জোনাথন সুইফ্‌ট : নয়া ক্লাসিক্যাল যুগের প্রথিতযশা লেখক

মঙ্গলবার , ১৯ নভেম্বর, ২০১৯ at ৩:৪৬ পূর্বাহ্ণ
4

ইংরেজি সাহিত্যের একজন জনপ্রিয় লেখক জোনাথন সুইফ্‌ট। জন্ম আয়ারল্যান্ডের ডাবলিনে ১৬৬৭ সালের ৩০শে নভেম্বর। নয়া ক্লাসিক্যাল যুগের একজন প্রতিভাবান লেখক হিসেবে তিনি সুপরিচিত। আজ তাঁর ২৭৪তম মৃত্যুবার্ষিকী।
জোনাথন সুইফ্‌টের রচনার প্রধান বৈশিষ্ট্য অভিজাত শ্রেণির বিরুদ্ধে সূক্ষ্ম ব্যঙ্গ। এক বছর তিনি রাজ পরিবারের সাথে সংশ্লিষ্ট ছিলেন। সেই সুবাদে জোনাথন খুব কাছ থেকে অভিজাত শ্র্রেণির স্বেচ্ছাচারিতা, অহংবোধ, বিলাসিতা, বংশমর্যাদা ও ধণাঢ্য মানসিকতার সাথে পরিচিত হওয়ার সুযোগ পান। আর মধ্যবিত্ত পরিবারে বেড়ে ওঠা জোনাথন ছিলেন অভিজাততন্ত্রের ঘোর বিরোধী। তাঁর প্রথম উল্লেখযোগ্য ব্যঙ্গ রচনা ‘এ টেইল অব এ টাব’ প্রকাশিত হয়েছিল বেনামিতে। ১৭১০ সালে জোনাথন ‘দ্য একজামিনার’ নামে প্রকাশিত রক্ষণশীল দল ‘টোরি’র সাময়িকপত্রের সম্পাদকের দায়িত্ব পালন করেন এক বছর। এ সময়ের মধ্যে প্রকাশিত বিভিন্ন লেখার মাধ্যমে তিনি অভিজাততন্ত্রের বিরোধিতা করে বিবেকের স্বাধীনতার কথা প্রকাশ করতে সচেষ্ট হয়েছেন। রক্ষণশীল দলের হয়ে তিনি রাজনীতিও করেছেন কিছুকাল।
বিখ্যাত গ্রন্থ ‘গ্যালিভারস ট্রাভেল্‌স্‌’ রচনা করে বিশ্বজুড়ে জোনাথন বিপুল খ্যাতি অর্জন করেন। তাঁর অন্যান্য গ্রন্থের মধ্যে ‘দ্য হিস্ট্রি অব দ্য ফোর লাস্ট ইয়ারস অব দ্য কুইন’, ‘দ্য ডে অব জাজমেন্ট’, ‘ভার্সেস অন দ্য ডেথ অব ড. সুইফ্‌ট’ উল্লেখযোগ্য। ‘ভার্সেস অন দ্য ডেথ অব ড. সুইফ্‌ট’ আত্মজীবনীমূলক কবিতা। ১৭৪৫ সালের ১৯শে অক্টোবর জোনাথন সুইফ্‌ট মৃত্যুবরণ করেন।

x