জয়ের পথে উইদোদো

নিরাপত্তা নিয়ে সতর্কতা পুলিশের

শুক্রবার , ১৯ এপ্রিল, ২০১৯ at ৮:০১ পূর্বাহ্ণ
32

ইন্দোনেশিয়ার নির্বাচনে ক্ষমতাসীন প্রেসিডেন্ট জোকো উইদোদোই জয়ের পথে আছেন বলে অনানুষ্ঠানিক ভোট গণনা থেকে ধারণা পাওয়া গেছে। গত বুধবার বিভিন্ন কেন্দ্র থেকে নেওয়া ভোটের নমুনা গণনা শেষে উইদোদোর সহজ জয়ের আভাস দিয়েছে বেসরকারি বিভিন্ন জরিপকারী প্রতিষ্ঠান। জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। দ্বিতীয় মেয়াদে ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট তার প্রতিশ্রুত সংস্কারের কাজে হাত লাগাতে পারবেন বলেই আশা করা হচ্ছে। উইদোদোর এ জয়ের সম্ভাবনার মধ্যেই ইন্দোনেশিয়ার পুলিশ নিরাপত্তায় বিঘ্ন ঘটাতে পারে এমন যে কোনো সভা-সমাবেশ কঠোর হস্তে দমনের হুঁশিয়ারি দিয়েছে। বিজয় উদযাপন কিংবা অসন্তোষ জানাতে কেউ যেন মিছিল নিয়ে রাস্তায় না নামেন, সে জন্য অনুরোধ করছি। সংবাদ সম্মেলনে এ বিষয়ে সতর্ক করে বলেন ইন্দোনেশিয়ার পুলিশ প্রধান টিটো কর্নভিয়ান। খবর বিডিনিউজের। উইদোদোর প্রতিদ্বন্দ্বী প্রার্থী জেনারেল প্রাবোও সুবিয়ান্তোর সমর্থকরা আজ শুক্রবার জুমার নামাজের পর জাকার্তার কেন্দ্রস্থলে বিক্ষোভ দেখানোর পরিকল্পনা করছে-এমন গুঞ্জনের মধ্যেই পুলিশ প্রধানের এ হুঁশিয়ারি এল। একই সংবাদ সম্মেলনে নিরাপত্তা বিষয়ক মন্ত্রী উইরান্তোও ‘আইন লংঘন করে এমন বিশৃঙ্খলা’ এড়িয়ে চলতে জনগণের প্রতি আহ্বান জানিয়েছেন।
বুধবারের নির্বাচনের পর জরিপ সংস্থাগুলোর ‘তাৎক্ষণিক গণনাতেও’ উইদোদো ৫৪ শতাংশ ভোট পেতে যাচ্ছেন বলে ধারণা দেওয়া হয়েছে। প্রতিদ্বন্দ্বীর তুলনায় ৮ পয়েন্ট এগিয়ে থাকায় তার জয়ের পথে তেমন বাধা নেই বলেও অনুমান জরিপকারী সংস্থাগুলোর। আগের নির্বাচনগুলোতেও ইন্দোনেশিয়ার খ্যাতনামা জরিপকারী সংস্থাগুলোর অনুমান নির্ভুল বলে প্রমাণিত হয়েছিল। এবারের নির্বাচনের আনুষ্ঠানিক ফল জানা যাবে মে মাসে। ১৯৯৮ সালে ক্ষমতাচ্যুত হওয়া সামরিক শাসক সুহার্তোর মেয়ের প্রাক্তন স্বামী প্রাবোও বুধবারের ভোটে উইদোদোর চেয়ে পিছিয়ে থাকার খবর প্রত্যাখ্যান করেছেন। মোট ভোটের ৫২ থেকে ৫৪ শতাংশ তার বাক্সেই পড়বে বলেও আশাবাদ এ সাবেক সেনা কর্মকর্তার। গ্রেট ইন্দোনেশিয়া মুভমেন্ট পার্টির (জেরিন্ড্রা) প্রার্থী প্রাবোও বলেন, কিছু ঘটনার কথা জেনেছি, যেখানে আমার প্রতীকের সমর্থকদের ভোট দিতে গিয়ে ক্ষতির সম্মুখীন হতে হয়েছে।
২০১৪ সালের নির্বাচনের দিনও ভোটে নিজেকে জয়ী বলে দাবি করেছিলেন প্রাবোও। নির্বাচনী ফলে সামান্য ভোটের ব্যবধানে উইদোদোর জয়ের বিরোধিতা করে সাংবিধানিক আদালতেরও দ্বারস্থ হয়েছিলন তিনি। তাতেও লাভ হয়নি কোনো, আদালত শেষ পর্যন্ত উইদোদোকেই জয়ী ঘোষণা করে।
ইন্দোনেশিয়ান ডেমোক্রেটিকে পার্টি অব স্ট্রাগলের (পিডিআই-পি) প্রার্থী উইদোদো নিজের জয়ের ব্যাপারে আত্মবিশ্বাসের কথা জানিয়ে সমর্থকদের আনুষ্ঠানিক ফল ঘোষণা পর্যন্ত অপেক্ষা করতে অনুরোধ করেছেন।

x