ট্যুরিজন এন্ড হসপিট্যালিটি ম্যানেজমেন্ট

এইচএসসি পরবর্তী ক্যারিয়ার

এস এম পারভেজ

শনিবার , ২০ জুলাই, ২০১৯ at ৮:০৫ পূর্বাহ্ণ
185

এইচএসসি পরীক্ষার ফলাফল বেরুলো মাত্র। যুগপৎ আনন্দ বেদনার সম্মিলনে ১৩ লাখ ৫১ হাজার ৩০৯ জন শিক্ষার্থী। জীবনের পরবর্তী গতিপথ ঠিক করতে চলছে জিপিএ বিশ্লেষণ। এই জিপিএ ট্র্যাজেডির কারণে অনেকে যেমন আবেদনই করতে পারবেনা অন্যদিকে লাখো আবেদনকারী ভর্তি পরীক্ষা নামক অসমযুদ্ধে ছিটকে পড়ে নিমজ্জিত হবে চরম হতাশায়! এ প্রসঙ্গে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. তানভীর মো. হায়দার আরিফ বলেন, উচ্চ মাধ্যমিক শেষে সবাই ডাক্তার, ইঞ্জিনিয়ার হবে এমন কথা নেই। উন্নত বিশ্বে যার যার মেধা অনুযায়ী বিভিন্ন কর্মসংস্থানের সুযোগ আছে এমন সময়োপযোগী বিষয়কে ক্যারিয়ার হিসেবে বেছে নেয়া হয়। অতএব হতাশার কিছু নেই। শুধু বাংলাদেশ নিয়েই আমরা ভাবছি কেনো? আমাদের সামনে খোলা রয়েছে পুরোটা পৃথিবী। ভিন্নমাত্রার কর্মমুখী বিষয়ে ক্যারিয়ার গড়লে বিশ্বজয় সম্ভব।
ট্যুরিজম এন্ড হসপিট্যালিটি ম্যানেজমেন্ট এমনই একটি বিষয়। তাই পর্যটন নগরীর মেহেদীবাগে সুসজ্জিত ক্যাম্পাস নিয়ে প্রতিষ্ঠিত হয়েছে ইওঞঐগ টহরাবৎংরঃু ঈড়ষষবমব। এই বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ট্যুরিজম এন্ড হোটেল ম্যানেজমেন্ট বিভাগের চেয়ারম্যান প্রফেসর বদরুজ্জামান ভূঁইয়া বলেন, বর্তমান সরকার কক্সবাজার, কুয়াকাটা, সিলেট ও পার্বত্য জেলাকে ঘিরে আন্তর্জাতিকমানের পর্যটন অঞ্চল গঠনের যে মহাপরিকল্পনা নিয়েছেন তাতে কেবল বাংলাদেশেই অচিরে প্রায় ২ লক্ষ জনবলের প্রয়োজন হবে। তাই সময়োপযোগী ও ব্যতিক্রমী এই সেক্টরে ক্যরিয়ার গড়তে মেধাবী প্রজন্ম এগিয়ে আসলে তাদের ভবিষ্যৎ উজ্জ্বল হবে এতে কোন সন্দেহ নেই।
মো. জাকের হোসেন বলেন, বাংলাদেশ এখন উন্নয়নের মহাসড়কে। পর্যটন শিল্পেও এই উন্নয়নের ঢেউ লেগেছে। সম্প্রতি চট্টগ্রামে প্রতিষ্ঠিত হতে যাচ্ছে বেস্ট ওয়েস্টার্ন, হায়াত রিজেন্সী, মেরিওট, পেনিনসুলা এয়ারপোর্ট এর মত ফোর ও ফাইভ স্টার মানের হোটেল। অতএব এই সেক্টরে আপনার বহুকাঙ্ক্ষিত স্বপ্নের চাকরিটি পাওয়ার সুযোগ করে দিতে পারে একটি প্রফেশনাল ডিগ্রী। কারণ এই ডিগ্রি ইংল্যান্ডের শিক্ষা মন্ত্রণালয় অনুমোদিত ঙৎমধহরুধঃরড়হ ঙভ ঞড়ঁৎরংস ধহফ ঐড়ংঢ়রঃধষরঃু গধহধমবসবহঃ (ঙঞঐগ) কর্তৃক স্বীকৃত একটি আন্তর্জাতিক ডিগ্রি যা ইউরোপ, আমেরিকা, অস্ট্রেলিয়াসহ বিশ্বের প্রায় সবদেশেই সমাদৃত। আমাদের ইনস্টিটিউট ঙঞঐগ এর বিশ্বব্যাপী অনুমোদিত সেন্টারসমূহের মধ্যে একটি। আন্তর্জাতিক মানের এই ডিগ্রিধারীরা ইউরোপ, আমেরিকা, ইংল্যান্ড, কানাডা, অস্ট্রেলিয়া, মালয়েশিয়া ও মধ্যপ্রাচ্যের ট্যুরিজম ও হোটেল সেক্টরে অত্যন্ত সম্মানজনক পদে সুযোগ পাবে এতে কোন সন্দেহ নেই।
