ট্র্যাকিংয়ে যাচ্ছেন? ব্যাগে রাখুন এই জিনিসগুলো

মেহজাবীন পায়েল

রবিবার , ১৫ সেপ্টেম্বর, ২০১৯ at ৬:৪৮ পূর্বাহ্ণ
75

ঘুরতে ভালোবাসেন এমন অনেকেই আছেন। সময় আর সুযোগ মেলাতে পারলেই বেরিয়ে পড়েন ঘুরতে। এদের মধ্যে এক দলের পছন্দ সমুদ্র, আরেক দলের পছন্দ পাহাড়। অনেকেই ভাবেন পাহাড় ট্র্যাকিং করা মানে একটা ব্যাগ কাঁধে ঝুলিয়ে পাহাড়ের উদ্দেশে বেরিয়ে পড়া। সত্যিকার অর্থে কিন্তু ব্যাপারটা এমন না। ট্র্যাকিংয়ের জন্য কাঁধে একটা ব্যাগ নিতে হয় ঠিকই কিন্তু তাতে রাখতে হয় প্রয়োজনীয় কিছু জিনিস। দরকারি জিনিসপত্র না নেওয়ায় ভ্রমণে গিয়ে পড়তে হয় অস্বস্তিকর পরিস্থিতিতে। আপনি কি একজন ভ্রমণপিপাসু মানুষ? পাহাড় ভ্রমণে বেরুনোর আগে ব্যাগে দরকারি জিনিসগুলো নেন কি?
কী কী নেবেন-
পোশাক : পোশাক যত কম নেবেন ততই বহনে সুবিধা। ঠান্ডা হলে একটা জ্যাকেট নিতে পারেন, সঙ্গে ৩/৪টি ফুল হাতা জামা। এক ধরনের সিন্থেটিক কাপড়ের গেঞ্জি পরলে ঠান্ডা কম লাগে। গরমের সময় হলে সঙ্গে নিন হাফ হাতার কয়েকটি গেঞ্জি।
প্যান্ট: বাজারে বেশ কিছু পকেটওয়ালা কার্গো প্যান্ট পাওয়া যায়। ভ্রমণসঙ্গী করুন এমন প্যান্টগুলো।
উলের পোশাক : শীতল কোনো স্থানে ট্রেকিং করতে গেলে কয়েক জোড়া উলের মোজা, টুপি, মাফলার সাথে নিন। কারণ বেশি উচ্চতার কোনো স্থানে গেলে মাথা ও গলা ভালো করে ঢেকে রাখা উচিত।
আন্ডার গারমেন্ট : অনেকেই পোশাক নিলেই আন্ডার গারমেন্ট নিতে ভুলে যান। ভ্রমণে গেলে কয়েক সেট আন্ডার গারমেন্ট নিতে ভুলবেন না।
প্রয়োজনীয় যা কিছু : সবসময় গোসল করার মতো পরিস্থিতি থাকে না। তাই সঙ্গে রাখুন হাত ও মুখ পরিষ্কার করার টিস্যু, ক্রিম, তুলো ইত্যাদি। বডি স্প্রেও রাখুন সাথে। ব্যাগে নিন সানস্ক্রিন, সানগ্লাস, টুপির মতো দরকারি সব জিনিস। পাহাড়ে যখন তখন বৃষ্টি হয়। তাই সঙ্গে রেইনকোট ও ব্যাগ কভার নিতে ভুলবেন না।
লাঠি : ট্র্যাকিং করতে গেলে সাথে রাখুন লাঠি। এ ক্ষেত্রে ফোল্ডিং স্টিক সহজে বহন করা যায়। উঁচু জায়গায় উঠতে এটি সাহায্য করবে।
ওষুধ : ভ্রমণে বের হওয়ার আগে অবশ্যই ব্যাগে প্রয়োজনীয় ওষুধ, নাকের ড্রপ, ওআরএস, ভালো ক্রেপ ব্যান্ডেজ, নি ক্যাপ ইত্যাদি নিয়ে নিন।
গরম পানির ফ্ল্যাস্ক : শীতল স্থানে ভ্রমণ করলে গরম পানির ফ্ল্যাস্ক নিন। কারণ, খুব বেশি ঠান্ডা পানি খেলে অসুস্থ হয়ে পড়তে পারেন।
ডায়েরি : একটি ডায়েরিতে প্রয়োজনীয় মোবাইল নম্বরগুলো লিখে রাখুন। নিজের পরিচয়পত্র ব্যাগে রাখুন। বিভিন্ন পরিস্থিতিতে কাজে লাগবে।
ব্যাগে এই জিনিসগুলো গুছিয়ে নিয়েছেন? এবার তবে বেরিয়ে পড়ুন ট্র্যাকিং করতে।

x