর্ষের ঘটনায় দলটির নেতা মির্জা আব্বাসকে দায়ী করে ওবায়দুল কাদের বলেছেন, ‘নির্বাচন বানচাল করার জন্য পরিকল্পিতভাবে তারা এই হামলা করেছে।’

এর মধ্য দিয়ে বিএনপি আবারও তাদের ‘সন্ত্রাসী’ চেহারা প্রকাশ করেছে বলে মন্তব্য করেছেন ক্ষমতাসীন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কাদের।

x