‘টেকো’ মুক্তিতে আদালতের স্থগিতাদেশ

শনিবার , ৯ নভেম্বর, ২০১৯ at ৫:১০ পূর্বাহ্ণ
47

ঘন চুলের আশায় মাথায় চুল গজানোর তৈল লাগিয়ে বাকি চুলও হারান এক যুবক। এরপর সূত্রপাত নানান ঘটনার। এমনই গল্পে নির্মিত কলকাতার বাংলা সিনেমা ‘টেকো’। অভিমন্যু মুখোপাধ্যায় পরিচালিত এর কেন্দ্রীয় চরিত্রে রয়েছেন অভিনেতা ঋত্বিক চক্রবর্তী ও অভিনেত্রী শ্রাবন্তী চট্টোপাধ্যায়। ২২ নভেম্বর সিনেমাটি মুক্তি পাওয়ার কথা ছিল। কিন্তু আদালতের স্থগিতাদেশের জন্য তা আটকে গেল। বৃহস্পতিবার (৭ নভেম্বর) কলকাতার আলিপুর কমার্শিয়াল আদালতে বিচারক শ্রীকুমার গোস্বামী ‘টেকো’ মুক্তির বিষয়ে এই নির্দেশ দেন।
সিনেমাটির বিরুদ্ধে মামলা দায়ের করেছে একটি তেল প্রস্তুতকারী প্রতিষ্ঠান। তাদের অভিযোগ, সিনেমাটির ট্রেলারে অভিনেতা ঋত্বিক চক্রবর্তীর মাথায় যে তেল মেখে চুল গজানোর দৃশ্য দেখানো হয়েছে, সেই তেলের বোতলটি হুবহু ওই প্রতিষ্ঠানের একটি পণ্যের সঙ্গে মিলে গেছে। তবে বোতলের গায়ে তাদের মোড়ক ছিল না। খবর বাংলানিউজের।
পাশাপাশি ইউটিউব ও অন্যান্য মাধ্যম থেকে ‘টেকো’র সকল দৃশ্য, যাতে ওই তেলের বোতল দেখানো হয়েছে, তা তুলে ফেলারও নির্দেশ দিয়েছেন আদালত। এর আগে ‘টেকো’র পোস্টার প্রকাশের পর সিনেমাটি সমালোচনার মুখে পড়েছিল। পোস্টারটি দেখে অনেকে আয়ুষ্মান খুরানার হিন্দি সিনেমা ‘বালা’র নকল বলে দাবি করেন। কারণ একই ধারণার উপর দুইটি সিনেমাই নির্মিত। আর চলতি সপ্তাহে ‘বালা’ প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে। যদিও এ প্রসঙ্গে পরিচালক অভিমন্যু দাবি করেছেন, ‘বালা’র আগেই তারা ‘টেকো’ নিয়ে ভেবেছিলেন এবং কাজ শুরু করেছিলেন।

x