ট্র্যাফিক জ্যাম এড়াতে এল ‘উড়ন্ত ট্যাক্সি’

বুধবার , ১৮ সেপ্টেম্বর, ২০১৯ at ১১:০৮ পূর্বাহ্ণ
136

উন্নত শহরের অন্যতম প্রধান লক্ষণ তার মসৃণ পরিবহণ ব্যবস্থা। কিন্তু যানজটের সমস্যা আছে বহু উন্নত শহরেই। তাই, খোঁজ চলতে থাকে বিকল্প ব্যবস্থার। তেমনই এক চেষ্টা চলছে প্যারিসে। সেখানে এমন এক ট্যাক্সি তৈরি করা হয়েছে যা নদীতে চলতে পারে, আর দেখলে মনে হবে যেন জলের সামান্য উপর দিয়ে উড়ে যাচ্ছে।
প্যারিসের স্যেন নদীতে এমন এক যান পরীক্ষামূলক ভাবে চালানো হল, যেটি দেখতে আমাদের পরিচিত ট্যাক্সির মতো।এর দু’ধারে দুটি ডানা রয়েছে। দেখলে মনে হবে যেন কোনও উড়ো যান জলের খুব কাছ দিয়ে উড়ে চলেছে। এই ডানা দু’টি যানটিকে দ্রুত এগিয়ে যেতে সাহায্য করে। এই ট্যাক্সি বিদ্যুতে চলে।
প্যারিসে ব্যবসায়িক ভিত্তিতে এই ট্যাক্সি চালানোর অনুমতি চাওয়া হয়েছে প্রস্তুতকারক সংস্থা সি বাবলের তরফে। স্যেন নদীতে সোমবার পর্যন্ত চারদিন ট্রায়াল রান হল এই ট্যাক্সির। এবার কর্তৃপক্ষ সব দিক খতিয়ে দেখে ব্যবাসয়িক ভিত্তিতে এই ট্যাক্সি চালানো যাবে কিনা, তা ঠিক করবেন। সি বাবলসের এক কর্তা জানিয়েছেন, এই যান চালাক ছাড়াও চারজন যাত্রী বহন করতে পারে। আর বিদ্যুতে চলার ফলে এই যান দূষণ ছড়ায় না।
সি বাবলসের দাবি, ব্যবসায়িক ভিত্তিতে এই পরিষেবা চালু হলে পূর্ব প্যারিস থেকে পশ্চিম প্যারিসে যাওয়া অনেক সহজ হয়ে যাবে। এই যান বেশ কয়েক বছর আগে তৈরি হয়ে গিয়েছিল বলে জানিয়েছে সি বাবলস। কিন্তু সেগুলির ভারসাম্য রক্ষার ক্ষেত্রে সমস্যা হচ্ছিল। তাই ব্যবসায়িক ভিত্তিতে চালানোর অনুমতি পাওয়া যাচ্ছিল না। এবার যে টেস্ট রাইড হয়েছে তা সাফল্যের সঙ্গেই শেষ হয়েছে। তাই এবার যাত্রী পরিবহনের অনুমতি মিলবে বলেই দাবি করছেন সংস্থার এক অন্যতম কর্তা।

x