কোর্সসমূহ সম্পর্কে কো-অর্ডিনেটর জানান, ঝপযড়ড়ষ ড়ভ ঞড়ঁৎরংস ধহফ ঐড়ংঢ়রঃধষরঃু বিভাগে রয়েছে উরঢ়ষড়সধ ওহ ঞড়ঁৎরংস ধহফ ঐড়ংঢ়রঃধষরঃু গধহধমবসবহঃ (খবাবষ ৪- খবাবষ ৭) এবং ঝপযড়ড়ষ ড়ভ গধহধমবসবহঃ বিভাগে রয়েছে উরঢ়ষড়সধ ওহ ইঁংরহবংং গধহধমবসবহঃ (খবাবষ ৩-খবাবষ ৭). ঝপযড়ড়ষ ড়ভ ওঞ বিভাগে রয়েছে উরঢ়ষড়সধ ওহ ওহভড়ৎসধঃরড়হ ঞবপযহড়ষড়মু (খবাবষ ৩-খবাবষ ৭) এখানে প্রত্যেকটা লেভেল এর মেয়াদ ১২ মাস। খবাবষ ৩-এ ভর্তি হতে এসএসসি বা ‘ও’ লেভেল এবং খবাবষ ৪-এ ভর্তি হতে এইচএসসি বা ‘এ’লেভেল উত্তীর্ণ হতে হবে। এছাড়া স্নাতক কিংবা মাস্টার্সরাও ভর্তি হতে পারবেন। উল্লেখ্য যে এ বছর এইচএসসি পরীক্ষায় যারা উত্তীর্ণ হতে পারেনি তারা ৬ মাসের ফাউন্ডেশন ডিপ্লোমা (খবাবষ-৩) সম্পন্ন করে সরাসরি গ্রাজুয়েশন লেভেলে ভর্তি হতে পারবে।
খবাবষ-৪ শেষে বিশ্বের যে কোন দেশে ক্রেডিট ট্রান্সফার করে পরবর্তী লেভেল পড়া যাবে। খবাবষ- ৪ ্‌ খবাবষ- ৫ (প্রফেশনাল ডিপ্লোমা) শেষে ইংল্যান্ডের যে কোন বিশ্ববিদ্যালয়ে অনার্স ফাইনাল ইয়ারে (খবাবষ- ৬) ভর্তি হতে পারবে। অর্থাৎ এই ১ বছর শেষে পাওয়া যাবে গ্রাজুয়েশন ডিগ্রি। খবাবষ-৭ শেষ করার পর ৬ মাসের থিসিস কোর্স সম্পন্ন করলে অর্জন করবে মাস্টার্স ডিগ্রি। প্রফেশনাল ডিপ্লোমা শেষে চট্টগ্রামের পেনিনসুলা, কক্স টুডে এবং রেডিসন ব্লু হোটেলে থাকছে নিবিড় ইন্টার্নশিপ। সম্প্রতি চীনের খ্যাতিমান তধরুরহম ইঁংরহবংং ঝপযড়ড়ষ এর সাথে সমঝোতা চুক্তির ফলে আমাদের শিক্ষার্থীরা চীনের হোটেলসমূহেও ইন্টার্নশিপের সুযোগ পাচ্ছে।
শিক্ষার মান সম্পর্কে জানতে চাইলে ইনস্টিটিউট প্রিন্সিপ্যাল জানান, এখানকার কোর্স কারিকুলাম, সিলেবাস ও কোর্স সামগ্রী সবকিছুই ঙঞঐগ, টক কর্তৃক সরবরাহকৃত। কোর্সসমূহ এ্যাসাইনমেন্ট ভিত্তিক এবং প্রতি মডিউলে রয়েছে ৩০০০ শব্দের এ্যাসাইনমেন্ট। প্রশিক্ষকগণের মধ্যে রয়েছেন ব্রিটিশ ডিগ্রিধারী বিশেষজ্ঞ এবং সরকারি ও বেসরকারী বিশ্ববিদ্যালয়ের শিক্ষকবৃন্দ।
সুপরিসর ও সজ্জিত ক্লাসরুম, কম্পিউটার ল্যাব, সমৃদ্ধ পাঠাগার, ব্যবহারিক প্রশিক্ষণে প্রশিক্ষণার্থীদের নিবিড় শিক্ষণ নিশ্চিত করা হয়েছে। প্রশিক্ষণ শেষে প্রত্যেক প্রশিক্ষণার্থী ঙঞঐগ, টক কর্তৃক অনুমোদিত সনদপত্র পাবে। তাই নগরীর ক্যারিয়ার সচেতন তরুণরা ভিড় জমাচ্ছে এই ক্যাম্পাসে।
চাকরিরতদের জন্য সান্ধ্যকালীন ক্লাসের ব্যবস্থাসহ মেধাবী ও অসচ্ছল শিক্ষার্থীদের জন্য রয়েছে বিশেষ স্কলারশিপ ও ডিসকাউন্ট!
আরআই টাওয়ার (৫ম তলা), এমএম আলী রোড, (এভারগ্রীণ ক্লিনিকের পার্শ্বে), মেহেদীবাগ এই ঠিকানায় এবং ০১৭৩০-৫৯৮৭০০ নম্বরে কিংবা িি.িনরঃযস.ড়ৎম সাইটে লগ ইন করে আরো বিস্তারিত জানা যাবে।

x