জেল হত্যাকাণ্ডে সভ্যতাও থমকে দাঁড়িয়েছিল

আলোচনা সভায় মাহতাব উদ্দিন

সোমবার , ৪ নভেম্বর, ২০১৯ at ১০:৫২ পূর্বাহ্ণ

চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী বলেছেন, ঢাকা কেন্দ্রীয় কারাগারে বন্দি চার জাতীয় নেতা হত্যার পেছনে দেশি-বিদেশি ষড়যন্ত্র ছিল। সেদিন স্বাধীনতা বিরোধী ষড়যন্ত্রকারীরা দেশ ও জাতিকে মেধাশূন্য জাতিতে পরিণত করতে হত্যার পথ বেঁচে নেয়। তিনি বলেন, সেইদিনের হত্যাকাণ্ডে সভ্যতাও থমকে দাঁড়ায়। ১৫ আগস্ট ও ৩ নভেম্বরের হত্যাকান্ড মুক্তিযুদ্ধের চেতনা বিনাশী ষড়যন্ত্র। জেল হত্যা দিবস উপলক্ষে বঙ্গবন্ধু ও জাতীয় চারনেতা স্মৃতি পরিষদের আয়োজনে এক আলোচনা সভা গত ২ নভেম্বর দেওয়ানহাট সিটি কর্পোরেশন কলেজ মিলনায়তনে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। বঙ্গবন্ধু ও জাতীয় চারনেতা স্মৃতি পরিষদের কার্যকরি সভাপতি ও স্লোগান সম্পাদক মোহাম্মদ জহিরের সভাপতিত্বে অনুষ্ঠিত আয়োজনে ‘জেলে চার জাতীয় দেশপ্রেমিকের জীবন সংহার’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন বঙ্গবন্ধু ও জাতীয় চারনেতা স্মৃতি পরিষদের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক মোঃ আবদুর রহিম। এতে চট্টগ্রাম সিটি কর্পোরেশন প্রধান শিক্ষা কর্মকর্তা উপ-সচিব প্রফেসর সুমন বড়ুয়া, দেওয়ানহাট সিটি কর্পোরেশন কলেজের অধ্যক্ষ ঝিনু আরা বেগমকে গুণী ও শিক্ষাবিদ হিসেবে ‘বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতা’ সম্মাননায় ভূষিত করা হয়। এতে বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি আলহাজ্ব নঈম উদ্দিন আহমদ চৌধুরী, প্রধান আলোচক ছিলেন চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি আলতাফ হোসেন চৌধুরী বাচ্চু। মূখ্য আলোচক ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ডিন প্রফেসর ড. গাজী সালেহ উদ্দিন, চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের উপদেষ্টা শফর আলী, চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক এডভোকেট মো: আয়ুব খান, চট্টগ্রাম প্রেসক্লাবের সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদ, ২৩নং ওয়ার্ড কাউন্সিলর মোহাম্মদ জাবেদ, কাউন্সিলর হাসান মুরাদ বিপ্লব। এতে গুণীজন অধ্যক্ষ ঝিনু আরা বেগম তার অনুভূতি ব্যক্ত করেন। প্রধান অতিথি মাহতাব উদ্দিন চৌধুরী ও অতিথিবৃন্দ গুণীজন ও শিক্ষাবিদের হাতে সম্মাননা ক্রেষ্ট তুলে দেন।
এতে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন শিক্ষক মোহাম্মদ আবু তাহের, রত্না চৌধুরী, আবু ইউসুফ মাসুদ খান, শায়লা ইয়াসমীন, মোহাম্মদ আজম হোসেন, বঙ্গবন্ধু ও জাতীয় চারনেতা স্মৃতি পরিষদের এ কে জাহেদ চৌধুরী, ডা. জামাল উদ্দীন, মীর আবদুর রহমান মামুন, জাবেদুল ইসলাম শিপন, আবদুল রশীদ লোকমান, কবি মো: আসিফ ইকবাল, শহীদুল ইসলাম সুমন, এম নুরুল হুদা চৌধুরী, বোরহান উদ্দিন গিফারী, অনিন্দ্য দেব ও আবদুস ছাত্তার প্রমুখ।
আলোচনায় মূখ্য আলোচক চট্টগ্রাম চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক ডিন প্রফেসর ড. গাজী সালেহ উদ্দিন বলেন, সেই দিনের খুনীদের ধারণা ছিল বন্দুকের নল দেখিয়ে জাতীয় চারনেতার সহযোগিতা পাবে। কিন্তু তাঁরা জীবন দিয়ে দেশপ্রেম ও বঙ্গবন্ধু প্রেমের সর্বোচ্চ মর্যাদা প্রতিষ্ঠিত করে গেছেন। তিনি জাতীয় বীর সৈয়দ নজরুল ইসলাম, তাজউদ্দীন আহমদ, এম মনসুর আলী ও এ এইচ এম কামরুজ্জামানের আদর্শ প্রজন্ম পরম্পরায় অনুসরণ ও অনুকরণের আহ্বান জানান।
কমার্স কলেজ ছাত্রলীগ : চট্টগ্রাম সরকারি কমার্স কলেজ ছাত্রলীগের উদ্যোগে কলেজ ছাত্র সংসদে জাতীয় চারনেতা ও জেলহত্যা দিবস উপলক্ষে কলেজ ছাত্রলীগের সভাপতি মো: সাব্বির চৌধুরীর সভাপতিত্বে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য রাখেন কলেজ ছাত্রলীগ নেতা মাকসুদুর রহমান হৃদয়, আরমান আলী, আতুল রাজু, রবিন হোসেন, ইয়ামিন মুন্না, আব্রাহাম ইমু, মো: সাকিব, ইকরাম হোসেন, জয় বিশ্বাস। উপস্থিত ছিলেন কলেজ ছাত্রলীগ নেতা মো: জুনায়েদ সেলিম, মো: আরিফুল ইসলাম, সালাউদ্দিন চৌধুরী রকি, মো: হাসান, মো: অমিক, হাসিবুল ইসলাম সাহিল, সালমান চৌধুরী, প্রণয় দাশগুপ্ত, মো: ফয়সাল, মো: নিশাদ, রিগান চক্রবর্ত্তী, শাহবাজ সাকিব, নাইজ চৌধুরী, দীপ্ত বড়ুয়া, মো: ফারহান, মো: জারিফ, অরিত্র মজুমদার, ফাহিম মেজবাহ, বোরহান উদ্দিন, মো: সালিম, প্রান্ত অনিক, আজমীর হোসাইন প্রমুখ।
বঙ্গবন্ধু শিক্ষা ও গবেষণা ফাউন্ডেশন : বঙ্গবন্ধু শিক্ষা ও গবেষণা ফাউন্ডেশনের উদ্যোগে গতকাল রোববার চট্টগ্রাম প্রেসক্লাবস্থ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়। এসময় উপস্থিত ছিলেন মহাসচিব লায়ন ডা: আর. কে রুবেল, মহাসচিব লায়ন মো: আবু ছালেহ, কোঃ চেয়ারম্যান ভানুরঞ্জন চক্রবর্তী, মৃনাল কান্তি দাশ, ডা: দেবাশীষ মজুমদার, এস.এম জাবেদ হোসেন, আব্দুল মাবুদ দোভাষ, ডা: এস.কে পাল সুজন, ডা: অপূর্ব ধর প্রমুখ। প্রেস বিজ্ঞপ্তি।

x