ট্যুরিজম এন্ড হসপিট্যালিটি ম্যানেজম্যান্ট

ক্যারিয়ার

এস এম জাওয়াদ

শনিবার , ৯ নভেম্বর, ২০১৯ at ৪:৫৩ পূর্বাহ্ণ
34

এইচএসসি উত্তীর্ণ হাজারো ছাত্রছাত্রী তাদের ভবিষ্যত জীবনের গতিপথ ঠিক করতে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ভর্তিযুদ্ধে অবতীর্ণ। অসম এই যুদ্ধে কেউ বিজয়ী আবার কেউবা ধরাশায়ী। কিন্তু ১০০০ আসনের বিপরীতে চার লক্ষ মেধাবীর প্রতিযোগিতায় আসন না পেয়ে নিজকে পরাজিত ভাবার কি কোন সুযোগ আছে? এ প্রসঙ্গে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. তানভীর মো. হায়দার আরিফ বলেন, উচ্চমাধ্যমিক শেষে সবাই ডাক্তার, ইঞ্জিনিয়ার হবে এমন কথা নেই। উন্নত বিশ্বে যার যার মেধা অনুযায়ী বিভিন্ন কর্মসংস্থানের সুযোগ আছে এমন সময়োপযোগী বিষয়কে ক্যারিয়ার হিসেবে বেছে নেয়া হয়। অতএব হতাশার কিছু নেই। শুধু বাংলাদেশ নিয়েই আমরা ভাবছি কেনো? আমাদের সামনে খোলা রয়েছে পুরোটা পৃথিবী। ভিন্নমাত্রার কর্মমুখী বিষয়ে ক্যারিয়ার গড়লে বিশ্বজয় সম্ভব।
ট্যুরিজম এন্ড হসপিট্যালিটি ম্যানেজমেন্ট এমনই একটি ব্যতিক্রমী বিষয় যার চাহিদা দেশে তো বটেই সমগ্র বিশ্বেও সমাদৃত। নগরীর মেহেদীবাগে ইওঞঐগ ঈড়ষষবমব ঙভ চৎড়ভবংংরড়হধষং দিচ্ছে এ বিষয়ে আন্তর্জাতিক ডিগ্রী। কলেজের প্রতিষ্ঠাতা মো. জাকের হোসেন বলেন, ২০১৯ সালের রিপোর্ট অনুসারে গ্লোবাল অর্থনীতিতে ট্যুরিজম এন্ড হসপিট্যালিটি ইনডাস্ট্রির অবদান মোট জিডিপির ১০.৪ শতাংশ।সম্প্রতি জাপান সরকারের সাথে বাংলাদেশ সরকারের একটি সমঝোতা চুক্তি স্বাক্ষর হয়েছে যাতে জাপানী ভাষা জানলে এবং নির্দিষ্ট কর্মক্ষেত্রে দক্ষ হলে আগামী ৫ বছরে প্রায় ৪ লক্ষ কর্মী নিয়োগ দেবে জাপান। যে কটি খাতে কর্মী নিয়োগ দেয়া হবে তার মধ্যে শীর্ষ চাহিদায় রয়েছে রেস্টুরেন্ট খাত।
শিক্ষার মান সম্পর্কে জানতে চাইলে ইনস্টিটিউট প্রিন্সিপ্যাল জানান, এখানকার কোর্স কারিকুলাম, সিলেবাস ও কোর্স সামগ্রী ও সনদপত্র সবকিছুই ঙঞঐগ, টক কর্তৃক সরবরাহকৃত। সম্প্রতি ইরঃযস ঝশরষষং ওহহড়াধঃরড়হ ঈবহঃৎব এর অধীনে ওঊখঞঝ, ঝঢ়ড়শবহ ঊহমষরংয ধহফ ঔধঢ়ধহববংব খধহমঁধমব প্রশিক্ষণ চালু হয়েছে। কোর্সসমূহ সম্পর্কে বিস্তারিত ০১৭৩০-৫৯৮৭০০ নম্বরে কিংবা নরঃযস.ড়ৎম সাইটে লগ ইন করে জানা যাবে।

x