টেকনাফে নয়াপাড়া ও শালবন ক্যাম্পে সশস্ত্র রোহিঙ্গাদের তাণ্ডব: গুলিবিদ্ধ ২

রোহিঙ্গা শীর্ষ সন্ত্রাসী নুরুল আলম নিহতের জের

টেকনাফ (কক্সবাজার) প্রতিনিধি

শুক্রবার , ২২ ফেব্রুয়ারি, ২০১৯ at ১০:২৭ অপরাহ্ণ
423

সশস্ত্র রোহিঙ্গাদের তাণ্ডবে কক্সবাজারের টেকনাফের নয়াপাড়া শরণার্থী ক্যাম্পে গুলিবিদ্ধ হয়ে হাসান আলী এবং ডা. হামিদ নামের দুই রোহিঙ্গা গুরুতর আহত হয়েছে।

আজ শুক্রবার (২২ ফেব্রুয়ারি) সন্ধ্যায় নয়াপাড়া শালবন ও মোচনী নয়াপাড়া নিবন্ধিত রোহিঙ্গা ক্যাম্পে এ ঘটনা ঘটে।

গুলিবিদ্ধ আহতদের মধ্যে হাসান আলী মোচনী নিবন্ধিত ক্যাম্পের সি-ব্লকের মোহাম্মদ সালামের পুত্র ও ডা. হামিদ(৪৫) শালবন ক্যাম্পের জোরপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গা। এ রিপোর্ট লেখার সময় ক্যাম্পে থমথমে অবস্থা বিরাজ করছে। আইনশৃঙ্খলা রক্ষায় যৌথ বাহিনী টহল জোরদার করেছে।

প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, নয়াপাড়া শালবন ক্যাম্প (নং-২৬)-এ সন্ধ্যা নামার সাথে সাথে ১৫/২০ জনের একদল সশস্ত্র গ্রুপ ডা. হামিদকে অপহরণ করে পাহাড়ের দিকে নিয়ে যায়। কিছুক্ষণ পর সেখানে ৬/৭ রাউন্ড গুলির শব্দ শোনা যায়। পরে শালবন ক্যাম্পের পশ্চিমে এ-ব্লকের পাশে ডা. হামিদকে গুলিবিদ্ধ অবস্থায় পাওয়া যায়।

এদিকে নয়াপাড়া নিবন্ধিত শরণার্থী ক্যাম্পের একদল সশস্ত্র রোহিঙ্গা সি ব্লকের মো. সালামের পুত্র হাসান আলী(৩২) প্রকাশ কমিটি হাসানকে ধরে পাহাড়ের পাদদেশে নিয়ে কয়েক রাউন্ড গুলিবর্ষণ করে। এতে হাসান আলীর শরীরে ২টি বুলেট বিদ্ধ হয় বলে জানা যায়।

স্থানীয় রোহিঙ্গা ও ক্যাম্পে নিয়োজিত আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা দ্রুত ঘটনাস্থলে গিয়ে মুমূর্ষু হাসানকে উদ্ধার করে স্থানীয় হাসপাতালে নিয়ে আসলে তাকে প্রাথমিক চিকিৎসা দিয়ে উন্নত চিকিৎসার জন্য কক্সবাজার সদর হাসপাতালে প্রেরণ করা হয়েছে।

এ ব্যাপারে নয়াপাড়া শরণার্থী ক্যাম্প পুলিশ পরিদর্শক আব্দুস সালাম গুলিবিদ্ধ হাসান আলীকে উদ্ধার করে উন্নত চিকিৎসার জন্য কক্সবাজার হাসপাতালে প্রেরণের সত্যতা স্বীকার করেন। বর্তমানে পরিস্থিতি প্রশাসনের নিয়ন্ত্রনে রয়েছে এবং যৌথ বাহিনী টহল জোরদার করেছে বলে জানান তিনি।

ক্যাম্পের রোহিঙ্গারা জানান, শুক্রবার সকালে র‌্যাবের সাথে বন্দুকযুদ্ধে রোহিঙ্গা শীর্ষ ডাকাত নুরুল আলম প্রকাশ মাষ্টার জুবাইর নিহত হওয়ার পর তার সহযোগীরা প্রতিশোধের ঘোষণা দিয়েছিল।

ধারণা করা হচ্ছে ওই ঘটনায় আইনশৃঙ্খলা বাহিনীকে সহযোগিতা করেছে এমন সন্দেহভাজনদের ওপর হামলা চালাচ্ছে সশস্ত্র নুরুল আলমের।

টেকনাফ মডেল থানার পরিদর্শক (তদন্ত) এবিএমএস দোহা জানান, ক্যাম্পে গুলির ঘটনা শোনা গেছে। এ ব্যাপারে ক্যাম্প পুলিশকে ব্যবস্থা নিতে নির্দেশনা দেয়া হয়েছে।

রোহিঙ্গা শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মো. আবুল কালাম জানান, শরণার্থী ক্যাম্পের পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে সংশ্লিষ্টদের নির্দেশনা দেয়া হয়েছে।

x