টিসিবির পেঁয়াজ নিয়ে কাড়াকাড়ি

নগরীর ৬ স্থানে ৪৫ টাকায় বিক্রি হবে আজও

আজাদী প্রতিবেদন

বুধবার , ২০ নভেম্বর, ২০১৯ at ৩:০১ পূর্বাহ্ণ
145

পেঁয়াজের বাজার নিয়ন্ত্রণে গতকাল থেকে খোলাবাজারে প্রতিকেজি ৪৫ টাকা দরে পেঁয়াজ বিক্রি শুরু করেছে ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ (টিসিবি)। গতকাল মঙ্গলবার সকাল ১১টা থেকে বিক্রি শুরু হয়। বিকাল তিনটার মধ্যে শেষ হয়ে যায় পেঁয়াজ। সাধারণ মানুষকে দীর্ঘ সময় লাইনে দাঁড়িয়ে পেঁয়াজ কিনতে দেখা গেছে। নগরীর কোতোয়ালী, বায়েজিদ, পাহাড়তলী, হালিশহর, বন্দর থানা ও দামপাড়া পুলিশ লাইনের সামনে ছয় ট্রাকে মোট ছয় টন বিক্রি করা হয়েছে। প্রতিজন ক্রেতা সর্বোচ্চ এক কেজি করে পেঁয়াজ কিনতে পারছেন। এদিকে, আজ বুধবার একইভাবে ছয় পয়েন্টে ট্রাকে করে ৬ টন পেঁয়াজ বিক্রি করা হবে।
গতকাল বিকালে দামপাড়া পুলিশ লাইনের সামনে দেখা গেছে, রোদের প্রখরতায়ও পেঁয়াজ কিনতে আসা ক্রেতাদের দীর্ঘ লাইন। পেঁয়াজের বিক্রেতার দম ফেলার ফুসরত নেই। অনেকে লাইন ভেঙে ট্রাকের আশপাশে জটলা বেঁধে পেঁয়াজ নিতে রীতিমতো কাড়াকাড়ি শুরু করেন। এতে বিশৃঙ্খলা সৃষ্টি হলে কিছুক্ষণ বিক্রি বন্ধ করা হয়। বিকাল ৫টা পর্যন্ত বিক্রির কথা থাকলেও বরাদ্দকৃত এক হাজার কেজি (১ টন) পেঁয়াজ বিকাল ৩টার আগে ফুরিয়ে যায়। নগরীর অন্য পাঁচ স্থানেও একই অবস্থা বলে জানান টিসিবির কর্মকর্তারা।
লালখান বাজার থেকে পেঁয়াজ কিনতে আসা আলিম উদ্দিন বলেন, খুচরা বাজারে পেঁয়াজের কেজি ১৮০ টাকা। তাই চিন্তা করলাম এক কেজি পেঁয়াজ নিয়ে যাই। কিন্তু এই এক কেজি পেঁয়াজ কিনতে প্রায় ১ ঘণ্টা অপেক্ষা করতে হয়েছে।
দামপাড়া এলাকার বাসিন্দা সাদেক রানা জানান, পেঁয়াজের দাম বৃদ্ধির পর থেকে পেঁয়াজ কেনা কমিয়ে দিয়েছি। তবে ৪৫ টাকায় পেঁয়াজ বিক্রি হচ্ছে শুনে চিন্তা করলাম এক কেজি পেঁয়াজ নেয়া দরকার। পেঁয়াজ কিনতে এত কষ্ট হবে চিন্তা করিনি। এসে দেখি দীর্ঘ লাইন।
টিসিবি চট্টগ্রামের আঞ্চলিক প্রধান জামাল উদ্দীন আহমেদ দৈনিক আজাদীকে বলেন, নগরীর ছয় পয়েন্টে পেঁয়াজ কিনতে মানুষের উপচে পড়া ভিড় ছিল। এই মুহূর্তে যেহেতু খুচরা বাজারে পেঁয়াজের দাম বেশি। তাই ৪৫ টাকায় পেঁয়াজ কিনতে পারাটা অবশ্যই ভোক্তাদের জন্য আনন্দের। আগামীকালও (আজ) একইভাবে ছয় পয়েন্টে ট্রাকে করে মোট ৬ টন পেঁয়াজ বিক্রি করা হবে।
উল্লেখ্য, গত সেপ্টেম্বরের শেষ সপ্তাহে ভারত রপ্তানি বন্ধ করে দেয়ার পর থেকে পেঁয়াজের বাজারে অস্থিরতা তৈরি হয়। সম্প্রতি পেঁয়াজের কেজি ২০০ টাকা ছাড়িয়ে যায়।

x